Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ০২/০৪/২০২১ ০১:৫৯এ এম

এই ধরনের অসভ্য মানুষদের বই মেলায় ঢুকতে দেওয়া উচিত নয়

এই ধরনের অসভ্য মানুষদের বই মেলায় ঢুকতে দেওয়া উচিত নয় Ad Banner

আমি গত বছর যাবৎ বইমেলার সময়টা একটা প্যাভিলিয়নে বিক্রয় প্রতিনিধি হিসেবে থাকি।এবছর তেমন টাই আছি। আজকে বিকেলে স্টলে আমি এবং সহকর্মীরা মেলার সময় কমিয়ে দেয়া নিয়ে আলোচনা করছিলাম।গত ৩০ মার্চ একটা শ্যুটিং এর জন্য মেলায় প্রচুর ভীড় হয় এবং সে কারণ অথবা জন সমাবেত কমানোর উদ্দেশ্যেই বাংলা একাডেমি মেলার সময় কমিয়ে দেয়।এসব আলোচনা করতে করতেই সামনে দেখলাম কোন একজন সম্মানিত লেখক এসছেন বলে প্রচুর ভিড় জমেছে যা এই করোনা পরিস্থিতে একদম উচিত না।


এবং আমি আমার সহকর্মীকে বলছিলাম বইমেলায় সেলিব্রেটি এখন কম আসা উচিত তাতে পাঠক এবং লেখক দুজনেরই সুবিধা। এই কথা শেষ করে অন্য কাউন্টারে চলে যাই আমি। প্রায় মিনিট পর একজন সহকর্মী আমাকে ডেকে বলেন কেউ আমাকে খোজ করছেন। সামনে যেতেই একজন ভদ্র মহিলা আমার উপর চিল্লানো শুরু করেন। তার ভাষ্য ছিলো-"আপনি তো শান্তা,তাই না? সস্তা সেলিব্রেটি বলতেছেন কাদের? (যা আমি ভুলেও উচ্চারণ করিনি)।আপনার কি যোগ্যতা? আপনি কি করেন? আপনার প্রকাশক কে এখনি ফোন দিব।  আপনাকে আমি দেখে নিব।


আমি বিনয়ের সহিত হাত পিছনে রেখে মাথা নিচু করে যখন তাকে বললাম ম্যাম আপনি ভুল শুনেছেন।আমি এমন কোন কথাই বলিনি। সে আংগুল নেড়ে নেড়ে আমাকে বলছিলো-"গলা নামিয়ে কথা বলো(যদিও আমি খুব নিচু স্বরেই কথা বলছিলাম),শাট আপ,তোমাকে আমি দেখে নেব ইত্যাদিতারপর তিনি চলে যান।


এবং পরে আমি জানতে পারি উনি অনিমেষ আইচের সহধর্মিনী আসনা হাবীব ভাবনা। উনাকে আমি চিনি না। অনিমেষ আইচের কথা শুনেছি। কিন্তু উনার ওয়াইফ কি করেন কেমন সেলিব্রেটি সে সম্পর্কে বিন্দুমাত্র ধারণা আমার ছিলো না।


যাহোক অপমান গিলে কেদেঁ ভাসিয়ে নিজের কাজে মনোযোগ দিয়েছি। কিন্তু কথা একটাই একজন সেলিব্রেটির সামান্য ম্যানার নেই এইটা মানতে কষ্ট হচ্ছিলো। উনিও একজন নারী আমিও একজন নারী। এতগুলো মানুষের সামনে এভাবে আমাকে অপদস্ত  করার যুক্তিকতা কতটুকুন আমি জানিনা।


যেখানে উনি যা নিয়ে আমাকে অপমান করলো তার একটি কথাও আমি উচ্চারণ করিনি। আমি সকল লেখক,লেখিকা,বিখ্যাত ব্যাক্তিবর্গকে সম্মান করি। সস্তা সেলিব্রেটি বলার সাহস অথবা বেয়াদবি কোনটাই আমি করি না।আমি নগণ্য মানুষ বটে তবে অকারণে অপমান করার অধিকার কারো নেই। হোক সে বিশাল সেলিব্রেটি।আমি চাইলেই তাকে দুটো কটু কথা শুনাতে পারতাম কিন্তু আমার শিক্ষা আমাকে এটা শিখায় নি।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ