About Us
Rakib Monasib
প্রকাশ ০১/০৪/২০২১ ১০:১৪এ এম

দক্ষিণ কোরিয়ার সঙ্গে এফটিএ বা পিটিএ করা গুরুত্বপূর্ণ

দক্ষিণ কোরিয়ার সঙ্গে এফটিএ বা পিটিএ করা গুরুত্বপূর্ণ Ad Banner

বাংলাদেশের সঙ্গে দক্ষিণ কোরিয়ার সম্পর্ক ৪৮ বছরের হলেও দুই দেশের মধ্যে এখনো কাঙ্ক্ষিত বাণিজ্য হচ্ছে না। অথচ দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যের বিপুল সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে কাজে লাগাতে হলে দুই দেশের মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) বা মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) করতে হবে। জোর দিতে হবে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের ওপরও।   

বহুজাতিক দ্য হংকং সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি) ও এ দেশীয় দক্ষিণ কোরিয়ার দূতাবাসের যৌথ উদ্যোগে আয়োজিত এক অনলাইন আলোচনায় গতকাল বুধবার বক্তারা এসব কথা বলেন। এইচএসবিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহবুবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বাণিজ্যবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। প্রধান অতিথির বক্তব্যে সালমান ফজলুর রহমান বলেন, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ করতে যাচ্ছে। তখন বেশ কিছু সুযোগ-সুবিধা হাতছাড়া হবে। সেই পরিস্থিতি মোকাবিলায় দক্ষিণ কোরিয়ার সঙ্গে এফটিএ বা পিটিএ করা গুরুত্বপূর্ণ।

সরকার এরই মধ্যে এফটিএ করতে শ্রীলঙ্কা, ভারত, নেপালসহ কয়েকটি দেশের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি, তাদের বড় বড় শিল্পকারখানা নির্মাণের অভিজ্ঞতা বাংলাদেশের জন্য বিশাল সুযোগ বলেও মন্তব্য করেন তিনি। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) চেয়ারম্যান মেজর জেনারেল নজরুল ইসলাম, দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম ও ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং কিউন প্রমুখ।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ