About Us
Md:Sorif Hossian - (Chandpur)
প্রকাশ ০১/০৪/২০২১ ০১:২৩এ এম

চাঁদপুরে সূর্যমুখী চাষে হাসি ফুটেছে কৃষকের

চাঁদপুরে সূর্যমুখী চাষে হাসি ফুটেছে কৃষকের Ad Banner

ফুলের বানিজ্যিক ভিত্তিতে শুরু হয়েছে সূর্যমুখী চাষ তেল জাতীয় নতুন ফসল হিসেবে এই চাষে এখন উপজেলার অনেক চাষীর মুখে হাসি ফুটেছে বিশেষ করে  সূর্যমুখী ফুলের বীজ থেকে তৈরি হয় ভোজ্য তেল, এই তেল খুবই পুষ্টিগুন।   

কৃষি বিভাগ জানান, ফরিদগঞ্জ কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় এ চাষে উপজেলার কৃষকদের উদ্ধুদ্ধ করা হচ্ছে । জেলায় চাষ শুরু হয়েছে অনেক আগে থেকেই। উপজেলা ভিক্তিক ফরিদগঞ্জে ও এ চাষের জন্য উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের প্রশিক্ষণ প্রদান শেষে তাদের মাঝেবিনা মূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। নতুন ফসল হিসেবে সূর্যমুখী চাষ এখনো জনপ্রিয় হয়ে উঠেছে।

ইতিমধ্যে অনেক চাষী এ চাষে আগ্রহ দেখিয়েছেন। তেল জাতীয় ফসলের প্রযুক্তি বিস্তার প্রদর্শনীর ক্ষেত নিধারণ করে কাজ করছে উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ। ফরিদগঞ্জ পৌর এলাকায় ও সূর্যমুখি চাষ হচ্ছে। কৃষি বিভাগের সুপারভাইজার ও মাঠকর্মীরা প্রদর্শনী ক্ষেত পর্যবেক্ষন করছেন নিয়মিত। এ চাড়া ও  মাঠ পর্যায়ের চাষীদের যথাযথ পরামর্শ দিয়ে সব ধরনের সহযোগিতা করছেন তারা। 

ফরিদগঞ্জ পৌর সদরে ৫ নং ওয়ার্ডের  পশ্চিম বড়ালী মিজি বাড়িতে সরজমিন গিয়ে কথা হয় সূর্যমুখী চাষী আবুল কালাম নান্নুর  সাথে, তিনি জানান, এ চাষে আমাকে উপজেলা কৃষি বিভাগের  সুপারভাইজার আমাকে প্রথম উদ্ধুদ্ধ করেন। তার পরামর্শে আমি কৃষি বিভাগ থেকে প্রশিক্ষণ নিয়ে এ চাষ শুরু করি। তারা আমাকে বিনা মূল্যে বীজ ও সার দেয়। আমি ২২ শতক জমিতে সূর্যমুখী চাষ শুরু করি। এ চাষ এ বছর প্রথম শুরু করেছি। চাষে ফলন ভালো ফলন হবে আশা করছি। আমার দেখাদেখি গ্রামের অনেক চাষী এ চাষ করতে আগ্রহ প্রকাশ করছে।   

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক আশিক জামিল মাহমুদ জানান, উপজেলায় তেল জাতীয় নতুন ফসল হিসেবে সূর্যমুখী চাষ শুরু হয়েছে। এবার পৌর এলাকায় প্রনোদনার মাধ্যমে ১০ জন কৃষক টা প্রনোদনা হেক্টর জমিতে সূর্যমুখী চাষ শুরু করেছেন। নতুন ফসল হিসেবে সূর্যমুখী চাষ করতে আমরা উপজেলা পর্যায়ের কৃষকদের উদ্ধুদ্ধ করেছি। পাশাপাশি তাদের এ চাষে প্রশিক্ষণ প্রদান শেষে বিনা মূল্যে বীজ ও সার বিতরণ করেছি তেল জাতীয় ফসল হিসেবে সূর্যমুখীতে রয়েছে নানা পুষ্টিগুণ।

সূর্যমুখীর ভোজ্য তেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এ তেল ক্যান্সার প্রতিরোধক,হার্টের রোগের প্রতিরোধক। তাছাড়া সূর্যমুখীর তেলে রয়েছে ভিটামিন এ,ডি, ও, ই এবং কোলেষ্টরেলের মাত্রা অত্যন্ত কম থাকে। তাই ফরিদগঞ্জ উপজেলার কৃষকদের আমরা এ চাষে উদ্ধুদ্ধ করছি।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ