About Us
MD.KAMRUZZAMAN SOHAG - (Kushtia)
প্রকাশ ৩১/০৩/২০২১ ০৮:১২পি এম

হালাল মাংস ইস্যু নিয়ে ফের সরব ভারত

হালাল মাংস ইস্যু নিয়ে ফের সরব ভারত Ad Banner

ভারতের রাজধানী দিল্লির বেশ কিছু এলাকায় ফের ‘হালাল’ মাংস নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। বিজেপি শাসিত উত্তর দিল্লি পৌরসভা বলছে, মাংস হালাল নাকি ঝটকার তা ক্রেতাদের জানাতে হবে। মঙ্গলবারই এ নিয়ে একটি প্রস্তাব পাস করেছে উত্তর দিল্লি পৌরসভা।

কয়েকদিন আগেই পৌরসভার স্থায়ী কমিটি এই প্রস্তাব পেশ করেছিল। মঙ্গলবার মেয়র জয় প্রকাশের নেতৃত্বে সেটি পাস হয়ে গেলো। তাই এবার থেকে উত্তর দিল্লির রেস্টুরেন্টগুলোকে মাংস কাটার পদ্ধতি সম্পর্কে উল্লেখ করতে হবে বলে জানান জয় প্রকাশ।

উত্তর দিল্লি পৌরসভার প্রস্তাবে বলা হয়েছে, হিন্দু ও শিখ ধর্মে ‘হালাল’ মাংস খাওয়া নিষেধ। তাই কমিটির সদস্যরা নিষিদ্ধ নিয়েছে যে মাংস বিক্রি করা হচ্ছে এবং খেতে দেয়া হচ্ছে সেটা হালাল নাকি ঝাটকা তা উল্লেখ করতে হবে।

হালাল ও ঝটকার মধ্যে পার্থক্য কী? হালাল শব্দের অর্থ হচ্ছে অনুমোদিত। হালাল খাবার মানে শরিয়াহ সম্মত খাবার। শরিয়াহ আইন অনুযায়ী, জবাইয়ের সময় জন্তুকে জীবিত হতে হবে, শরীর থেকে সব রক্ত বেরিয়ে যেতে হবে। আর ঝটকায় এক কোপে জন্তুর মাথা দেহ থেকে আলাদা করা হয়।

দিল্লির অধিকাংশ এলাকাতেই মাংসের বেশ চাহিদা রয়েছে। রেস্টুরেন্টের পাশাপাশি চাঁদনী চক, দরিয়াগঞ্জ, কাশ্মীর গেটের মতো এলাকায় খাবারের অনেক দোকান রয়েছে। সেসব জায়গাতেই নতুন এই নিয়ম মেনে চলতে হবে বলে জানা গেছে। এর আগে পূর্ব দিল্লি পৌরসভা ও দক্ষিণ দিল্লির পৌরসভাও এই নিয়ম কার্যকর করেছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ