Mehedi Hasan Pial - (Dhaka)
প্রকাশ ০৯/০৩/২০২১ ০৩:৪৮পি এম

অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশন শুরু ১৫ মার্চ, ফি ৬০ টাকা

অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশন শুরু ১৫ মার্চ, ফি ৬০ টাকা Ad Banner

১৫ মার্চ থেকে শুরু হচ্ছে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম। অনলাইনে ১৫ এপ্রিল পর্যন্ত ফরম পূরণ ও ফি জমা দেওয়া যাবে। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বোর্ডের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ ও প্রধানদের কাছে এ-সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১ সালের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি জরিমানা ছাড়া ৬০ টাকা। এর মধ্যে রেজিস্ট্রেশন ফি ৫০ টাকা ও রেড ক্রিসেন্ট ফি ১০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া বছরের ১ জানুয়ারি জেএসসি পরীক্ষার্থীর ন্যূনতম বয়স ১১ বছরের বেশি বয়সী হতে হবে। আর ৩১ ডিসেম্বরে সর্বোচ্চ ১৭ বছর হতে পারবে।

ঢাকা বোর্ড থেকে পাঠদানের অনুমতি ও স্বীকৃতি পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজ প্রতিষ্ঠানের নামে রেজিস্ট্রেশনের সুযোগ পাবে। নির্ধারিত সময়ের মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে ব্যর্থ হলে দায় প্রতিষ্ঠানপ্রধানদের বহন করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

রেজিস্ট্রেশনের প্রক্রিয়ার বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা বোর্ডের ওয়েবসাইটে OMES/eSIF বাটনে ক্লিক করে ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য দিতে হবে। Dashboard থেকে eSIF JSC ক্লিক করে Payable fees of JSC 2021 এ Applicant name, mobile no. এবং Number of Student দিয়ে Print Sonali Seba এ ক্লিক করে সোনালি সেবার স্লিপটি প্রিন্ট করতে হবে।

ব্যাংকে ২৪ ঘণ্টার মধ্যে পেমেন্ট ক্লিয়ার করলে নির্ধারণ করা শিক্ষার্থীদের eSIF পূরণ করা যাবে। পেমেন্ট ক্লিয়ারের পুনরায় সোনালি সেবার স্লিপ বের করতে পারবেন প্রতিষ্ঠানের প্রধানেরা।

বোর্ড বলছে, নতুন পাঠদানের অনুমতি পাওয়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয় (যেসব প্রতিষ্ঠান ইতোপূর্বে নিজ নামে জেএসসি পরীক্ষায় অংশ নেয়নি) ব্যানবেইস থেকে ইআইআইএন সনদ সংগ্রহ করার পর সোনালী ব্যাংকের সোনালী সেবার মাধ্যমে ১ হাজার ৫০০ টাকা জমা দিয়ে বোর্ডের স্কুল শাখার মাধ্যমে লগইন পাসওয়ার্ড সংগ্রহ করবে।

প্রতিষ্ঠানপ্রধানদের শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন শেষ করার পর তাদের তথ্যের পাশে নিজ নিজ স্বাক্ষর করা চূড়ান্ত তালিকা প্রিন্ট আউট শিক্ষাপ্রতিষ্ঠানে সংরক্ষণ করতে বলা হয়েছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ