MD Habibur Rahman Rana - (Jamalpur)
প্রকাশ ০৯/০৩/২০২১ ০৪:৩৬পি এম

ব্রাজিলে করোনার নতুন ধরন নিষ্ক্রিয়ে সক্ষম ফাইজারের টিকা

ব্রাজিলে করোনার নতুন ধরন নিষ্ক্রিয়ে সক্ষম ফাইজারের টিকা Ad Banner

ব্রাজিলে দ্রুত ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন ধরন নিষ্ক্রিয় করতে সক্ষম ফাইজার ও বায়োএনটেকের টিকা। ‘নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’-এ প্রকাশিত গবেষণা প্রতিবেদনে স্থানীয় সময় গতকাল সোমবার এ তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্সের। 

ফাইজার ও বায়োএনটেকের বিজ্ঞানীরা এবং ইউনিভার্সিটি অব টেক্সাস মেডিকেল ব্রাঞ্চ ওই গবেষণা পরিচালনা করে। গবেষণায় টিকা দেওয়া হয়েছে এমন লোকজনের রক্ত সংগ্রহ করা হয়।

দেখা যায়, ব্রাজিলে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসের উচ্চমাত্রায় সংক্রমণযোগ্য নতুন ধরন পি ওয়ানের স্পাইক টিকায় নিষ্ক্রিয় করা সম্ভব।

বিজ্ঞানীরা বলছেন, গত বছর এর চেয়ে কম সংক্রামক ভাইরাসের ধরনের ওপরও টিকার একই ধরনের প্রভাব পড়েছিল।করোনাভাইরাসের টিকার প্রধান লক্ষ্য থাকে ভাইরাসের স্পাইক ধ্বংস করা।

এই স্পাইকের মাধ্যমেই ভাইরাস মানুষের শরীরে প্রবেশ করে।  এর আগে প্রকাশিত এক গবেষণায় ফাইজার বলেছে, তাদের টিকা যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন নিষ্ক্রিয় করতে পারে।

তবে দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন টিকার কারণে শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয়, তা কমিয়ে দিতে পারে। ফাইজার করোনার নতুন এই ধরন প্রতিরোধে টিকার তৃতীয় বুস্টার ডোজ পরীক্ষা করার পরিকল্পনা করেছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ