About Us
Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ০৯/০৩/২০২১ ০২:১৭পি এম

জেনে নিন আন্তর্জাতিক ফুটবল মাঠের আয়তন

জেনে নিন আন্তর্জাতিক ফুটবল মাঠের আয়তন Ad Banner
ক. দৈর্ঘ্য -১৩০ গজ, প্রস্থ -১০০গজ।
খ. দৈর্ঘ্য -১২০ গজ, প্রস্থ -৮০ গজ।
গ. দৈর্ঘ্য -১১০ গজ, প্রস্থ -৭০ গজ।
এই তিনটি মাপের মাঠের যে কোন একটি মাঠ আন্তর্জাতিক, জাতীয় প্রতিযোগিতার জন্য প্রযোজ্য তবে স্কুলের ছোট ছেলেদের জন্য দৈর্ঘ্য ১০০ গজ ও প্রস্থ ৫০ গজ নেওয়া যেতে পারে।

১.১ দাগ : প্রত্যেকটি দাগ চওড়া হবে ৫ ইঞ্চি। দৈর্ঘ্যের দাগকে টাচ লাইন এবং প্রস্থের দাগকে গোল লাইন বলে।
১.২ গোল এরিয়া : দুই গোল পোস্টের উভয় দিকে ৬ গজ এবং সামনের দিকে ৬ গজ নিয়ে উভয় দাগকে একটি সরলরেখা দ্বারা যোগ করতে হবে, যার দৈর্ঘ্য হবে ২০ গজ। এই দাগের ভিতরের জায়গাকে গোল এরিয়া বলে।

১.৩ পেনাল্টি এরিয়া : গোল পোস্টের উভয় দিকে ১৮ গজ এবং সামনের দিকেও ১৮ গজ নিয়ে একটি সরলরেখা টানতে হবে যার দৈর্ঘ্য হবে ৪৪ গজ এই ভেতরের এরিয়াকে পেনাল্টি এরিয়া বলে।

১.৪ পেনাল্টি মার্ক : যে চিহ্নিত বল বসিয়ে পেনাল্টি কিক মারে তাকে পেনাল্টি মার্ক বলে। দুই গোল পোস্টের মাঝ থেকে সামনের দিকে ১২ গজ দূরে চিহ্ন দিতে হবে যার ব্যাস হবে ৯ ইঞ্চি।

১.৫ কর্নার পতাকা : মাঠের চার কোনায় ৪টি পতাকা থাকবে। পতাকা দন্ডের উচ্চতা কমপক্ষে ৫ ফিট পোস্টের মাথা চোখা হবে না এবং মাথায় পতাকা লাগানো থাকবে। মাঠের মাঝখানে দুইদিকে পতাকা থাকবে। একে ঐচ্ছিক পতাকা বলে।

১.৬ কর্ণার এরিয়া : কর্নার পতাকাদন্ড থেকে ১ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ আঁকতে হবে। যার মধ্যে বল বসিয়ে কর্নার কিক মারতে হবে।
১.৭: গোল পোস্ট : মাটি থেকে ক্রসবারের নিচ পর্যন্ত উচ্চতা ৮ ফুট ও দুই গোল পোস্টের মাঝের দূরত্ব ৮ গজ। গোল পোস্টের পিছনে জাল টাঙ্গাতে হবে।
১.৮ সেন্টার সার্কেল : মধ্য রেখার মাঝমানে ১০ গজ ব্যাসার্ধ্য নিয়ে একটি বৃত্ত অংকন করতে হবে যাকে সেন্টাল সার্কেল বলে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ