Rakib Monasib
প্রকাশ ০৯/০৩/২০২১ ০৪:১৮পি এম

বিনিয়োগকারীদের আস্থা ধরে রাখার উদ্যোগ নিতে হবে

বিনিয়োগকারীদের আস্থা ধরে রাখার উদ্যোগ নিতে হবে Ad Banner

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, পুঁজিবাজারে আস্থা খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

বিশেষ করে বিনিয়োগকারীদের আস্থা নষ্ট হয়ে গেলে তাদের বাজারে ধরে রাখা খুবই কঠিন। তাই সবাইকে এমন দায়িত্বশীল আচরণ করতে হবে, যেন বিনিয়োগকারীসহ অন্য কোনো স্টেকহোল্ডারের আস্থা নষ্ট না হয়।

গতকাল রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত সিকিউরিটিজ কমিশন ভবনে আয়োজিত ‘রোল অব ইস্যু ম্যানেজার্স ফর আইপিও অ্যাপ্লিকেশন’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। সেমিনারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান এতে স্বাগত বক্তব্য রাখেন।

ড. শেখ শামসুদ্দিন মার্চেন্ট ব্যাংকারদের বিনিয়োকারীদের চাহিদা ও আস্থার বিষয়ে মনোযোগী হওয়ার তাগিদ দেন।

তিনি বলেন, কোনো কিছুর জন্য আমি বিনিয়োগকারীদের দায়ী করতে রাজি না।

কারণ আমরা বিনিয়োগকারীদের যা বলি, তারা তা-ই বিশ্বাস করেন। আমরা উন্নয়নমূলক অনেক কাজ করছি। আমরা ডিজিটাল বিভিন্ন দিকে নজর দিচ্ছি। এসবের পাশাপাশি আমাদের বিনিয়োগকারীদের চাহিদার বিষয়টি নিয়েও ভাবতে হবে। বাজারেও আমরা ব্যাপক ভূমিকা রাখার চেষ্টা করছি। আমরা ছোট ছোট কাজ থেকে শুরু করে বড় বড় কাজও করছি।

আমাদের দেশে মার্চেন্ট ব্যাংকগুলোর প্রচুর সম্ভাবনা রয়েছে উল্লেখ করে ড. শামসুদ্দিন বলেন, শেয়ারবাজারের উন্নয়ন ছাড়া আমরা দেশের অর্থনৈতিক উন্নয়নের শিখরে পৌঁছতে পারব না। এতদিন আমরা এ বিষয়ে অনেক পিছিয়ে ছিলাম। এখন আমরা ধীরে ধীরে উঠে আসছি। আস্থা অর্জনের কোনো বিকল্প নেই।

আপনাদের ওপর যেমন আস্থা রাখছি, তেমনভাবে বিনিয়োগকারীরাও যেন আপনাদের ওপর আস্থা রাখতে পারেন, তেমন পরিবেশ তৈরি করবেন।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান বলেন, নতুন কোম্পানির শেয়ার লেনদেন শুরু হওয়ার পর অস্বাভাবিকভাবে দাম বাড়ার একটি প্রবণতা তৈরি হয়েছে।

এটি বাজারের জন্য ভালো বিষয় নয়। এ অবস্থার উত্তরণে লেনদেন শুরুর প্রথম দিন থেকেই শেয়ার সরবরাহ কীভাবে বাড়ানো যায়, তা নিয়ে ভাবতে হবে।

অনুষ্ঠানে পুঁজিবাজারে নারীদের অংশগ্রহণ বাড়ানোর জন্য আহ্বান জানানো হয়।

বিভিন্ন মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিরা সেমিনারে উপস্থিত ছিলেন।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ

prodip kumar goshwami - (Rangpur)
প্রকাশ ১৩/০৪/২০২১ ০২:৫৪এ এম