Sk Shakil Ahmed
প্রকাশ ২৪/০২/২০২১ ১২:১০পি এম

বিমান বাহিনীর ৮৪ বিএএফএ কোর্স এর নিয়োগ বিজ্ঞপ্তি

বিমান বাহিনীর ৮৪ বিএএফএ কোর্স এর নিয়োগ বিজ্ঞপ্তি Ad Banner

বাংলাদেশ বিমান বাহিনী সম্প্রতি ‘অফিসার ক্যাডেট (৮৪ বিএএফএ কোর্স)’ পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।আবেদনের শেষ তারিখ ৮ মার্চ, ২০২১।

পদের নাম

অফিসার ক্যাডেট–৮৪ বিএএফএ কোর্স।

বয়স
প্রার্থীর ন্যূনতম বয়স ১৬ বছর ৬ মাস থেকে ২২ বছরের মধ্যে (১ জুলাই ২০২১ তারিখে) হতে হবে (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম ৫ ফিট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিকভাবে ৩২ ইঞ্চি ও প্রসারণ ২ ইঞ্চি এবং মহিলা প্রার্থীর ক্ষেত্রে ৫ ফিট ২ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিকভাবে ২৮ ইঞ্চি ও প্রসারণ ২ ইঞ্চি। প্রার্থীকে অবিবাহিত হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা

স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উচ্চমাধ্যমিক বা সমমান পাস প্রার্থীরা অফিসার ক্যাডেটের বিভিন্ন শাখায় আবেদন করতে পারবেন। জিডি (পি), জিডি (এন) এবং লজিস্টিক শাখায় শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে এডমিন শাখায় যেকোনো বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

বিজ্ঞান বিভাগ থেকে ন্যূনতম জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম গ্রেড ‘এ’ থাকতে হবে।

নির্বাচন-প্রক্রিয়া
প্রার্থীদের কয়েকটি ধাপে পরীক্ষায় অংশ নিতে হবে। প্রথমে ২০০ নম্বরের (আইকিউ ১০০ নম্বর ও ইংরেজি ১০০ নম্বর) প্রাথমিক লিখিত পরীক্ষা, প্রাথমিক ডাক্তারি পরীক্ষা, প্রাথমিক মৌখিক পরীক্ষা, আন্তঃবাহিনী নির্বাচনী পর্ষদ (আইএসএসবি) কেন্দ্রীয় চিকিৎসা পর্ষদ কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদ ইত্যাদি পরীক্ষায় অংশ নিতে হবে। পরীক্ষাকেন্দ্রে কোনো প্রকার ইলেকট্রনিক ডিভাইস বহন করা যাবে না।

আবেদনের নিয়ম

আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ বিমানবাহিনীর নির্দিষ্ট ওয়েবসাইটে (www.joinbangladeshairforce.mil.bd) আবেদন করতে হবে।

সুযোগ-সুবিধা
যোগদানের সম্ভাব্য তারিখ ২০২১ সালের ৩ জুলাই। বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহসহ বাংলাদেশ বিমানবাহিনী একাডেমিতে তিন বছর মেয়াদি প্রশিক্ষণ শেষে ‘ফ্লাইং অফিসার’ পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে।

প্রশিক্ষণ প্রাপ্তির পরবর্তী এক বছরসহ মোট চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি প্রদান করা হবে। এ ছাড়া বিমানবাহিনীতে থাকা আধুনিক যুদ্ধবিমান, পরিবহন বিমান, হেলিকপ্টার পরিচালনার সুযোগ, প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে ও প্রশিক্ষণপ্রাপ্তির পর মেধাবী অফিসার ক্যাডেট এবং অফিসারদের পেশাগত প্রশিক্ষণের জন্য বিদেশ ভ্রমণের সুযোগ এবং দেশে-বিদেশে অ্যারো ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, বিবিএ, এমবিএ ও উচ্চতর ডিগ্রি লাভের সুযোগ পাওয়া যাবে। একাধিকবার জাতিসংঘ মিশনে যাওয়ার সুযোগ, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহে সামরিক/সহকারী সামরিক উপদেষ্টা পদে নিয়োগ পাওয়ার সুযোগসহ সন্তানদের পড়াশোনা, বাসস্থান, চিকিৎসা, রেশন ইত্যাদি সুবিধা পাওয়া যাবে।

বিস্তারিত
এই নিয়োগ বিজ্ঞপ্তিটি বিএএফের ওয়েবসাইটে www.baf.mil.bd/recruitment পাওয়া যাবে। এ ছাড়া বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরোনো বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫ এই ঠিকানায়ও যোগাযোগ করতে পারেন।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ