Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ২২/০২/২০২১ ০৫:০৪পি এম

মে নয়, ফেব্রুয়ারিতেই হল খোলার দাবি ঢাবি শিক্ষার্থীদের

মে নয়, ফেব্রুয়ারিতেই হল খোলার দাবি ঢাবি শিক্ষার্থীদের Ad Banner

সাত দফা ছুটি বাড়ানোর পর অবশেষে বিশ্ববিদ্যালয়ে ক্লাস এবং হল খোলার সিদ্ধান্ত জানিয়েছে সরকার। বিশ্ববিদ্যালয়গুলোর হল আগামী ১৭ মে থেকে খুলে দেয়া হচ্ছে।

ক্লাস শুরু হবে ২৪ মে। তবে ১৭ মে নয়, ফেব্রুয়ারীর মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খোলে দেওয়ার দাবিতে সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ।

আজ সোমবার (২২ ফেব্রুয়ারি) বিকাল তিনটায় বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাষ্কর্যে জমায়েত হয়ে এ সমাবেশ শুরু করেন শিক্ষার্থীরা । সমাবেশে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। সমাবেশ থেকে শিক্ষার্থীরা সরকারের নেয়া সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানান।

এসময় শিক্ষার্থীরা 'এক দফা এক দাবি, হল খুলবে ফেব্রুয়ারী', 'সব হল খুলতে হবে, নইলে তালা ভাঙ্গতে হবে', 'ভিসি স্যার টিকা নিন, হল সব খুলে দিন' সহ হল খোলার দাবিতে বিভিন্ন স্লোগান দেন। সমাবেশে বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী তানভীর আলম চৌধুরী বলেন, প্রায় একবছর হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল হল বন্ধ। টিকাও চলে এসেছে।

এখন হল খুলতে এতো বিলম্ব করার কোন প্রয়োজন আছে বলে মনে করি না। আমরা সরকারের প্রতি আহবান জানাবো, মে তে হল খুলার যে সিদ্ধান্ত সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হোক। সমাবেশ থেকে শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য দেন জুনায়েদ হাসান খান। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল কখন খুলবে এই সিদ্ধান্ত ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন নিতে পারে। আর সরকারের সকল সিদ্ধান্ত যে ঢাকা বিশ্ববিদ্যালয় মেনেছে সেটিও নয়। আমরা চাই, আমাদের এতোদিন হওয়া সেশনজট আর দীর্ঘায়িত না হোক । আমরা চাচ্ছি এগ্রেসিভ না হয়ে শান্তিপূর্ণভাবে শিক্ষকদের সাথে আলোচনা করে ফেব্রুয়ারীর মধ্যে হল খোলা হোক।

আমরা মার্চের এক তারিখ থেকে হলে উঠতে চাই । এসময় সমাবেশ থেকে ফেব্রুয়ারীর মধ্যে হল খোলার সিদ্ধান্ত নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ৭২ ঘন্টার আল্টিমেটাম দেওয়া হয় । এরপর রাজু ভাষ্কর্য থেকে বিক্ষোভ মিছিল নিয়ে ভিসির কার্যালয়ের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা।

এই নিউজ লেখা পর্যন্ত শিক্ষার্থীদের পক্ষ থেকে পাঁচজন প্রতিনিধি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মো. আখতারুজ্জামানের সাথে কথা বলছেন ।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ