Asaduzzaman Jewel
প্রকাশ ২২/০২/২০২১ ০৫:২৩পি এম

শরীয়তপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচন

শরীয়তপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচন Ad Banner

আগামী ২৭ ফেব্রুয়ারি শরীয়তপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে। শরীয়তপুর জেলা আইনজীবী সমিতির ২০২১ সালের নির্বাচনে সিনিয়র সহ-সাধারণ সম্পাদক পদে দৈনিক গণমুক্তি পত্রিকার নিয়মিত কলামিস্ট লেখক এডভোকেট আসাদুজ্জামান জুয়েল প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

ভাষা সৈনিক আবদুর রশীদ খান ও প্রয়াত রওশনারা বেগম এর কনিষ্ঠ পুত্র আসাদুজ্জামান জুয়েল। শরীয়তপুর জেলার পালং থানার পালং গ্রামের সাধারণ মুসলিম পরিবারে জন্ম। শিক্ষা জীবন শুরু হয় মায়ের হাতে।

পালং তুলাসার গুরুদাস সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, শরীয়তপুর সরকারী মহা বিদ্যালয় থেকে এইচএসসি, জাজিরা ডিগ্রী কলেজে থেকে বি.কম পাস করার পর প্রাইম বিশ্ববিদ্যালয় থেকে এলএল.বি ও এলএল.এম করেন। প্রতিটি ক্যাম্পাসেই কেটেছে মধুর দিনগুলো জানান আসাদুজ্জামান জুয়েল। 

২০০৯ সালের ০৮ ডিসেম্বর বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবী হিসাবে তালিকাভ‚ক্ত হয়ে আইন পেশার সাথে যুক্ত হন। প্রথমে ঢাকা জেলা আইনজীবী সমিতির সদস্য হন। পরে আইন পেশায় উৎকর্ষ সাধনের জন্য বাংলাদেশ বার কাউন্সিলের অনুমোদন সাপেক্ষে নিজ জেলার শরীয়তপুর জেলা আইনজীবী সমিতির সদস্য হয়ে নিয়মিত আইন পেশায় নিয়োজিত আছেন।

আসাদুজ্জামান জুয়েল শরীয়তপুর জেলা ট্যাক্সেস বার এসোসিয়েশনেরও সদস্য। 

সাংবাদিকতা ও লেখালিখি করেন মনের টানে। একই সাথে আইন পেশা, সাংবাদিকতা ও লেখালিখিতে নিজেকে প্রতিষ্ঠিত করতে নিরন্তন চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কর্ম জীবন শুরু করেছিলেন লেখালিখির মাধ্যমে। দৈনিক ভোরের কাগজ দিয়ে সাংবাদিকতার শুরু। দৈনিক প্রথম আলো, কালের কন্ঠ, প্রোব নিউজ ম্যাগাজিন সহ বিভিন্ন জাতীয় দৈনিকে কাজ করেছেন।

বর্তমানে শরীয়তপুর জেলার অনলাইন পত্রিকা শরীয়তপুর জার্নাল ডট কম এর প্রধান সম্পাদক ও দৈনিক গণমুক্তি পত্রিকার নিয়মিত কলামিস্ট হিসাবে লেখালিখি করছেন। 

আসাদুজ্জামান জুয়েলের মোট প্রকাশিত বইয়ের সংখ্যা ৬টি। প্রবাসীদের সুখ-দুঃখ নিয়ে লেখা আসাদুজ্জামান জুয়েলের প্রথম উপন্যাস ‘যেমন আছি লন্ডনে’ প্রকাশিত হয় ২০১২ সালের একুশে বইমেলায়। এর পর ২০১৯ সালের একুশে বই মেলায় প্রকাশিত হয় প্রথম কাব্যগ্রন্থ ‘হৃদয়ের শব্দক্ষরণ’ ভ্রমণ কাহিনী ‘কলকাতা ভ্রমণ জীবনে প্রথম কিছু’ ও কলাম সংকলন ‘সমকালীন ভাবনা’।

২০২০ সালের একুশে বইমেলায় প্রকাশিত হয় দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘তুই থাকিস পরাণের গহীনে’ ও কলাম সংকলন ‘সমকালীন ভাবনা-২’ বই দুটি। লেখালিখি করেন বিভিন্ন ব্লগে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে। 

বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, শরীয়তপুর জেলা ইউনিটের আজীবন সদস্য, শরীয়তপুর পাবলিক লাইব্রেরী, শিক্ষানিকেতন কর্ম কেন্দ্রীক পাঠাগার, শরীয়তপুর প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের সদস্য। শরীয়তপুর জেলা আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের তিনবার কার্যনির্বাহী পরিষদ সদস্য ও দুইবার লাইব্রেরী সম্পাদক হিসাবে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন।

এডভোকেট আসাদুজ্জামান জুয়েল সোনালী ব্যাংক লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, বাংলাদেশ কৃষি ব্যাংক,

কর্মসংস্থান ব্যাংক, আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক শরীয়তপুর এর একজন প্যানেল আইনজীবী হিসাবে সুনামের সাথে কাজ করে যাচ্ছেন। গরীব দুখি অসহায় মানুষকে আইনগত সহায়তা প্রদানের জন্য তিনি জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা, শরীয়তপুর জেলার প্যানেল এডভোকেট হিসাবে কাজ করে যাচ্ছেন। 

বাংলাদেশ প্রগতি লেখক সংঘ, শরীয়তপুর জেলা শাখার সভাপতি এডভোকেট আসাদুজ্জামান জুয়েল বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সাথে নিজেকে জড়িয়ে সমাজ সংস্কারে একজন কর্মী হিসেবে কাজ করছেন। ব্যক্তি জীবনে রওশন আসাদ প্রিয়ন্তী ও রওনক আসাদ প্রিয় নামের দুই কন্যা সন্তানের জনক এডভোকেট আসাদুজ্জামান জুয়েল এর স্ত্রী মুনমুন সুলতানা লুনা একজন শিক্ষিকা।  


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ