Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ২২/০২/২০২১ ০৪:৪২পি এম

সিঙ্গাপুর ও রোমানিয়ায় যাচ্ছে ১২ হাজার শ্রমিক

সিঙ্গাপুর ও রোমানিয়ায় যাচ্ছে ১২ হাজার শ্রমিক Ad Banner

পূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুর এবং ইউরোপিয়ান ইউনিয়নের দেশ রোমানিয়া আনুষ্ঠানিক ভাবে বাংলাদেশ থেকে নতুন জনবল নেবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

আজ সোমবার দুপুর আড়াইটায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান। তিনদিনের সফরে সোমবার রাতে তিনি যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন বলেও জানান। সফরে মোমেন বাংলাদেশ বিরোধী প্রচারণারও জবাব দেবেন।

সেদেশের দুইটি গণমাধ্যমেও তার সাক্ষাতকার দেবেন বলে জানান। মোমেন বলেন, কোভিড পরবর্তী সময়ে সুখবর হলো, সিঙ্গাপুর অধিকতর আরো ১০ হাজার শ্রমিক নেবে। সিঙ্গাপুর মিশন দিনে ৫ শ এর অধিক ভিসা ইস্যু করছে। ইউরোপিয়ান দেশ রোমানিয়া ঢাকায় নতুন মিশন খোলার পর, সেখানেও ২ থেকে ৪ হাজার মানুষ নেবার সুযোগ তৈরি হয়েছে।

রোমানিয়া মাংস উৎপাদন বিশেষ করে হালাল মুরগী উৎপাদন প্রতিষ্ঠানে শ্রমিক নেবে। মন্ত্রী জানান, বিদেশে নারী শ্রমিকদের নির্যাতন যাতে বন্ধ করা যায় ও নিরাপত্তা দেয়া যায়, সে লক্ষ্যে কাজ করছে সরকার। বিদেশে ৬ লাখ নারী শ্রমিক আছে বলেও জানান তিনি।

নারীরা সাধারনত গৃহস্থলীতে কাজ করে। বিশেষ করে সৌদি আরবে। সম্প্রতি সেখানে এক বাংলাদেশি শ্রমিক হত্যার দায়ে সে দেশের আদালতের রায় নারী শ্রমিকদের সুরক্ষা দেবে বলে জানান তিনি। মোমেন তার যুক্তরাষ্ট্র সফর সম্পর্কে জানান, সেখানকার নতুন সরকারের সাথে বৈঠক করতে, মার্কিন যুক্তরাষ্ট্র যাচ্ছেন।

এ সফরে কিছু গুরুত্বপূর্ণ বৈঠক হবার সম্ভাবনা আছে। বাংলাদেশ বিরোধী প্রচারনা বিষয়ে দুটি গণমাধ্যমে সাক্ষাৎকার দেবেন তিনি। জবাব দেবেন নানা নেতিবাচক প্রচারণারও। ২৩ তারিখ সেক্রেটারী অব স্টেট এর সাথে বৈঠক হবে। ভূ রাজনৈতিক ভাবে গুরুত্বপূর্ণ বলেই বাংলাদেশের অবস্থান তুলেধরা হবে এই বৈঠকে বলে জানান তিনি।

আন্দামান সাগরে রোহিঙ্গা বোঝাই নৌকা ভাসছে বলে আসা খবর সম্পর্কে তিনি বলেন, আমাদের কুতুপালং এ প্রতি বর্গকিলোমিটারে ৮৪ হাজার লোক বাস করে। যা বিশ্বে বিরল। আমাদের পক্ষ্যে আর একজনকে নেয়াও সম্ভব না। অন্যরা নিয়ে নিক।

আমেরিকা সফরে মৃত্যুদন্ড প্রাপ্ত রাশেদ কে চৌধুরীকে ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা হবে বলে জানান মন্ত্রী। ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়সঙ্কর এর আসন্ন সফরে অমীমাংসিত বিষয় আলোচনা হবে। মোদির সফরের আগে এই সফরে আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ