Rakib Monasib
প্রকাশ ২২/০২/২০২১ ১১:৫৪এ এম

জাতিসংঘের দাপ্তরিক ছয় ভাষায় ‘ত্যাগের গান’

জাতিসংঘের দাপ্তরিক ছয় ভাষায় ‘ত্যাগের গান’ Ad Banner

জাতিসংঘের দাপ্তরিক ছয় ভাষায় নির্মিত হয়েছে ‘ত্যাগের গান’। গানটির কথা ও সুর করেছেন চলচ্চিত্র পরিচালক জাফর ফিরোজ। সংগীত পরিচালনা করেছেন সজীব দাস। গানটিতে বাংলায় কণ্ঠ দিয়েছেন ফাহমিদা নবী ও আরজে রাজু।

গানটিতে আরবি ভাষায় কণ্ঠ দিয়েছেন মরক্কোর আরিফ বেল। এছাড়া চাইনিজ ভাষায় সিঙ্গাপুরের জুলিয়ান, ইংরেজিতে ভেনিজুয়েলার মারকিউস গুনডে, ফরাসি ভাষায় বেঞ্জামিন, রাশিয়ান ভাষায় অলগা জো এবং স্প্যানিশ ভাষায় কণ্ঠ দিয়েছেন শিল্পী পিসুছকি ও রোমানীয়ান শিল্পী কেইট।

মোট ৭টি ভাষায় নির্মিত গানটি প্রসঙ্গে জাফর ফিরোজ বলেন, আমাদের মহান ভাষা ও শহীদ দিবস জাতিসংঘের অধিভুক্ত দেশগুলোতে মর্যাদার সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করে। সেই বিষয়টি চিন্তা করেই গানটিকে জাতিসংঘের দাপ্তরিক ছয়টি ভাষায় রেকর্ডের পরিকল্পনা করা হয়। করোনার জন্য অনেক দেশে লকডাউন চলছে। তাই আমাদেরকে বাধ্য হয়ে শুটিংকে স্টুডিওতেই সীমাবদ্ধ রাখতে হয়েছে।

গানটি প্রসঙ্গে ফাহমিদা নবী বলেন, এই গানটি আমাদের ভাষা শহীদদের স্মরণ করিয়ে দেয়। গানটি নিয়ে আমি আশাবাদী। তরুণদের নতুন চিন্তায় বাংলা গান বাংলা সুর বিশ্বের মাঝে ছড়িয়ে যাবে বলে আমি মনে করি। একই প্রসঙ্গে আরজে রাজু বলেন, আমার বিশ্বাস এই গানটি আমাদের শহীদ দিবসের জন্য আরও একটি মাত্রা যোগ করবে।

রবিবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে সিনেভিশনের ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছে। নতুন এ গানটির মাধ্যমে যাত্রা শুরু করেছে ‘সিনেভিশন লিমিটেড’ ইউটিউব চ্যানেল। গানটি নিয়ে আশাবাদী সংশ্লিষ্ট সকলে। 


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ