আব্দুল করিম যাদু
প্রকাশ ২১/০২/২০২১ ০৮:৪৪পি এম

ডিমলা প্রেসক্লাবের উদ্যোগে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ

ডিমলা প্রেসক্লাবের উদ্যোগে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ Ad Banner

একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি (বাংলা ৮ই ফাল্গুন ১৩৫৮) এই দিনে বাংলাকে মাতৃভাষা করার দাবিতে পাকিস্তানি সরকারের ১৪৪ ধারা ভেঙ্গে রাজপথে মিছিল বের করে সর্বস্তরের সাধারণ ছাত্ররা।

এমন সময় নরঘাতক পাকিস্তান হানাদার বাহিনীর নির্দেশনায় বাংলা ভাষা প্রেমিদের মিছিলের উপর নির্মমভাবে গুলি চালায়। আর সেই গুলি সালাম-বরকত-রফিক-শফিক-জব্বার আরও নাম না জানা অনেকে শহীদ হয়। শহীদের আত্মত্যাগে আমরা ফিরে পাই আমাদের প্রাণের ভাষা বাংলা।

পৃথিবীর বুকে প্রথম বাঙালি জাতি ভাষায় জন্য বুকের রক্ত দিয়ে ভাষাকে রক্ষা করেছে। ২০১৩ সাল থেকে ২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে শ্রদ্ধা, সম্মান ও মর্যাদার সাথে সারা বিশ্বে এ দিবস পালন করা হচ্ছে।

১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর সাধারণ অধিবেশনে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষার মর্যাদা দেওয়া হয়। ২০০০ সাথে প্রথম বিশ্বের ১৮৮ টি দেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়।

তার পর থেকে দেশে এবং দেশের বাইরে এই দিনের ভাষা দিবস হিসেবে পালন করা হয়। সারা বিশ্বের ১৮৮ টি দেশের মতো বাংলাদেশর প্রতিটি এলাকায় পালন করা হচ্ছে এই দিনকে।

সেই সাথে “ডিমলা প্রেসক্লাব" ডিমলা কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২:১ মিনিটে পুষ্প মাল্য অর্পণ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেন।

এই সময় উপস্থিত ছিলেন, মাজহারুল ইসলাম (লিটন) সভাপতি ডিমলা প্রেসক্লাব। শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক,ডিমলা প্রেসক্লাব। মোঃ আবু হোসেন, সাংগঠনিক সম্পাদক, ডিমলা প্রেসক্লাব। ময়নুল হক (সুজন) সাধারণ সম্পাদক, মফস্বল সাংবাদিক ফোরাম।

কামরুজ্জামান মৃধা ( বাংলাদেশ সমাচার প্রতিনিধি) আব্দুল করিম জাদু, ময়েন কবির, জাহিদ সহ প্রেসক্লাবের সকল সদস্যদের উপস্থিতিতে ডিমলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্প মাল্য অর্পণ করা হয়।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ