শুক্রবার, ০৫ মার্চ ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
BIVASHENDU SARKER (B.SARKER)
প্রকাশ ২১/০২/২০২১ ০৩:১৪পি এম

পাইকগাছায় আব্দুল আজিজ পি.এইচ.ডি ডিগ্রী অর্জন করলেন

পাইকগাছায় আব্দুল আজিজ পি.এইচ.ডি ডিগ্রী অর্জন করলেন Ad Banner

পাইকগাছায় কৃতিসন্তানের গৌরব অর্জন করে ড. মোঃ আব্দুল আজিজ দক্ষিণ কোরিয়ার ডেগু গিয়নবুক ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি থেকে পি.এইচ.ডি ডিগ্রি লাভ করেছেন। তার পি.এইচ.ডি ডিগ্রির বিষয় ছিল এনার্জি সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং।

ড.মোঃ আব্দুল আজিজ ২০০০ সালে পাইকগাছা সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয় থেকে ৫ম শ্রেণি পাস করেন। এর পর পাইকগাছা উপজেলার প্রাচীন বিদ্যাপীঠ পাইকগাছা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ২০০৬ সালে এসএসসি পাস করে, ২০০৮ সালে যশোর বি এ এফ শাহিন কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন এবং ২০১৪ সালে যশোর বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কেমিকৌশল বিষয়ের উপরে স্নাতক ডিগ্রী লাভ করেন। 

এরপর ২০১৭ সালে দক্ষিণ কোরিয়ার ডেগু গিয়নবুক ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি থেকে এনার্জি সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ের উপর মাষ্টার ডিগ্রী লাভ করেন। পরে দক্ষিন কোরিয়ার একই বিশ্ববিদ্যালয় থেকে ২০২১ সালের ১৮ই ফেব্রুয়ারি একই বিষয়ের উপর পি.এইচ.ডি ডিগ্রি অর্জন করেন।

ড. মোঃ আব্দুল আজিজ বাংলাদেশ, ইন্ডিয়া, জাপান, দক্ষিণ কোরিয়ার অনুষ্ঠিত বহু সায়েন্টিফিক কনফারেন্সে অংশ গ্রহন করেছেন। এ ছাড়াও দক্ষিণ কোরিয়ার সব থেকে ভাল গবেষক হিসাবে ২০১৯ সম্নান অর্জন করেন। ড.মোঃ আব্দুল আজিজ সর্ব মোট ১৩ টি উচ্চ মর্যাদা সম্পন্ন বিজ্ঞান ভিত্তিক প্রকাশনার উপর নিজের গবেশনার ফল প্রকাশ করেছেন। 

পি.এইচ.ডি করা ড. মোঃ আব্দুল আজিজ সরকারি পৃষ্ঠপোষকতা পেলে দেশে ফিরে এনার্জি সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ের উপর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চান বলে জানান।  ড.মোঃ আব্দুল আজিজ উপজেলার পৌর সদর এর বাতিখালির ৮নং ওয়ার্ড এর সাবেক হোটেল ব্যবসায়ী প্রয়াত আব্দুস সবুর গাজি ও মাতা মোছাঃ ছবিরুন বেগম এর পুত্র। আজিজ ৪ ভাইয়ের মধ্যে ৩য়।   

তার উপার্জিত ডিগ্রি ও মেধা দেশ ও জাতির কল্যাণে ব্যায় করতে পারেন এজন্য তিনি সকলের কাছে দোয়া চেয়েছেন।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ