মোহাম্মদ সোহেল রানা
প্রকাশ ২০/০২/২০২১ ১২:১৯পি এম

শিগগিরই ই-পর্যটন ভিসা চালু করছে ভারত

শিগগিরই ই-পর্যটন ভিসা চালু করছে ভারত Ad Banner

মহামারী করোনা ভাইরাসের ধাক্কা সামলে খুব শিগগিরই পর্যটন ভিসা চালু করা হবে বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।   ১৮ ফেব্রুয়ারি  এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এর আগে ভারতে চালু হয়েছে মেডিকেল ভিসা। 

স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বলেন, ভারত ইতোমধ্যে মেডিকেল ভিসা ইস্যু শুরু করেছে। শিগগির ই-ট্যুরিস্ট ভিসা চালুর পরিকল্পনা রয়েছে।  ভারতে স্বাস্থ্যসেবার সুবিধা দেশটির মেডিকেল ট্যুরিজমকে অনন্য মাত্রায় নিয়ে যাচ্ছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভারত সবসময় পর্যটকদের কাছে অন্যতম একটি আকর্ষণীয় গন্তব্য। বিগত কিছু বছরে মেডিকেল ট্যুরিজমে শীর্ষে জায়গা করে নিয়েছে ভারত। 

করোনার প্রেক্ষাপটে বাংলাদেশিসহ সবার জন্য ভারতের ট্যুরিস্ট ভিসা বন্ধ রয়েছে। তবে তারা মেডিক্যাল, বিজনেসসহ অন্য সব ক্যাটাগরির ভিসা চালু করেছে। বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকরা ভারতের ট্যুরিস্ট ভিসা চালুর দিকেই তাকিয়ে রয়েছেন। সেই প্রতীক্ষার শিগগির অবসান ঘটবে বলে ইঙ্গিত দিলেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী।   কোভিড-১৯ মহামারিটি আগে ২০২০ সালের মধ্যে ভারতের চিকিৎসা পর্যটন শিল্প ৯০০ কোটি ডলারে পৌঁছাবে বলে আশা করা হয়েছিল।

তবে করোনার কারণে দেশে দেশে পরিবহন ব্যবস্থা বন্ধ হয়ে যায়। বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পর্যটন ভিসার ওপর নিষেধাজ্ঞা দেয় ভারত।  .


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ