Rakib Monasib
প্রকাশ ১৯/০২/২০২১ ০৯:১৮পি এম

উদ্বৃত্ত ভ্যাকসিন দরিদ্র দেশে দান করবে ব্রিটেন

উদ্বৃত্ত ভ্যাকসিন দরিদ্র দেশে দান করবে ব্রিটেন Ad Banner

উদ্বৃত্ত কভিড ভ্যাকসিন দরিদ্র দেশে দান করবে ব্রিটেন। আজ শুক্রবার জি৭ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ভাষণ দেবেন। এই ভাষণেই তার এমন প্রতিশ্রুতি ঘোষণার কথা রয়েছে। 

প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিট থেকে জানানো হয়েছে, জি৭ সম্মেলনের ভাষণে জনসন ব্রিটেনের উদ্বৃত্ত কভিড ভ্যাকসিনের অধিকাংশই দরিদ্র দেশগুলোকে দান করে দেয়ার অঙ্গীকার ঘোষণা করবেন। সেই সঙ্গে তিনি ভবিষ্যৎ মহামারী মোকাবেলায় নতুন ভ্যাকসিন উদ্ভাবনে ধনী দেশগুলোকে ১০০ দিনের লক্ষ্য নির্ধারণের আহ্বান জানাবেন।

যুক্তরাজ্য এরই মধ্যে একাধিক কোম্পাানিতে ৪০ কোটির বেশি ডোজ কভিড ভ্যাকসিনের ক্রয়াদেশ দিয়ে রেখেছে। ফলে ব্রিটেনের প্রাপ্তবয়স্কদের ভ্যাকসিন প্রয়োগ শেষে বিপুল পরিমান ভ্যাকসিন উদ্বৃত্ত থাকবে। 

ব্রিটেন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই উদ্বৃত্ত ভ্যাকসিনের কতোখানি এবং কীভাবে দরিদ্র দেশে বিতরণ করা হবে সে ব্যাপারে এ বছরের শেষ নাগাদ একটি রূপরেখা তৈরি করা হবে। আসছে শরতে (সেপ্টেম্বর-ডিসেম্বর) বুস্টার ডোজ নিতে হবে কিনা, সেই সঙ্গে সরবরাহ চেইনের অবস্থা পর্যবেক্ষণ সাপেক্ষে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে মন্ত্রিপরিষদ।

এদিকে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ সম্প্রতি ফিন্যানসিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ধনী দেশগুলোর উচিত তাদের হাতে আসা ভ্যাকসিনের ৪-৫ শতাংশ দরিদ্র দেশগুলোকে দিয়ে দেয়া।

ব্রিটেন সরকারের একটি সূত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, উদ্বৃত্ত ভ্যাকসিনের অর্ধেকের বেশি কোভ্যাক্স প্রকল্পে দেয়া হবে।

সারা বিশ্বে ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত করতে জাতিসংঘের উদ্যোগ কোভ্যাক্স। বিশেষ করে নিম্ন আয়ের দেশগুলোর জন্য এই উদ্যোগ নিয়েছে জাতিসংঘ।

গত বছরের ডিসেম্বরে এই উদ্যোগে ব্রিটেন ৫৪ কোটি ৮০ লাখ পাউন্ড এবং যুক্তরাষ্ট্র ৪০০ কোটি ডলার অনুদান দেয়ার ঘোষণা দিয়েছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ