Rakib Monasib
প্রকাশ ১৪/০২/২০২১ ০১:০৬এ এম

জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে: অমিত শাহ

জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে: অমিত শাহ Ad Banner

যথাযথ সময়ে জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।     

শনিবার (১৩ ফেব্রুয়ারি) লোকসভায় বিরোধীদলীয় সদস্যদের প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন তিনি। খবর হিন্দুস্তান টাইমসের।     

কংগ্রেস দলীয় সংসদ সদস্য অধীর চৌধুরী জম্মু ও কাশ্মীর পুনর্গঠন (সংশোধনী) বিল বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চান, সংবিধানের ৩৭০ ধারা রদের পর কেন্দ্রীয় সরকার যেসব প্রতিজ্ঞা করেছিল, সেগুলোর কী খবর?   

জবাবে অমিত শাহ বলেন, যখন কাশ্মীরকে বিভক্ত করা হয়েছিল, তখন কোথাও লেখা ছিল না যে ভূস্বর্গটি রাজ্যের মর্যাদা ফিরে পাবে না। সঠিক সময়ে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে।   

তিনি আরও বলেন, বিরোধীরা প্রশ্ন করছেন, ২০১৯ সাল থেকে আমরা জম্মু ও কাশ্মীরে কী করেছি? (৩৭০ ধারা) রদের পর ১৭ মাস কেটেছে, তার উত্তর চাইছেন। কিন্তু আপনারা ৭০ বছরে কী করেছেন, তা কখনও বিচার করে দেখেছেন?   

ভারতীয় সংসদের নিম্নকক্ষের একাধিক সদস্য দাবি করেছেন, জম্মু ও কাশ্মীর পুনর্গঠন (সংশোধনী) বিল পাস হলে জম্মু-কাশ্মীর আর পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরে পাবে না।   

এর জবাবে রাগান্বিত কণ্ঠে অমিত শাহ বলেন, আমি বিল এনেছি। এই বিল পেশ করেছি। কী জন্য এই সংশোধনী বিল আনা হয়েছে, তা আপনাদের ব্যাখ্যা করে বলেছি। আপনারা ভুয়া সংবাদ ছড়ানো বন্ধ করুন।     

অতীতে কি কোনো কেন্দ্রশাসিত অঞ্চলকে রাজ্যের মর্যাদা দেওয়া হয়নি? অতীতে কি কখনও কোনো সীমান্তবর্তী অঞ্চলকে রাজ্যের মর্যাদা দেওয়া হয়নি? তা হলে জম্মু ও কাশ্মীর আলাদা হবে কী করে?   

২০১৯ সালের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদের মাধ্যমে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে বিজেপি সরকার। এসময় জম্মু ও কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ