রফিকুল ইসলাম
প্রকাশ ১৩/০২/২০২১ ০৭:৫৭পি এম

রাত পোহালে কালাই পৌরসভা নির্বাচন

রাত পোহালে কালাই পৌরসভা নির্বাচন Ad Banner

রাত পোহালেই ৪র্থ ধাপে ১৪ ফেব্রুয়ারী জয়পুরহাটের কালাই পৌরসভার নির্বাচন অনুষ্টিত হবে। এই নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে রিটার্নিং অফিসার।

রবিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ব্যালট পেপারের মাধ্যমে একটানা ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনসহ নির্বাচনী মালামাল কেন্দ্রে পৌঁছানোর যাবতীয় প্রস্তিুতি সম্পন্ন করা হয়েছে।

আয়তন এবং ভোটার সংখ্যার দিক দিয়ে এই পৌরসভা ছোট হলেও এ নির্বাচন অনুষ্ঠানে নেয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। ভোটারদের নিরাপত্তা ও ভোটকেন্দ্রের আইনশৃঙ্খলারক্ষার দায়িত্বে নিয়োজিত রয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট, র‌্যাব, বিজিবি, পুলিশ, আনসার ও ভিডিপি।   

কালাই পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্র জানায়, ৪র্থ ধাপে ১৪ ফেব্রুয়ারী জয়পুরহাটের কালাই পৌরসভার নির্বাচন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যালট পেপারের মাধ্যমে একটানা ভোটগ্রহন অনুষ্ঠিত হবে।

এই পৌরসভার মোট ৯টি ভোট কেন্দ্রের ৪০টি ভোটকক্ষে ব্যালট পেপার এরমাধ্যমে ১৩ হাজার ৫শ ২৬জন ভোটার তাদের ভোটা ধিকার প্রয়োগ করবেন।

এরমধ্যে পুরুষ ভোটার ৬ হাজার ৪শত ৫১জন এবং মহিলা ভোটার ৭ হাজার ৭৫জন। কালাই পৌরসভার নির্বাচনে মেয়র পদে ৩জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন।

মেয়র প্রার্থীরা হলেন, আওয়ামীলীগের মনোনিত প্রার্থী মোছাঃ রাবেয়া  সুলতানা- নৌকা মার্কা, বিএনপির মনোনিত প্রার্থী মো.সাজ্জাদুর রহমান তালুকদার সোহেল-ধানের শীষ মার্কা এবং স্বতন্ত্র প্রার্থী মো.মামুনুর রশিদ রাহুল- নারিকেল গাছ মার্কায় প্রতিদ্বন্দিতা করছেন। সংরক্ষিত কাউন্সিলর পদে ১১ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২৫জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন।

এসকল ভোটকেন্দ্রে ৯ জন প্রিজাইডিং, ৪০ জন সহকারী প্রিজাইডিং এবং ৮০ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন। আইনশৃঙ্খলা বাহিনী মোতায়ন ও নির্বাচনীয় মালামাল কেন্দ্রে পৌঁছানোসহ যাবতীয় প্রস্তিুতি সম্পন্ন করা হয়েছে।   

কালাই উপজেলা নির্বাহী অফিসার ও কালাই পৌরসভা সাধারণ নির্বাচন-২০২১ রিটার্নিং অফিসার মো.মোবারক হোসেন বলেন, প্রতিটি ভোট কেন্দ্রে মাক্স ও হ্যান্ডস্যানিটাইজার দেওয়া হয়েছে। নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

কালাই পৌরসভা নির্বাচনী মালামাল কেন্দ্রে পৌঁছানোর যাবতীয় প্রস্তিুতি সম্পন্ন করা হয়েছে, তবে ব্যালট পেপার নির্বাচনের দিন সকাল সাড়ে সাতটায় স্ব স্ব কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে।

এই নির্বাচনে প্রতিটি ভোটকেন্দ্রে আনসার, পুলিশ সার্বক্ষণিক আইনশৃঙ্খলা রক্ষার্থে নিয়োজিত থাকবেন। নির্বাচনে ভোটকেন্দ্র ম্যাজিস্ট্রেট আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবেন। তাছাড়া ভোট গ্রহণের সময় র‌্যাবের টিম ও বিজিবির টহল দলসহ সার্বক্ষণিক স্ট্রাইকিং ফোর্স নিয়োজিত থাকবে।

এছাড়া ও নির্বাচনের সময়ে কোনো প্রকার অনিয়ম ও বিশৃঙ্খলা পরিলক্ষিত হলে তাৎক্ষণিক শান্তির জন্য ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের মোবাইল টিম নিয়োজিত থাকবেন।

পৌরসভার নির্বাচনে কঠিন নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে আসা এবং ভোট দিয়ে নিরাপদে বাড়ি ফেরা নিশ্চিত করতে সব উদ্যোগ নেয়া হয়েছে।

এই নির্বাচনে অনিয়ম করে কেউই পার পাবেননা। নির্বাচন পরবর্তী পরিস্থিতি সামাল দিতে ও ব্যাপক প্রস্তিতি নেয়া হয়েছে বলে তিনি জানান।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ