সোমবার, ০৮ মার্চ ২০২১
mahfuz
প্রকাশ ১৩/০২/২০২১ ০৬:৫২পি এম

মঞ্চস্থ হলো নাটক ‘২৮৮ দিন’

মঞ্চস্থ হলো নাটক ‘২৮৮ দিন’ Ad Banner

রংপুর টাউনহলে মঞ্চস্থ হয় নাটক ‘২৮৮ দিন’। নাটকটির রচনায় সুবচন নাট্য সংসদের আসাদুল ইসলাম। নাটকটি মূলত পাকিস্তানে বন্দি থাকা বঙ্গবন্ধুকে নিয়ে। করোনাকালে দীর্ঘদিন পর টাউনহলে নাটক, তা-ও আবার বঙ্গবন্ধুকে নিয়ে! হলভর্তি দর্শক নাটকটি উপভোগ করেন।

তারা বলেন, বইপত্রে সবকিছু জানলেও এই নাটকের মাধ্যমে বঙ্গবন্ধুর সেই সময়ের বাস্তব চিত্র ফুটে উঠেছে। যা বর্তমান প্রজন্মকে আরো উজ্জীবিত করবে।  ১৯৭১ সালে ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধুকে বন্দি করা হয়।

এরপর ঢাকা থেকে তাঁকে পাঠিয়ে দেওয়া হয় পশ্চিম পাকিস্তানের কারাগারে। সম্মুখসমরে যখন বাঙালিরা লড়ছে, বঙ্গবন্ধু তখন অচেনা কারাগারে অনিশ্চিত অন্ধকারের মধ্যে প্রতিটি মুহূর্ত অতিবাহিত করেছেন।

কেমন ছিল তাঁর সেই দিনগুলো, কতভাবে তাঁকে নির্যাতন করা হয়েছিল, কত নিষ্ঠুর ছিল পাকিস্তানিরা। কনডেমড সেলের সেই দিন-তারিখহীন দিনগুলোর বয়ান ছিল এই ‘২৮৮ দিন’ নাটকে। 

রংপুর জেলা শিল্পকলা একাডেমির প্রযোজনায় নাটকের নির্দেশনায় ছিলেন রাজ্জাক মুরাদ। নাটকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেন সোহাগ মিলন, মুকুল, ইয়াহিয়া চরিত্রে সজিব;

ভুট্টো চরিত্রে লিটু ও জি এম নজু, সাংবাদিক আমির তাহেরি ও পররাষ্ট্রমন্ত্রী আজিজ চরিত্রে জিয়াউল আলম ফারুকীসহ অন্যান্য চরিত্রে লাভলু, এনামুল প্রমুখ অভিনয় করেন। আলোকসজ্জায় সুমীত মোহন্ত ও মেকআপে ছিলেন মনা।

রংপুরের সাহিত্য-সংস্কৃতি ও সুশীল সমাজের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ নাটকটি উপভোগ করেন।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ