শুক্রবার, ০৫ মার্চ ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ১৩/০২/২০২১ ০৬:১০পি এম

কিভাবে আপনি উইকিপিডিয়া অবদান রাখতে পারেন

কিভাবে আপনি উইকিপিডিয়া অবদান রাখতে পারেন Ad Banner

গুগলের অন্তর্গত হওয়ার মাত্র তিন বছর পর প্রতিষ্ঠিত হয়েছিল, উইকিপিডিয়া আজ বৃহত্তম বহুভাষিক, ওয়েব ভিত্তিক, বিনামূল্যে বিশ্বকোষ। প্রকৃতপক্ষে, এটি সম্পদগুলিতে এত বেশি উচ্চাভিলাষী যে সাইটটি "গুগল এটি" (বিশেষ করে, আমি এটির অসঙ্গত শব্দমান নামটি দোষারোপ করে) এর মতো বিশেষ ক্যাফফ্রেজকে র্যাঙ্ক করে না।

তা সত্ত্বেও, আলেক্সা অনুসারে, উইকিপিডিয়া আজকের দিনে গুগল, ইউটিউব, ফেসবুক এবং বায়ুদুর পছন্দগুলির পিছনে পিছনে ইন্টারনেটে পঞ্চম সর্বাধিক পরিদর্শন করা সাইট হিসাবে স্থান পেয়েছে। উইকিপিডিয়া সম্পর্কে এত কিছুর কথা আছে যে এত লোক এত ভালোবাসে এবং এখনো এত কম কথা বলে?

উইকিপিডিয়া কি?

2001- এ জিমি ওয়েলস এবং ল্যারি স্যাঞ্জার দ্বারা শুরু, এই সাইটের ধারণা ও প্রযুক্তিগত ভিত্তি এই পূর্বাভাস দেয়। বছর ছিল সাইটের প্রকৃত লঞ্চ পয়েন্ট, যেখানে এটি Get-Go থেকে চলমান ছিল। এটি স্ব-সংজ্ঞায়িত "একটি মুক্ত বিশ্বকোষ, যা এটি ব্যবহার করে সহযোগিতার দ্বারা লিখিত।" আজ, উইকিপিডিয়া একাধিক "উইকি" সাইটগুলির মধ্যে একটি এবং এটি দ্বারা পরিচালিত উইকিমিডিয়া ফাউন্ডেশন, একটি অলাভজনক প্রতিষ্ঠান যা নিজেকে একটি daunting টাস্ক নিবেদিত করেছে: সকলের জন্য বিনামূল্যে জ্ঞান।

কিভাবে উইকিপিডিয়া অর্থ উপার্জন করে

হ্যাঁ, এমনকি অলাভজনক টাকা উপার্জন করতে হবে। একমাত্র পার্থক্য হল যে নন-লাভগুলি তাদের তহবিলগুলিকে তাদের মিশন এগিয়ে নিয়ে যাওয়ার চ্যালেঞ্জ দেয়, পরিবর্তে শেয়ারহোল্ডারদের এবং মালিকদের কাছে লভ্যাংশগুলির বিপুল পরিমাণ অর্থ প্রদানের পরিবর্তে। তাই একটি মুক্ত পরিষেবা যা তাদের সাইটে বিজ্ঞাপন চালায় না, উইকি কীভাবে চলতে থাকে? সব পরে, বেতন, প্রযুক্তি এমনকি এমনকি উল্লেখযোগ্য খরচ আছে ওয়েব হোস্টিং! একমাত্র ওয়েব হোস্টিং বছরে উইকিপিডিয়া বছরে $ 25 লক্ষ মার্কিন ডলার খরচ করে।

উত্তর সহজ - অধিকাংশ তহবিল দান।

2017 আর্থিক বছরে, উইকিমিডিয়া ফাউন্ডেশনটি প্রায় 10 লক্ষ মার্কিন ডলারে দান করেছে - তার সমগ্র রাজস্বের 80% বেশি। বেতন ও অন্যান্য খরচ যেমন তার ঊর্ধ্বমুখী করা এবং ভিত্তি এখনও বছরে মার্কিন $ 90 মিলিয়ন মধ্যে raking হয়।

জিএম ওয়েলস নিজেই বলে, "উইকিমিডিয়া ফাউন্ডেশনটি অবিশ্বাস্যভাবে কার্যকর-কার্যকর। এটি আসে প্রতিটি ডলার বাড়াতে শুধুমাত্র 9 সেন্টের ভিত্তি। আমাদের বার্ষিক বাজেটটি খুব যোগ্য কারণগুলির তুলনায় ক্ষুদ্রতর, এবং আমাদের প্রভাব একেবারে বিরাট। "

আসুন দেখি 2017 এর জন্য এটি কী দেখাবে।

15,000,000 একটি মাস পরিদর্শন

5 মিলিয়ন নতুন নিবন্ধ

119 উইকিমিডিয়া অধ্যায় এবং 50 দেশ জুড়ে ব্যবহারকারী গোষ্ঠী

কে উইকি কন্টেন্ট তৈরি করে?

উইকিপিডিয়া কন্টেন্ট প্রত্যেকের দ্বারা তৈরি করা হয়। প্রকৃতপক্ষে এটি সরকারীভাবে তৈরি হওয়ার আগেই এটি ভিড়সোর্সিংয়ের প্রথমতম উদাহরণ। যারা এই সামগ্রী তৈরি করে এবং বজায় রাখে তারা সারা বিশ্বে থেকে থাকে।

এটি তাদের প্রয়োজনীয় দক্ষতা এবং দক্ষতার সাথে একত্রে বিস্তৃত করার দক্ষতা এবং দক্ষতা বিস্তৃত করতে সহায়তা করে, যা নির্দিষ্টভাবে সঠিক সামগ্রীগুলি এবং নির্দিষ্ট তারিখগুলি নির্দেশ করে। এটি স্বতন্ত্র শৈলী এবং বর্ণনা হিসাবে অন্যান্য প্রবাহ প্রবাহ করতে পারবেন। এই অবদানকারীদের "উইকিপিডিয়ান" বলা হয়, অথবা "সম্পাদক" এবং প্রায় সবাই স্বেচ্ছাসেবক।

বিষয়বস্তু তৈরির পাশাপাশি, উইকিপিডিয়ারা কঠোর নির্দেশিকাগুলি অনুসরণ করে যা নিশ্চিত করা যায় যে সামগ্রীটি সঠিক। এতে সহায়তা করার জন্য, তারা স্ব-পুলিশ বাহিনী হিসাবে কাজ করে, অন্যদের দ্বারা তৈরি সামগ্রী পরীক্ষা করে এবং সঠিক নির্দেশিকা অনুসরণ করে তা নিশ্চিত করে।

কিভাবে আপনি উইকিপিডিয়া অবদান রাখতে পারেন

উইকিপিডিয়ায় কোনও সামগ্রী তৈরি করা হলে, উপরে বর্ণিত হিসাবে এটি সমালোচনার মাধ্যমে সমালোচিতভাবে পর্যালোচনা করা হয়। ডিজিটাল প্রযুক্তির জন্য ধন্যবাদ, উইকিপিডিয়া একটি প্রিন্ট সংস্করণের বিপরীতে সামগ্রীর দৈর্ঘ্যে সীমাবদ্ধ নয়। কি কন্টেন্ট করতে পারেন এবং অন্তর্ভুক্ত করা যাবে না তবে কঠোরভাবে সীমাবদ্ধ কি।

প্রারম্ভিক কন্টেন্ট নির্মাতারা প্রায়ই বিদ্যমান কন্টেন্ট খুঁজছেন এবং সেখানে তাদের দক্ষতা পরীক্ষা করে শুরু বন্ধ উত্সাহিত করা হয়। এটির উপর গিয়ে এবং ত্রুটিগুলি ক্ষেত্রে ত্রুটি সংশোধন করা বা বিষয়বস্তু ইতিমধ্যে যোগ করা হয়েছে যা ব্যবহারযোগ্যতা বা নির্ভুলতা প্রসারিত করার মাধ্যমে সম্পন্ন করা হয়।

যদি আপনি এখনও সামগ্রী সম্পাদনা সম্পর্কে অনিশ্চিত হন তবে আপনি ক্লিক করতে পারেন এখানে উইকিপিডিয়া কোনও 'স্যান্ডবক্স' কল করে এবং আপনি তাদের সম্পাদক ব্যবহার করার জন্য কী পেতে পারেন তা দেখতে যান। এটি খুব কঠিন এবং ওয়ার্ড প্রসেসরের মতো নয়, যদিও এটির অনলাইন প্রকৃতির দিকে আরও বেশি কার্যকারিতা সহকারে।

উইকিমিডিয়া ফাউন্ডেশন বলেছে যে:

উইকিপিডিয়াদের নীতি কেবল বিশ্বকোষে যুক্ত করা যা কেবল যাচাইযোগ্য, এবং মূল গবেষণা যুক্ত না করে statements উইকিপিডিয়া স্টাইল গাইড সম্পাদকদের উত্স উদ্ধৃত করতে উত্সাহিত করে। বিশদ উদ্ধৃতি নিবন্ধের পাঠকদের সহজেই প্রশ্নের মধ্যে থাকা সামগ্রীটি যাচাই করার অনুমতি দেয়।

এই সহজ বিবৃতি এটি সব বলে।

উইকিপিডিয়নের পদে যোগদানের জন্য আপনাকে যা করতে হবে তা হ'ল উইকিপিডিয়াতে এবং প্রধানমন্ত্রীর কাছে একটি অ্যাকাউন্ট জন্য নিবন্ধন। সাইটটি উপরের অবস্থানে রাখার জন্য উইকিপিডিয়ায় কী করা উচিত বা কী করা উচিত তা সম্পর্কে আপনার সমস্ত নির্দেশিকা এবং টিউটোরিয়ালগুলি পুঙ্খানুপুঙ্খরূপে পর্যালোচনা করার জন্য উত্সাহিত করা হবে।

অবশ্যই, কিছু পৃষ্ঠাগুলি 'সুরক্ষিত' অর্থাত্ আপনাকে সরাসরি তাদের পরিবর্তন করার অনুমতি দেওয়া হবে না। যদি আপনি কোন সুরক্ষিত পৃষ্ঠাগুলি স্পট করেন এবং মনে করেন যে তাদের ত্রুটি আছে বা উন্নত হয়েছে তবে আপনি এডিটরের সাথে যোগাযোগ করতে পারেন এবং এটির সম্পাদনা করতে পারেন। আবার, উইকিপিডিয়ানরা নোট করুন কঠোরভাবে স্বেচ্ছাসেবকদের এবং বেতন পাবেন না।

উইকিপিডিয়া একাধিক ভাষায় পাওয়া যায়

অনাবাসী ইংরেজী ভাষাভাষী যারা আপনার জন্য, বিরক্ত করবেন না, আপনি এখনও এই চমত্কার সাইটের দিকে অবদান রাখতে পারেন। উইকিপিডিয়া কন্টেন্ট আছে 300 বিভিন্ন ভাষা উপর, থেকে আফ্রিকান্স থেকে Winaray (ফিলিপাইনের একটি স্থানীয় আঞ্চলিক ভাষা)।

আপনি ইংরেজিতে অবদান রাখতে স্বাচ্ছন্দ্য না থাকলে, উপলব্ধ অনেকগুলি ভাষা বেছে নিন এবং আপনি এখনও যোগদান করতে পারেন। যদিও সবচেয়ে জনপ্রিয় ভাষা ইংরাজী রয়ে গেছে, তারপরে সিবুয়ানো এবং সুইডিশ।

অবশেষে, ইংরেজী ভাষার সম্পাদক সংখ্যা হ্রাস পেয়েছে এমন কিছুটা উদ্বেগ রয়েছে। 2014 ইন ইকোনমিস্ট একটি শিরোনাম "উইকিপিডিয়া ভবিষ্যত", উইকিমিডিয়া দ্বারা প্রকাশিত তথ্য উপর ভিত্তি করে। পত্রিকাটি একটি প্রবণতা বিশ্লেষণ করেছিল এবং এটি দেখা গেছে যে সাত বছরের বেশি সময় ধরে, ইংরেজী ভাষার সম্পাদকদের সংখ্যা 30% ছাড়িয়ে গেছে।

উইকিপিডিয়াতে কি সামগ্রী অনুমোদিত?

উইকিপিডিয়া এর বিষয়বস্তু প্রায় তিনটি মূল নীতি ঘূর্ণায়মান; দেখুন নিরপেক্ষ বিন্দু - উইকিপিডিয়ায় তার সমস্ত সামগ্রী একটি নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে বর্তমান তথ্য প্রয়োজন। সাইটটি জোর দিয়ে বলছে যে সমস্ত মতামত মোটামুটি এবং পক্ষপাতহীনভাবে উপস্থাপিত হওয়া উচিত, বিষয়টিকে আচ্ছাদিত করা হোক না কেন।

যাচাইযোগ্যতা - সাইটের জন্য চ্যালেঞ্জ হওয়ার সম্ভাবনা থাকা সত্ত্বেও এটির জন্য অ্যাট্রিবিউশন প্রয়োজন হলেও, এটি যে এটি সম্পর্কে লিখতে বা সঠিক করতে চান তা প্রমাণিত করতে সক্ষম। এটি সত্যতার নির্ভরযোগ্যতা নিশ্চিত করে যাতে সামগ্রীগুলি পড়তে উপভোগ করে এমন লোকেরা ভুল বুঝে না।

কোন মূল গবেষণা - মূল চিন্তাগুলি ভালো হতে পারে, তবে এটি উইকিপিডিয়ার প্রয়োজনীয়তাগুলিতে ফিরে যায় যে সমস্ত তথ্য অবশ্যই যাচাইযোগ্য হতে হবে। যেমনটি বলে যে "প্রবন্ধগুলিতে কোনও নতুন বিশ্লেষণ বা প্রকাশিত উপাদানগুলির সংশ্লেষ থাকতে পারে না যা উত্স দ্বারা স্পষ্টভাবে অগ্রসর না হওয়া একটি অবস্থান অগ্রসর করে।"

তাই নির্ভরযোগ্য এই মূল নীতিগুলি সাইট তৈরি করেছে যে 2017 - 2018, ফেসবুক এবং ইউটিউব বলেছে যে তারা উইকিপিডিয়াতে "তাদের ব্যবহারকারীদের রিপোর্ট মূল্যায়ন এবং মিথ্যা খবর প্রত্যাখ্যান সাহায্য".

নোয়া কোহেনের মতে, ওয়াশিংটন পোস্টে লেখা,

উইকিপিডিয়ায় সরাসরি সেট আপ করতে উইকিপিডিয়ায় ইউটিউব নির্ভরতা আরেকটি সত্য-চ্যালেঞ্জযুক্ত প্ল্যাটফর্ম, ফেসবুক সোশ্যাল নেটওয়ার্ক, যা গত বছর ঘোষণা করেছিল, তার চিন্তাভাবনার উপর ভিত্তি করে তৈরি করেছে যে উইকিপিডিয়া তার ব্যবহারকারীদের জাল নিউজ খুঁজে বের করতে সহায়তা করবে।

আপনি উইকিপিডিয়া কন্টেন্ট শেয়ার করতে পারেন

উইকিপিডিয়া বলেছে যে বর্তমানে এমন অনেক লোক রয়েছে যারা বর্তমানে তাদের সামগ্রী ব্যবহার করে এবং এটি করতে আরো স্বাগত জানায়। যাইহোক, পুনঃব্যবহার করতে চান এমন সামগ্রীতে যেকোনো লাইসেন্স প্রয়োগের সাথে সম্মতির সাথে পুনরায় ব্যবহার করা প্রয়োজন। একই সাইটে সাইটে প্রযোজ্য।

সর্বাধিক অংশে, পাঠ্য সামগ্রী ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার-আলাইক লাইসেন্সের শর্তাবলী অনুসারে ব্যবহার করা যেতে পারে (সিসি-বাই-এসএ)। জিএনইউ ফ্রি ডকুমেন্টেশন লাইসেন্সের শর্তে এই পতন দ্বারা আবৃত নয় এমন পাঠ্য। এই লাইসেন্সগুলি (যেমন, গুণাবলী, অনুলিপি অ্যাক্সেস, ইত্যাদি) উভয়ের মধ্যে নির্দেশিকাগুলি যদিও সর্বাধিক সামগ্রী ব্যবহার করার অধিকার ক্রয় করতে হবে না।

উইকিপিডিয়া ভবিষ্যত

আগে উল্লেখ করা হয়েছে, উইকিপিডিয়া বিষয়ক সম্পাদকগুলিতে সাধারণভাবে অবনতি ঘটেছে। এটি এমন কিছু ফাউন্ডেশনের দ্বারা চিহ্নিত করা হয়েছে যা সাইট পরিচালনা করা হয় - মূল নীতিগুলির কঠোর সম্মতি।

ইউটিউব এবং ফেসবুকের পছন্দগুলির জন্য এটি একটি নির্ভরযোগ্য উত্স তৈরি করেছে এমন একই নীতিগুলি নতুন সম্পাদকদের অবদান রাখতে কঠোর পরিবেশে পরিণত হয়েছে। দুঃখজনকভাবে, উইকিমিডিয়া ফাউন্ডেশনটি স্বেচ্ছাসেবক সম্প্রদায়কে এটি পরিচালনা করার উপায়টি পরিবর্তন করতে আদেশ দিতে পারে না ।

তবে, ফাউন্ডেশন স্বীকার করেছে যে তার কার্যকরী পদ্ধতিগুলি পুরনো হয়ে গেছে এবং এটি আরও স্থায়ী যাত্রার দিকে এগিয়ে যাওয়ার আশাে এটির ওয়েবসাইট এবং সফটওয়্যারটি টিভ করা হয়েছে।

শুধুমাত্র এই সময় পরিবর্তনগুলি নতুন সম্পাদক এবং স্বেচ্ছাসেবকদের কাছে পৌঁছাতে এবং বিশ্বের মঙ্গলের জন্য একসঙ্গে ব্যান্ড করার অনুমতি দিতে যথেষ্ট বলে দেবে। আমি বিশ্বাস করি যে মূল মিশন উইকিপিডিয়া সেট আপ করা ভাল ছিল, এবং আশা করি যে অন্যরা এখনও ভাল থাকতে পারে তা দেখতে পাবে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ