Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ১৩/০২/২০২১ ০৫:৫৮পি এম

উইকিপিডিয়া বহুভাষী একটি উন্মুক্ত বিশ্বকোষ

উইকিপিডিয়া বহুভাষী একটি উন্মুক্ত বিশ্বকোষ Ad Banner

উইকিপিডিয়া কী?

উইকিপিডিয়া হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ইন্টারনেটভিত্তিক বহুভাষী একটি উন্মুক্ত বিশ্বকোষ। এটি বিশ্বব্যাপী ৩০০টির বেশি ভাষায় পড়া যায়, যার মধ্যে বাংলা একটি। এখানে বিভিন্ন পেশার উল্লেখযোগ্য জীবনী ছাড়াও মানব ইতিহাসের জ্ঞানের বিভিন্ন শাখার বিস্তারিত তথ্য রয়েছে। যে কেউ শুধু ইন্টারনেট সংযোগ থাকলেই বিনামূল্যে উইকিপিডিয়ার তথ্য পড়তে পারেন।

উইকিপিডিয়ায় কারা লিখেন?

উইকিপিডিয়ায় যে তথ্য পাওয়া যায়, তা সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে বিশ্বের বিভিন্ন স্থানের লক্ষ লক্ষ স্বেচ্ছাসেবী অবদানকারীগণ যুক্ত করেন। শুধু কিছু নীতিমালা অনুসরণ করে যে কোনো পেশার ব্যক্তি উইকিপিডিয়ায় অবদান রাখতে পারেন। উইকিপিডিয়ায় কোনো বিষয়ের ওপর লেখা একটি নিবন্ধ একাধিক অবদানকারী মিলে সম্পূর্ণ করেন। অর্থাৎ অনেকের কাছে থাকা তথ্য সংকলিত হয়ে একটি সম্পূর্ণ নিবন্ধ তৈরি হয়।

উইকিপিডিয়ার মালিক কে? উইকিপিডিয়া ও উইকিমিডিয়ার মধ্যে পার্থক্য কী?

উইকিপিডিয়ার ওয়েবসাইটটি পরিচালনা করে যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা যার নাম ‘উইকিমিডিয়া ফাউন্ডেশন’ সংক্ষেপে ‘উইকিমিডিয়া’।

উইকিমিডিয়া ও উইকিপিডিয়া‍র মধ্যে পার্থক্য হলো: উইকিমিডিয়া একটি সংস্থা আর উইকিপিডিয়া হলো সংস্থাটির অধীন একটি ওয়েবসাইট বা প্রকল্প। উল্লেখ্য, উইকিপিডিয়ার তথ্য বা বিষয়বস্তুতে সংস্থাটি হস্তক্ষেপ করে না। তথ্যসমূহ এর অবদানকারীদের দ্বারাই নিয়ন্ত্রিত হয়। সংস্থাটির অধীন আরও বেশ কিছু শিক্ষামূলক প্রকল্প রয়েছে যেমন, আলোকচিত্রের ভাণ্ডার উইকিমিডিয়া কমন্স, উন্মুক্ত বইয়ের ডিজিটাল সংগ্রহশালা উইকিসংকলন ইত্যাদি। আরও পড়ুন: https://w.wiki/CTK

উইকিপিডিয়ার আয়ের উৎস কী?

উইকিপিডিয়া সম্পূর্ণ অলাভজনক প্রকল্প। এতে লেখার জন্য অবদানকারীরা যেমন পারিশ্রমিক পান না, তেমনি নিবন্ধ প্রকাশ করতেও অর্থ দিতে হয় না। পড়াও যায় বিনামূল্যে। উইকিপিডিয়ার ওয়েবসাইট পরিচালনা করতে যে অর্থের প্রয়োজন হয়, তার পুরোটাই আসে ব্যবহারকারীদের ডোনেশন থেকে। আর এজন্য উইকিপিডিয়ায় *কখনোই* বিজ্ঞাপন প্রদর্শিত হয় না।

বাংলা উইকিপিডিয়া ও বাংলাপিডিয়ার মধ্যে পার্থক্য কী?

‘বাংলা উইকিপিডিয়া’ হলো উইকিপিডিয়ার বাংলা ভাষার সংস্করণ ও একটি বিশ্বকোষ যা পরিচালনা করে ‘উইকিমিডিয়া ফাউন্ডেশন’। আর ‘বাংলাপিডিয়া’ হলো বাংলাদেশের জাতীয় জ্ঞানকোষ যা পরিচালনা করে ‘এশিয়াটিক সোসাইটি বাংলাদেশ’। একটির সঙ্গে অপরটির সম্পর্ক নেই।

উইকিপিডিয়া ও উইকিলিকস কি একই বিষয়?

মনে রাখুন, যেকোন প্রকল্প বা ওয়েবসাইট ‘উইকি’ দিয়ে শুরু হলেই সেটি উইকিপিডিয়ার সাথে সম্পর্কিত নয়। ‘উইকি’র মানে হলো এমন একটি প্লাটফর্ম যা ব্যবহার করে অনেক মানুষ সম্মিলিতভাবে কোন কাজে অংশ নিতে পারেন। অনেক ওয়েবসাইটের মত উইকিপিডিয়াও এই ধারণার উপর প্রতিষ্ঠিত। উইকিপিডিয়া ও উইকিলিকস -এর মধ্যে কোন সম্পর্ক নাই। ঠিক তেমনিভাবে, উইকিহাউ, উইকিট্রাভেল, উইকিট্রিবিউন প্রভৃতির সাথেও উইকিপিডিয়ার কোন সম্পর্ক নেই। উইকিপিডিয়ার সাথে সম্পর্কিত প্রকল্প বা সহ-প্রকল্প সম্পর্ক কী কী তা দেখুন: https://w.wiki/CTH লিংকে।

কোন প্রক্রিয়ায় উইকিপিডিয়ায় নিবন্ধ বা লেখা প্রকাশ হয়?

উইকিপিডিয়ায় কোনো একটি বিষয় নিয়ে প্রথমে একজন লেখা শুরু করেন। এরপর অন্য অবদানকারীরা সেখানে আরো তথ্য যুক্ত করেন। লেখা সঙ্গে সঙ্গে প্রকাশিত হয়; তবে অভিজ্ঞ অবদানকারীরা পরবর্তীতে সেই লেখা নীতিমালার আলোকে পর্যালোচনা করেন। যদি লেখাটি নীতিমালা অনুযায়ী না হয়, সেক্ষেত্রে যিনি লেখা শুরু করেছেন তাঁকে কারণ দর্শিয়ে পাতাটি প্রশাসকগণ অপসারণ করে দেন।

প্রশাসক কারা এবং তাঁরা কোন প্রক্রিয়ায় নির্বাচিত হন?

প্রশাসকগণও অন্য অবদানকারীর মতো স্বেচ্ছাসেবী। তবে তাঁরা শুধু অ্যাকাউন্টে কিছু বিশেষ কারিগরি সুবিধা পান যার মাধ্যমে একজন প্রশাসক উইকিপিডিয়া রক্ষণাবেক্ষণে ভূমিকা রাখেন। নিয়মিত ও অভিজ্ঞ ব্যবহারকারীদের থেকে সম্প্রদায়ের ঐকমত্যের ভিত্তিতে প্রশাসক নির্বাচিত হন। কোনো প্রশাসক নির্দিষ্ট সময় পর্যন্ত নিষ্ক্রিয় থাকলে বা নীতিমালার বাইরে কাজ করলে তাঁর এই বিশেষ টুল বা সরঞ্জামটি বাতিল করা হয়।

উইকিপিডিয়াতে যে কেউ লিখতে পারেন। তাহলে এর নিবন্ধ বা তথ্য কি আদৌ নির্ভরযোগ্য?

যদিও যে কেউ লিখতে পারেন তবে উইকিপিডিয়া যেহেতু একটি বিশ্বকোষ, সেহেতু এখানে যেমন ইচ্ছে তেমন লেখা প্রকাশ করা যায় না। যে কোনো বিষয় লেখার পূর্বে দেখা হয় উইকিপিডিয়ার নিয়মানুসারে সেটির বিশ্বকোষীয় উল্লেখযোগ্যতা আছে কি না, তথ্য প্রমাণ করতে নির্ভরযোগ্য ও যথেষ্ট তথ্যসূত্র আছে কিনা ও লেখাটি নিরপেক্ষ ও বিশ্বকোষীয় ধাঁচে লেখা কি না। এছাড়া, উইকিপিডিয়ায় অন্য ওয়েবসাইট থেকে কপি করা লেখা, মতামত, গবেষণামূলক বা ব্লগীয় ধাঁচের লেখা গ্রহণ করা হয় না।

পাশাপাশি, সামাজিক যোগাযোগ, ব্লগ, ফোরাম ও অনির্ভরযোগ্য কোনো উৎসকে লেখার তথ্যসূত্র হিসেবে গ্রহণ করা হয় না। তথ্যের সত্যতা বা বিশ্বাসযোগ্যতা যাচাইয়ের জন্যে কিছু নীতিমালা অনুসারে লেখা যুক্ত হয়, যার ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্ট লেখা অপসারণ করে দেওয়া হয়।

বাংলা উইকিপিডিয়াতে লিখে কি অর্থ উপার্জন করা যায়? কেন উইকিপিডিয়ায় লিখবো?

উইকিপিডিয়ায় লিখে অর্থ উপার্জন করা যায় না। এটি পুরোপুরি স্বেচ্ছাসেবী প্রকল্প। আমরা সবাই বিভিন্ন উৎস থেকে তথ্য ও জ্ঞান আহরণ করি। এই তথ্য ও জ্ঞান সবার সঙ্গে ভাগ করা আমাদের সামাজিক দায়িত্ব। কারণ, একজন ব্যক্তি সবকিছু সম্পর্কে জানেন না কিন্তু সবাই কিছু না কিছু জানেন। সবার জ্ঞান একত্র করলে একটি পূর্ণাঙ্গ জ্ঞানভাণ্ডার তৈরি হবে যা সবারই কাজে আসবে।

একটি প্রবাদ আছে, “ঘূর্ণায়মান পাথরে কখনও শেওলা জন্মায় না” অর্থাৎ উইকিপিডিয়ায় অবদানের মাধ্যমে আপনি যেমন আপনার জ্ঞান অন্যের সাথে ভাগ করছেন, ঠিক তেমনি জ্ঞান ভাগাভাগির এই প্রক্রিয়ায় আপনার নিজেরও জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ হবে। একইসঙ্গে ভবিষ্যত প্রজন্মের জন্যও জ্ঞানটি সংরক্ষণ করা হলো।

ক্রমবর্ধমান তথ্যপ্রযুক্তির এই বিশ্বে মানুষ তথ্যের জন্য ইন্টারনেটের দ্বারস্থ হন। অধিকাংশ ক্ষেত্রে ইন্টারনেটে খুঁজলে তথ্যটি উইকিপিডিয়া থেকেই আসে। কিন্তু উইকিপিডিয়ায় বাংলাদেশ-বিষয়ক তথ্য এখনো ততোটা সমৃদ্ধ বা মানসম্মত নয়, বাংলা ভাষায় তো নয়ই। বাংলা ভাষার ও দেশের প্রতি তথা দেশকে বিশ্বের সামনে সুন্দর তথ্যবহুলভাবে তুলে ধরার জন্য আমাদের সবার দায়িত্ব নিজেদের মাতৃভাষা বাংলার জ্ঞানভাণ্ডার তথা উইকিপিডিয়ার অন্য ভাষা যেমন ইংরেজি সংস্করণকে তথ্য দিয়ে সমৃদ্ধ করা।

আপনি যদি ভালো কিছু লিখেন, সেটি সম্ভবত শতাব্দী ধরেই ইন্টারনেটে বিচরণ করবে। সেটি আপনার পরবর্তী প্রজন্মও ব্যবহার করতে পারে। আপনার জ্ঞান ইন্টারনেটে থাকবে ও প্রচুর মানুষ সেটি পড়বে-- এটি একটি দারুণ অনুভূতি! আপনার জন্য তো বটেই, এটি ভবিষ্যৎ প্রজন্মের জন্যও মঙ্গল!

উইকিপিডিয়া সম্পাদনা কিভাবে শুরু করবো? কোনো টিউটোরিয়াল আছে কি?

প্রথমে bn.wikipedia.org ওয়েবসাইটে প্রবেশ করুন। আপনি নতুন কোন বিষয় যা উইকিপিডিয়ায় নেই তা নিয়ে অথবা ইতোমধ্যে থাকা বিষয়কে আরো তথ্যের মাধ্যমে সমৃদ্ধ করতে পারেন। আপনি অ্যাকাউন্ট ছাড়াই অবদান রাখতে পারেন; তবে অ্যাকাউন্ট তৈরি করে অবদান রাখলে আপনার অবদানসমূহের হিসাব থাকবে এবং অন্য কেউ আপনার সঙ্গে যোগাযোগ করতে পারবে। একটি অ্যাকাউন্ট দিয়েই আপনি যেকোনো ভাষার উইকিপিডিয়ায় প্রবেশ করতে পারবেন। টিউটোরিয়ালটি এখানে: https://w.wiki/Aq

আমার নিজের নামে নিবন্ধ তৈরি করা যাবে?

না। একইসাথে আপনার বন্ধু, বড় ভাই, আপনার তৈরি বা আপনি যুক্ত এমন ক্লাব, আপনার পরিচিত কোম্পানি, নিউজপোর্টাল প্রভৃতি সম্পর্কে লেখা যাবে না। এখানে যা লিখবেন তার বিশ্বকোষীয় উল্লেখযোগ্যতা ও গ্রহণযোগ্যতা থাকতে হবে। কোন বিষয় সম্পর্কে তথ্য যুক্ত করা যাবে এবং কোন বিষয় সম্পর্কে যুক্ত করা যাবে না, সেটি নির্ণয়ের জন্য উইকিপিডিয়ায় কিছু মানদণ্ড রয়েছে। একে উইকিপিডিয়াতে ‘উল্লেখযোগ্যতা নীতিমালা’ বলা হয়। যেকোনো বিষয় অবশ্যই এই মানদণ্ডে উত্তীর্ণ হতে হয়। নীতিমালাটি এখানে: https://w.wiki/CTL

আমার তৈরি নিবন্ধ কেন মুছে ফেলা হয়েছে?

তৈরিকৃত নিবন্ধ কয়েকটি কারণে মুছে ফেলা হতে পারে। হয়তো আপনার তৈরি নিবন্ধটি: ১) বিশ্বকোষের জন্য উপযুক্ত বা উল্লেখযোগ্য নয়, ২) অন্য ওয়েবসাইট বা বই থেকে সরাসরি নেয়া হয়েছে, ৩) লেখাটি সম্পূর্ণই বিজ্ঞাপনী বা স্প্যাম, ৪) তথ্যসূত্রবিহীন অথবা ব্যক্তিগত মত বা গবেষণা, ৫) অসংলগ্ন বা অর্থহীন অনুবাদসহ প্রভৃতি। যেকোনো লেখা মুছে ফেলা হলে সেটির কারণ উল্লেখ করা হয়। তবে প্রয়োজনীয়ক্ষেত্রে মুছে ফেলা লেখা প্রশাসকগণ পুনরায় ফিরিয়ে আনতে পারেন।

উইকিপিডিয়ায় কি ফরমায়েশী নিবন্ধ লেখা হয়?

উইকিপিডিয়ায় ফরমায়েশী নিবন্ধ লেখা হয় না ও নিবন্ধের জন্য অর্থ দিতে হয় না। উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে যেকোনো ব্যক্তি বা বিষয় উল্লেখযোগ্য হলে সেটি নিয়ে স্বেচ্ছাসেবকগণ স্বপ্রণোদিত হয়ে যাঁর যাঁর আগ্রহ অনুসারে কাজ করেন। কেউ অর্থের বিনিময়ে নিবন্ধ তৈরির কথা বললে সে ফাঁদে পা দেবেন না। যে কোনো ধরনের অনৈতিক কাজের অভিযোগ জানাতে পারেন info-bn@wikipedia.org ঠিকানায়। আরও পড়ুন: উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরিতে অর্থ দিতে হয় না।

গুগল থেকে একটি ছবি ডাউনলোড করে উইকিতে আপলোড করেছিলাম, কিন্তু কেউ একজন মুছে দিয়েছেন। এর কারণ কী?

উইকিপিডিয়া ও এর অন্য সহ-প্রকল্পসমূহে কপিরাইটের ব্যাপারটি অত্যন্ত গুরুত্বের সাথে দেখা হয়। যেকোনো তথ্য বা আলোকচিত্র কপিরাইট লঙ্ঘন করলে তা সঙ্গে সঙ্গে মুছে ফেলা হয়। উইকিপিডিয়াসহ এর সহপ্রকল্পগুলোতে ক্রিয়েটিভ কমন্স বা পাবলিক ডোমেইন নামে মুক্ত লাইসেন্সের ছবি দেওয়া যায়। যিনি আলোকচিত্রটির মালিক কেবল তিনিই তাঁর আলোকচিত্র মুক্ত লাইসেন্সে দিতে পারেন। কপিরাইটের সাধারণ নিয়ম হলো, যিনি ক্যামেরায় ক্লিক করেছেন বা আলোকচিত্রী তিনি হলেন কপিরাইট স্বত্বাধিকারী।

সুতরাং আলোকচিত্রী ছাড়া অন্য কেউ শুধু গুগল নয়, অন্য যেকোনো স্থান থেকে আলোকচিত্র কপি করে দিলেও সেটি কপিরাইট লঙ্ঘনের (এমনকি কৃতিত্বসহ দিলেও) আওতায় পড়বে। এসব কারণে এমন আলোকচিত্র মুছে ফেলা হয়। আরও পড়ুন: https://w.wiki/CRg

আমার বাড়ির পাশে/আমার গ্রামে একটি মসজিদ/মন্দির বা অন্য কোনো স্থাপনা আছে। এটি সম্পর্কে কেউ জানে না, কোথাও এ সম্পর্কে কোনো সংবাদ বা ফিচার প্রকাশও হয়নি, অথচ স্থাপনাটি অত্যন্ত প্রাচীন। আমি কি এ সম্পর্কে নিবন্ধ লিখতে পারব?

না। উইকিপিডিয়ায় যেকোনো বিষয়কে বিশ্বাসযোগ্য প্রমাণ করতে ইতোমধ্যে প্রকাশিত নির্ভরযোগ্য উৎসের (বই বা জাতীয় দৈনিক হতে পারে) তথ্যসূত্র প্রয়োজন হয়। ব্যক্তিগত গবেষণা বা শোনা কথার ওপর ভিত্তি করে লেখা গ্রহণ করা হয় না।

উইকিপিডিয়ার নিবন্ধ কি আমি আমার ব্লগে প্রকাশ করতে / কপি করতে পারবো?

উইকিপিডিয়ার তথ্য ‘ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার-আলাইক’ নামক মুক্ত লাইসেন্সের আওতাভুক্ত। অর্থাৎ উইকিপিডিয়া থেকে নেওয়া কোনো তথ্য অন্য স্থানে প্রকাশ বা ব্যবহারের জন্য পূর্বঅনুমতির প্রয়োজন নেই। আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। তবে লাইসেন্সের শর্তানুসারে আপনাকে অবশ্যই যথাযথ কৃতিত্ব দিতে হবে। যেমন, আপনি যদি ‘বাংলা ভাষা’ (https://bn.wikipedia.org/s/28s) নিবন্ধটি সম্পূর্ণ বা এর অংশবিশেষ কপি করেন, তবে কপি করা লেখার সাথে "সূত্র: বাংলা উইকিপিডিয়া" এভাবে লিখতে হবে। মূল লিংকটিও যুক্ত করে দিতে হবে যদি স্থান সংকুলন হয়।

উইকিমিডিয়া বাংলাদেশের কাজ কী?

উইকিপিডিয়ার শিক্ষামূলক কার্যক্রম প্রসারের লক্ষ্যে এর পরিচালনাকারী সংস্থা ‘উইকিমিডিয়া ফাউন্ডেশন’ বিশ্বব্যাপী স্থানীয় ও দেশভিত্তিক চ্যাপ্টার অনুমোদন দিয়ে থাকে। বাংলাদেশে উইকিমিডিয়ার অনুমোদিত চ্যাপ্টার হলো ‘উইকিমিডিয়া বাংলাদেশ’। এটি অলাভজনক সংস্থা হিসেবে বাংলাদেশে উইকিপিডিয়া ও এর সহ-প্রকল্প নিয়ে কাজ করে। বাংলাদেশের উইকিপিডিয়া স্বেচ্ছাসেবীদের সমন্বয়, প্রশিক্ষণ ও সহায়তা প্রদান করে।

উইকিপিডিয়া প্রকল্পসমূহের প্রসারের লক্ষ্যে বাংলাদেশের বিভিন্ন স্থানে উইকিপিডিয়া সচেতনতা ও অবদান বিষয়ক কর্মশালা, উইকিপিডিয়ানদের মিটআপের আয়োজন, উইকিমিডিয়া প্রকল্পে বাংলাদেশি ছবি সমৃদ্ধির জন্য ছবি প্রতিযোগিতা, বাংলা উইকিপিডিয়ার নিবন্ধের মান ও সংখ্যা বৃদ্ধির জন্য নিবন্ধ প্রতিযোগিতা এবং উইকিপিডিয়া সম্মেলন- এর মধ্যে উল্লেখযোগ্য। অন্যান্য কার্যক্রমের মধ্যে রয়েছে উইকিমিডিয়া প্রকল্পে নারীদের সম্পৃক্ততা বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের সচেতনতা কর্মসূচি। সংস্থাটি অন্যান্য সমমনা প্রতিষ্ঠানের সাথে উইকিপিডিয়া প্রকল্পের সমৃদ্ধির জন্য যৌথভাবেও কাজ করে।

উইকিমিডিয়া বাংলাদেশের সঙ্গে কিভাবে যুক্ত হওয়া যায়?

বাংলাদেশের যে কোনো নাগরিক উইকিমিডিয়া বাংলাদেশের নিবন্ধিত সদস্য হতে পারেন। সদস্য না হয়েও আমাদের সাথে যুক্ত হতে পারেন। এছাড়া, নিজ অঞ্চলে উইকিপিডিয়ার সম্প্রদায় গঠন করতে পারেন এবং উইকিপিডিয়ার প্রসারে কর্মশালা আয়োজন ও স্থানীয় স্বেচ্ছাসেবীদের যুক্ত করতে সাহায্য করতে পারেন। বিস্তারিত জানতে আমাদের ওয়েবসাইট https://wikimedia.org.bd এবং https://bd.wikimedia.org দেখুন।

আমি যদি আমার নিজের প্রতিষ্ঠানে একটি কর্মশালা আয়োজন করতে চাই তাহলে কী করতে হবে?

আপনার প্রতিষ্ঠানের সাথে কথা বলুন, প্রয়োজনীয় অনুমতি নিন। আমাদেরকে তথা উইকিমিডিয়া বাংলাদেশকে জানান info@wikimedia.org.bd ঠিকানায়। উভয়পক্ষের সুবিধামত সময়ে আমরা চলে যাব আপনাদের প্রতিষ্ঠানে।

আপনাদের সাথে যোগাযোগের উপায় কী?

বাংলা উইকিপিডিয়ার বিষয়বস্তু সম্পর্কিত


আপনার যদি বাংলা উইকিপিডিয়ার বিষয়বস্তু সম্পর্কিত কোন মতামত, পরামর্শ এবং প্রশ্ন থাকে সেক্ষেত্রে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের ইমেইল, সামাজিক যোগাযোগ এমনকি সরাসরি উইকিপিডিয়ার আলোচনাসভায় প্রশ্ন বা মন্তব্য রাখতে পারেন।

ইমেইল: info-bn@wikipedia.org

উইকিপিডিয়ায় আলোচনা করতে: https://bn.wikipedia.org/s/680

ফেসবুক: https://www.facebook.com/bnwikipedia

ফেসবুক গ্রুপ: https://facebook.com/groups/bnwikipedia

টুইটার: https://twitter.com/bnwikipedia


প্রাতিষ্ঠানিক যোগাযোগ

কর্মশালা, গণমাধ্যম ও অন্যান্য বিষয়ের জন্য প্রাতিষ্ঠানিক যোগাযোগ করতে উইকিমিডিয়া বাংলাদেশের নিচের ঠিকানায় লিখুন।

ইমেইল:

info@wikimedia.org.bd (সাধারণ)

press@wikimedia.org.bd (গণমাধ্যম)

ফেসবুক: www.facebook.com/WikimediaBD 

টুইটার: www.twitter.com/WikimediaBD 


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ