mahfuz
প্রকাশ ২২/০১/২০২১ ০১:০৪পি এম

বিরামপুরে ৪১৫ টি পরিবার পাচ্ছে ঘর

বিরামপুরে ৪১৫ টি পরিবার পাচ্ছে ঘর Ad Banner

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসাবে বিরামপুরে চার শত পনের জন ভুমিহীন ও গৃহহীনরা মাথা গোজার ঠাঁই পাচ্ছেন । বিরামপুর উপজেলার ৪টি ইউনিয়নে আশ্রয়ন প্রকল্পের এই বাড়ি নির্মান করা হয়েছে । ভুমিহীন পরিবারের বসবাসের জন্য হস্তান্তরের প্রক্রিয়াও শুরু হয়েছে।

জানা গেছে, আশ্রয়ণ প্রকল্প-২ এর অধিনে ভুমিহীন ও বাস্তহীন পরিবারের বসবাসের জন্য বিরামপুর উপজেলার খাঁনপুর ইউনিয়নে ৩১১টি, দিওড় ইউনিয়নে ২৮টি, বিনাইল ইউনিয়নে ৫৯টি এবং কাটলা ইউনিয়নে ১৭টি নির্মানের প্রকল্প গ্রহণ করা হয়।

সরকারি খাস জমিতে এসব বাড়ি নির্মানের লক্ষ্যে প্রতিটি বাড়ী নির্মাণে জন্য ১ লাখ ৭১ হাজার টাকা আর খরচ বাবদ ৪ হাজার টাকা ব্যয় নির্ধারণ করা হয়। এসব বাড়ি জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের প্রত্যক্ষ তত্বাবধানে এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার তদারকিতে নির্মান করা হয়েছে। ইতোমধ্যে গৃহ নির্মাণের কাজ প্রায় শেষ।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাওসার আলী বলেন, খুবই সুন্দর ভাবে বাড়ি নির্মাণ করা হচ্ছে যাতে গরিব গৃহহীনরা এই নতুন বাড়ি পেয়ে অতীতের ঘর না থাকার কষ্ট ভুলে যায়। আধাপাকা প্রতিটি গৃহ নির্মাণে বরাদ্দ ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা আর খরচ বাবদ ৪ হাজার টাকা ।

প্রতিটি গৃহ একই ধরণের। যেখানে আছে-দুইটি শয়ন কক্ষ, একটি টয়লেট, রান্নাঘর, কমনস্পেস ও একটি বারান্দা । এসব গৃহ প্রত্যেক পরিবারের জন্য আলাদা করে নির্মাণ করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার পরিমল কুমার সরকার জানান, এই আশ্রয়ণ প্রকল্পে মোট ৪১৫ টি পরিবার জায়গা পাচ্ছেন সর্ম্পূণ ভুমিহীন ও গৃহহীনরা তাদের মধ্যে বেশীর ভাগই ভিক্ষক ,প্রতিবন্ধী, অন্যের বাড়িতে থাকা,রাস্তার পাশে ও হাট বাজারে খোলা জায়গায় ঝুপড়ি ঘরে থাকতো যারা, স্বামী পরিত্যক্তা, বিধবা, দিনমজুর, এবং ক্ষুদ্র-নৃগোষ্টী পরিবারসহ সকলেই নতুন ঘরবাড়ী পাচ্ছেন। এ ছাড়া কবুলিয়ত রেজিষ্ট্রিশন সর্ম্পূণ করা হয়েছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ