Yeakub Ali Tuhin
প্রকাশ ২২/০১/২০২১ ১২:১৮পি এম

সুনামগঞ্জে ৪০৭ আশ্রয়হীনকে কাল ঘরের চাবি দেবেন প্রধানমন্ত্রী

সুনামগঞ্জে ৪০৭ আশ্রয়হীনকে কাল ঘরের চাবি দেবেন প্রধানমন্ত্রী Ad Banner

আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ এমন স্লোগান হাওরের জেলা সুনামগঞ্জের প্রত্যন্ত গ্রামে জনপ্রিয় এখন। জেলার ১১ উপজেলার প্রত্যন্ত এলাকার ৩৯০৮ দরিদ্র পরিবার প্রধানমন্ত্রীর এই উপহার পাচ্ছেন। ইতিমধ্যে ৪০৭ টি আশ্রয়হীন পরিবারের ঘরের কাজ শেষ করেছে স্থানীয় প্রশাসন।

আগামী ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দরিদ্র-আশ্রয়হীন এই ৪০৭ পরিবারের মধ্যে আনুষ্ঠানিকভাবে ঘরের চাবি ও দলিল সমঝে দেবেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীন এবং ভূমি মন্ত্রণালয়ের সিভিআরপি প্রকল্পের আওতায় জেলার ১১ উপজেলার স্ব স্ব উপজেলা প্রশাসন প্রায় ৬৬ কোটি টাকা ব্যয়ে ঘরগুলো নির্মাণ করেছে।

এক লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে ২ শতক জমিতে দুটি শোবারঘর, একটি রান্নাঘর, একটি বাথরুম এবং প্রতিঘরেই ছোট বারান্দা রয়েছে। দৃষ্টিনন্দন এই নতুন ঘরগুলো অনেক গ্রামকে ইতিমধ্যে আলোকিত করেছে। প্রত্যেকটি ঘরে পল্লী বিদ্যুৎ বা বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিদ্যুৎ লাইন থেকে বিদ্যুৎ সংযোগও দেওয়া হচ্ছে।

যেখানে বিদ্যুৎ দিতে সমস্যা হচ্ছে, সেখানে সৌর বিদ্যুতের ব্যবস্থা করা হবে। সুনামগঞ্জ সদর উপজেলার রঙ্গারচর ইউনিয়নের বিরামপুর গ্রামের পাশেই সুরমা নদীরপাড়ে আশ্রয়ন প্রকল্পের ৩০ টি ঘর হচ্ছে। গ্রামের দিনমজুর ফয়জুল হক ও ঝুনু বেগম একসময় এবাড়ি ওবাড়িতে থেকেছেন।

প্রধানমন্ত্রীর এই উপহার পেয়ে খুশি তারা। ঝুনু বেগম বললেন, ঘর পেয়ে আমরা খুশী। শেখ হাসিনা মাথাগোঁজার ঠাঁই করে দিয়েছেন। আমরা তাঁর জন্য দোয়া করি। তিনি যেন ভালো থাকেন। একই ধরণের মন্তব্য করেন এই আশ্রয়ন প্রকল্পে ঘর পাওয়া আলামিন মিয়া, সেলিম মিয়া ও শিরিনা বেগম।

এঁরা সকলেই বললেন, এরকম একটি ঘরে জীবনে তাদের কোনদিন থাকা হবে, এমন বড় স্বপ্ন কখনোই দেখেন নি তারা। সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা জানালেন, সুনামগঞ্জ সদর উপজেলায় ১৫০ টি আশ্রয়ন প্রকল্পের ঘর হবে। এরমধ্যে ৫০ টি ঘরের কাজ শেষ প্রায়।

অতিরিক্ত জেলা প্রশাসক শরিফুল ইসলাম বললেন, জেলায় ৩৯০৮ জন গৃহহীনকে ঘর তৈরি করে দেওয়া হচ্ছে। এরমধ্যে ৪০৭ টি ঘরের কাজ শেষ। এই ঘরগুলো আগামী ২৩ জানুয়ারি সমঝে দেওয়া হবে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী।

পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপি সম্প্রতি তাঁর নির্বাচনী এলাকার কলকলিয়া ইউনিয়নের যোগননগর এলাকায় আশ্রয়হীনদের জন্য নির্মিতব্য ঘর পরিদর্শন করেছেন। এসময় তিনি গণমাধ্যম কর্মীদের বলেন, প্রশাসন ও স্থানীয় নেতৃবৃন্দ আলোচনা করে যাচাই-বাছাই করে গৃহহীন বাছাই করেছেন।

বাছাইকালে কোন অন্যায় আশাকরি করা হয় নি। যদি কোন অন্যায় হয়, আমাদের নজরে আসলে ব্যবস্থা নেব।

তিনি জানালেন, প্রধানমন্ত্রীর সঙ্গে কাজ করতে গিয়ে দেখেছেন, দরিদ্র, নারী ও শিশুদের কল্যাণের চিন্তা আগে করেন তিনি। এই চিন্তার ফসল আশ্রয়ণ প্রকল্প। এই প্রকল্পে ধমর্-বর্ণ নির্বিশেষে আশ্রয়হীনদের ঠাঁই হচ্ছে। এই প্রকল্পের কোথাও অনিয়ম সহ্য করা হবে না।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ