mahfuz
প্রকাশ ২২/০১/২০২১ ১২:০৭এ এম

ভূমিহীনদের সাথে ভিডিও কনফারেন্স করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ভূমিহীনদের সাথে ভিডিও কনফারেন্স করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা Ad Banner

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী (২৩ জানুয়ারি) ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমিসহ পাকা ঘর প্রদান কার্যক্রম উদ্বোধন করবেন। এদিন তিনি দেশের চারটি উপজেলার ভূমিহীনদের সাথে সযুক্ত হবেন।

এর মধ্যে রয়েছে নীলফামারীর সৈয়দপুর আশ্রয়ণ প্রকল্পে ঘর পাওয়া ভূমিহীনরা। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাদের সাথে কথা বলবেন। নীলফামারী জেলা প্রশাসন এ তথ্য নিশ্চিত করেছে। 

সূত্রটি জানায়, এ জেলায় ৬৩৭ জন অসহায় ও গৃহহীন পাবে তাদের মাথা গোজার ঠাঁই। সরকারী খাস জমিতে ‘জমি নেই, ঘর নেই’ এমন পরিবারের জন্য তৈরী করা হয়েছে এসব ঘর। প্রতিটি ঘরে দুটি শয়ন কক্ষ ছাড়াও থাকছে একটি করে বারান্দা, রান্না ঘর ও বাথরুম।

পানির ব্যবস্থা নিশ্চিত করার পাশাপাশি সংযোগ দেয়া হয়েছে বিদ্যুৎ। প্রতিটি ঘর তৈরীতে ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। দৃষ্টি নন্দন সবুজ রংয়ের এই ঘরগুলো এখন গৃহহীন মানুষের স্বপ্ন পূরণের সারথী।

সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার নাসিম আহমেদ জানান, সৈয়দপুরের ৩৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবার প্রথম দিন থেকে বিদ্যুৎ সুবিধা পাবে।  নিজবাড়ি আশ্রয়ণ প্রকল্পটি কামারপুকুর ইউনিয়নের বাজার সংলগ্ন হওয়ায় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

পুকুরে গোসলের জন্য ঘাট নির্মানের পাশাপাশি মসজিদ ও কমিউনিটি সেন্টার গড়ে তুলে এসব পরিবারের লোকজনদের কারিগরী শিক্ষার আওতায় নেয়া হবে। নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী বলেন, ভূমিহীন ও গৃহহীন মানুষ পাচ্ছেন স্বপ্নের ঠিকানা।

দীর্ঘ দিন পর কাঙ্খিত ঠিকানা পাওয়ার উচ্ছাস এখন তাদের মনে। প্রধানমন্ত্রী ২৩ জানুয়ারী সারাদেশের আশ্রয়ণ প্রকল্পের এসব ঘর ভূমিহীন ও গৃহহীনদের মাঝে আনুষ্ঠানিকভাবে তুলে দেবেন।

এ দিন দেশের চারটি উপজেলার মধ্যে এ উপজেলার আশ্রয়নে আশ্রয় পাওয়া মানুষদের সাথে সরাসরি কথা বলবেন তিনি।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ