• 0
  • 0
Sk Shakil Ahmed
Posted at 14/01/2021 08:30:pm

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল পাঁচটি বিমান

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল পাঁচটি বিমান

বিলাসিতা অনেকের কাছে অর্থের অপচয় আবার অনেকের কাছে নিজের শিল্প সত্তা, মনের খোরাক। তবে বিলাসিতা নিয়ে যতই বিতর্ক  থাকুক কিছু বিলাসিতা রয়েছে যা অনন্য এবং তাক লাগিয়ে দেওয়ার মতো। চলুন জেনে নিই তাক লাগিয়ে দেয়ার মত পাঁচটি প্রাইভেট জেট বিমানের আদ্যোপান্ত।

পঞ্চম স্থানে রয়েছে এয়ারবাস ACJ319NEO (এসিজে৩১৯এনইও) যার মূল্য ১০১.৫ মিলিয়ন ডলার। এই বিমানটির বিলাসবহুল কেবিনে উচ্চতার কারণে সৃষ্ট চাপ নেই বললেই চলে। সব ধরনের আধুনিক প্রযুক্তির সুবিধা, বিনোদন,  প্রাইভেট রুম, কনফারেন্স রুম, আর স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সুবিধা সহ সবই আছে এই বিলাসবহুল বিমানে। ৫০০ মাইল গতিবেগে একাধারে ১৬ ঘণ্টা আকাশে থাকতে পারবে এই বিমানটি।

বোয়িং 787BBJ (বোয়িং ৭৮৭বিবিজে) এই বিমানটির ভেতরটা দেখলে  ২৪০০ স্কয়ার ফিটের একটা  ভাসমান লাগজারি অ্যাপার্টমেন্ট মনে হবে। ডিজাইনটা যেন শুনশান নীরবতার মরূদ্যান। আধুনিক সব সুবিধা সম্পন্ন এই বিমানটি দাম ৩২৪.৬ মিলিয়ন ডলার।

তৃতীয় স্থানে আছে ৩৬৭ মিলিয়ন মার্কিন ডলারের বোয়িং7478VIP (বোয়িং ৭৪৭৮ভিআইপি) বিমানটি।

বিমানটি ঘন্টায় ৬৪৫ মাইল গতিবেগে একাধারে ৯২০০ কিলোমিটার চলতে পারে। গ্রিনপয়েন্ট টেকনোলজিতে তৈরি এই বিমানটির ভেতরে ৪৭৮৬ স্কয়ার ফিটের একটি বিশাল জায়গা আছে। বিমানটিতে আধুনিক সব সুবিধার পাশাপাশি ফ্রিজ, সুবিশাল ডাইনিং স্পেস এবং তিনটা সুবিশাল লাউঞ্জ রয়েছে।

দুই নম্বরে থাকা এয়ারবাস A340 থেকে 300350 থেকে 500 মিলিয়নের এই বিমানটি মালিক রাশিয়ার এলেশিয়া গুজম্যান। ঘন্টায় ৫৪০ মাইল গতিবেগে একাধারে ১০৩০০ মাইল চলতে সক্ষম এই ব্যয়বহুল বিমানটির ভেতরের ছবি এখনো কোথাও প্রকাশিত হয়নি।

এয়ারবাস A380 এটি বিশ্বের এখনো পর্যন্ত সবচেয়ে ব্যয়বহুল প্রাইভেট জেট। ৫৬০ মাইল গতিবেগে একাধারে ৯২০০ মাইল চলতে সক্ষম এই বিমানটি মূল্য ৬০০ মিলিয়ন মার্কিন ডলার।

এটির প্রথম মালিক সৌদিআরবের প্রিন্স আওলেদ বিন তালেদ এটি বিক্রি করে দেন অজানা এক ব্যক্তির কাছে। এই বিমানটি ডবলডেকারের। টার্কিশ এটাচ বাথসহ পাঁচটি লিভিং সুইটের সাথে একটি লাকজারি গাড়ি রাখার গ্যারেজও আছে।

প্রার্থনা কক্ষে কম্পিউটার দ্বারা পরিচালিত মেটট্রস আছে যা স্বয়ংক্রিয়ভাবে মক্কা বা কাবার দিকে ঘোরানো যায়।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ