• 0
  • 0
Verified আই নিউজ বিডি ডেস্ক
Posted at 14/01/2021 03:34:pm

চীনের উহানে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল

চীনের উহানে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার  বিশেষজ্ঞ দল

করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে চীনের উহানে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দল। 

আজ বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১০ সদস্যের এই দলটি উহানে পৌঁছায়। কিন্তু এরআগে চীন এই বিশেষজ্ঞ দলটিকে নিজেদের দেশে আসতে অজ্ঞাত কারণে অনুমতি দিতে গড়িমসি করে। 

সিঙ্গাপুর থেকে বিশেষজ্ঞ দলটি হাজমাট স্যুট (পিপিই) পরিহিত অবস্থায় উহানে পৌঁছে চীনা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করছেন। দলটির নেতৃত্ব দিচ্ছেন নেতৃত্ব দিচ্ছেন পিটার বেন এমবারেক। সেখানে দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকার পর কাজ শুরু করবেন বিশেষজ্ঞরা। 

বিশেষজ্ঞ দলের প্রধান পিটার বেন এমবারেক জানান, চীনের অভিবাসন নিয়ম অনুযায়ী তারা আগে একটি হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকবেন।

দুই সপ্তাহ পর আমরা চীনা বিশেষজ্ঞদের সঙ্গের সাক্ষাৎ করব এবং বিভিন্ন জায়গায় যাব। আমার মনে হয়না প্রাথমিক মিশনেই আমরা পরিষ্কার ধারণা অর্জন করতে পারব, তবে আমরা কাজে লেগে থাকব। ঠিক কী ঘটেছিল তা পুরোপুরি বুঝতে বেশ দীর্ঘ সময় লাগতে পারে। 

এর আগে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলকে চীনের উহানে পাঠাতে বেশ কয়েক মাস ধরে চেষ্টা চালিয়ে আসছিল।

গত মাসে ডব্লিউএইচও ঘোষণা দেয়, করোনার উৎস অনুসন্ধানে বিভিন্ন দেশের ১০ জন বিজ্ঞানীর সমন্বয়ে গঠিত আন্তর্জাতিক তদন্ত দল ২০২১ সালের জানুয়ারিতে উহান যাবে।

তবে চীন অনুমতি না দেওয়ায় চলতি মাসের শুরুর দিকে নির্ধারিত সময়ে চীনে যেতে পারেনি তদন্ত দল। অবশেষে দলটি এবার চীনের উহানে পৌঁছাল।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ