• 0
  • 0
Samium Bashir Meraz
Posted at 14/01/2021 11:22:am

সীমিত সদস্য নিয়েই হবে সংসদ অধিবেশন

সীমিত সদস্য নিয়েই হবে সংসদ অধিবেশন

করোনা ভাইরাসের দরুণ জাতীয় সংসদের চলতি বছরের প্রথম অধিবেশন সংক্ষিপ্ত করা হচ্ছে। অধিবেশনটি মাত্র ১২ থেকে ১৪ কার্যদিবস চলতে পারে জানা গেছে। 

আগামী সোমবার (১৮ জানুয়ারি) এই অধিবেশন শুরু হতে যাচ্ছে। এখানে সংসদে আনা প্রস্তাবের ওপরের আলোচনা অনুষ্ঠিত হবে। 

সাধারণত সংসদের শীতকালীন অধিবেশন দীর্ঘ হয়। কিন্তু এবার তা হচ্ছে না। গত ৩০ ডিসেম্বর রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ জাতীয় সংসদের এ অধিবেশন আহ্বান করেন। 

প্রথম অধিবেশন হওয়ায় সব সংসদ সদস্যই সেখানে থাকতে পারবেন। এরপর থেকে যাদের করোনা পরীক্ষা নেগেটিভ আসবে তারাই অধিবেশনে বসতে পারবেন। স্বাস্থ্যবিধি নিশ্চিত করার জন্যই এরকম নীতি প্রণয়ন করা হয়েছে বলে জানা গেছে।   

এর আগে বাজেট অধিবেশন এবং মুজিববর্ষ উপলক্ষে ডাকা অধিবেশনেও সীমিত পরিসরে সংসদ সদস্য নিয়ে অধিবেশন হয়েছিল।   

এবারও সংসদের অধিবেশন কাভার করতে সাংবাদিকরা একদিন সংসদ ভবনে প্রবেশ করতে পারবেন। শুধু প্রথম দিন রাষ্ট্রপতির ভাষণের সময় সংসদ ভবনে যাওয়ার অনুমতি পাবেন সাংবাদিকরা। এর জন্য প্রত্যেক মিডিয়া থেকে একজন রিপোর্টারকে অধিবেশন শুরুর আগে জাতীয় সংসদ সচিবালয়ের ব্যবস্থাপনায় করোনা পরীক্ষা করতে বলা হবে। যাদের রিপোর্ট নেগেটিভ আসবে তারাই কেবল অধিবেশনের প্রথম দিন অধিবেশন কাভার করতে সংসদ ভবনে যেতে পারবেন। এর পর সংসদের এ শীতকালীন অধিবেশনও সংসদ টেলিভিশনে সরাসরি সম্প্রচার থেকে কাভার করতে হবে। 

এ বিষয়ে জাতীয় সংসদের চিফ হুইপ নুর ই আলম চৌধুরী লিটন বলেন, করোনা পরিস্থিতির কারণে ১২ থেকে ১৪ কার্যদিবস অধিবেশন চালানো হতে পারে। অধিবেশন শুরুর আগে এবার সংসদ সদস্যদের করোনা পরীক্ষা করানোর হবে। প্রথম দিন রাষ্ট্রপতি ভাষণ দেবেন। এ কারণে ওই দিন সবাই অংশ নিতে পারবেন। এর পর প্রতি কার্যদিবসে সর্বোচ্চ ৯০ জনকে পর্যায়ক্রমে আমন্ত্রণ জানানো হবে। আমাদের টার্গেট থাকবে প্রতিদিন ৭০/৮০ জনের উপস্থিতি।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ