Wednesday -
  • 0
  • 0
Samium Bashir Meraz
Posted at 14/01/2021 09:38:am

মাইকের দায়িত্বহীন বক্তব্যে বাংলাদেশের প্রতিবাদ

মাইকের দায়িত্বহীন বক্তব্যে বাংলাদেশের প্রতিবাদ

সম্প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জঙ্গীবাদের সাথে বাংলাদেশের জড়িত থাকার দাবি করেন; যেটির তীব্র প্রতিবাদ করেছেন বাংলাদেশ সরকার। 

গতকাল বুধবার (১৩ জানুয়ারি) এক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়। এতে বলা হয়েছে, পম্পেও বলেন- বাংলাদেশ এমন একটি জায়গা যেখানে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়দা হামলা চালিয়েছিল, ভবিষ্যতে এমন হামলার আশঙ্কা রয়েছে। একজন সিনিয়র নেতার এমন দায়িত্বহীন মন্তব্য দুঃখজনক ও অগ্রহণযোগ্য। বাংলাদেশ দৃঢ়ভাবে এমন ভিত্তিহীন মন্তব্য ও মিথ্যাচার প্রত্যাখ্যান করছে। বাংলাদেশে আল-কায়দার উপস্থিতির কোনও প্রমাণ নেই। 

বাংলাদেশ যেকোনও ধরনের জঙ্গীবাদের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতার নীতি মেনে চলে এবং এমন কিছুর অস্তিত্ব থাকার সম্ভাবনা বন্ধ করার পদক্ষেপ গ্রহণ করেছে। সন্ত্রাস মোকাবিলায় আমাদের অতীত রেকর্ড বিশ্বব্যাপী প্রশংসা অর্জন করেছে। 

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে, সন্ত্রাসবাদ মোকাবিলার প্রতিশ্রুতির অংশ হিসেবে এ ক্ষেত্রে বিশ্বব্যাপী ১৪টি কনভেনশনের প্রত্যেকটিতে আমাদের অংশগ্রহণ রয়েছে এবং সন্ত্রাসবাদবিরোধী আন্তর্জাতিক পদক্ষেপে আমরা সক্রিয়ভাবে যুক্ত। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর এ দাবি প্রমাণিত হলে তা মোকাবিলায় প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে বাংলাদেশ সরকার। যদি জল্পনার ওপর ভিত্তি করে এ ধরনের বক্তব্য দেয়া হয়, বাংলাদেশ এটাকে দুর্ভাগ্যজনক হিসেবে বিবেচনা করছে, বিশেষ করে যখন দু’টি বন্ধু দেশ পারস্পরিক মূল্যবোধ, শান্তি ও একীভূত লক্ষ্যের ওপর ক্রমবর্ধমান দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নিচ্ছে।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ