Thursday -
  • 0
  • 0
জাহাঙ্গীর আলম কবীর
Posted at 13/01/2021 09:02:pm

করোনায় সাতক্ষীরাতে ৯ মাসে ৩২ জনের মৃত্যু

করোনায় সাতক্ষীরাতে ৯ মাসে ৩২ জনের মৃত্যু

করোনায় আক্রান্ত হয়ে সাতক্ষীরা জেলায় গত ৯ মাসে ৩২ জনের মৃত্যু হয়েছে। এসময় আক্রান্ত হয়েছে ৬ হাজার ৯ জন।

তার মধ্যে নমুনা পরীক্ষা করে পজেটিভ ১১৫৮ জন এবং নেগেটিভ পাওয়া গেছে ৪৮৩৬ জন। বুধবার (১৩ জানুয়ারি) সাতক্ষীরার শিক্ষা ব্যুরোর উদ্যোগে আয়োজিত এক কর্মশালায় এই তথ্য প্রকাশ করা হয়।

এতে বলা হয় জেলায় করোনা উপসর্গ নিয়ে মৃত্যু ঘটেছে ১৪০ জনেরও অধিক মানুষের।  অপরদিকে এই সময়ের মধ্যে ১০৬ জন স্বাস্থ্যকর্মী আক্রান্ত হন। তাদের মধ্যে চিকিৎসক ছিলেন ২২ জন, নার্স ছিলেন ১৯ জন এবং অন্যান্য ছিলেন ৬৫ জন।

কর্মশালায় করোনা ও ডেঙ্গু প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর গুরুত্ব আরোপ করে বলা হয়, বাংলাদেশে এ পর্যন্ত মৃত্যুর হার আক্রান্তের শতকরা ১ ভাগেরও কম।   

সাতক্ষীরা সিভিল সার্জন অফিস মিলনায়তনে আয়োজিত কর্মশালায় বক্তব্য রাখেন সিভিল সার্জন হুসাইন শাফায়েত, ডা. সাইফুল্লহ কাফি, ডা. পুলক কুমার চক্রবর্তী ও শাহীনুর খাতুন। কর্মশালায় বলা হয় করোনা ও ডেঙ্গু সংক্রামক ব্যাধি। এ ব্যাধি থেকে মুক্তি পেতে হলে পর্যাপ্ত সতর্কতা অবলম্বন করা দরকার।

করোনার শুরুতে সর্দি, জ্বর, শুকনো কাশি, গলায় ব্যথা, ডায়রিয়া, আঙুল ও পায়ের পাতা ফ্যাকাশে হয়ে যাওয়া সহ নানা উপসর্গ দেখা দিতে পারে। এমন ক্ষেত্রে অবশ্যই আক্রান্ত ব্যক্তিকে আইসোলেশনে রেখে কমপক্ষে ১৪ দিন চিকিৎসা দিতে হবে।   

করোনা ভাইরাস এবং ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব বলেও জানানো হয়। তাছাড়া মাস্ক ব্যবহার, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার, হাঁচি,কাশি ও থুতু থেকে নিজেকে সতর্ক রাখা এবং অন্যকেও সতর্ক করা সহ একই সঙ্গে নিরাপদ দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে চলারও আহবান জানানো হয়।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ