• 0
  • 0
Gowtom Buddha Paul
Posted at 13/01/2021 05:12:pm

লন্ডনে মুক্তিযুদ্ধের সংগঠক মজুমদার আলী মারা গেছেন

লন্ডনে মুক্তিযুদ্ধের সংগঠক মজুমদার আলী মারা গেছেন

লন্ডনে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ব্রিটেনে বাংলাদেশি কমিউনিটির প্রিয় মুখ মজুমদার আলী মারা গেছেন।

সোমবার (১১ জানুয়ারি) রাতে রয়েল লন্ডন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৬৬ বছর বয়সে মারা যান তিনি। 

১৯৭১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধ শুরু হলে ২৪ এপ্রিল ব্রিটেনের কভেন্ট্রি শহরে প্রবাসী বাঙালিদের নিয়ে গঠিত হয় অ্যাকশন কমিটি। পরবর্তিতে বিচারপতি আবু সাইদ চৌধুরীর নেতৃত্বে এই অ্যাকশন কমিটি স্টিয়ারিং কমিটি হিসেবে পরিচিতি লাভ করে। ব্রিটেনের প্রতিটি শহরে গঠিত হয় স্টিয়ারিং কমিটির শাখা।   

এই স্টিয়ারিং কমিটির মাধ্যমে মুক্তিযুদ্ধের নয় মাসব্যাপী প্রবাসী বাঙালিরা মুক্তিযুদ্ধের ফান্ডে অর্থ সরবরাহ ও আন্তর্জাতিক জনমত আদায়ে ঐক্যবদ্ধ হয়ে কাজ করেন।

বড় বড় কয়েকটি সভা সমাবেশ হয় ইংল্যান্ডের রাজধানী লন্ডনের ট্রাফলগার স্কয়ার ও হাইডপার্ক কর্ণারে। ব্রিটেনের বিভিন্ন প্রান্থ থেকে যেসব প্রবাসী বাঙালিরা ব্যানার ফেস্টুন নিয়ে নিয়মিত এসব সমাবেশে অংশ নিতেন, তাদের মধ্যে অন্যতম ছিলেন সদ্য প্রয়াত মজুমদার আলী।   

মজুমদার আলীর বাড়ি সুনামগঞ্জ জেলার জগন্নাথপুরের পাটলী গ্রামে। মজুমদার আলীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈম উদ্দিন রিয়াজসহ অন্যান্য রাজনৈতিক ও কমিউনিটির নেতারা। 


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ