Saturday -
  • 0
মোহাম্মদ হেলালুজ্জামান
Posted at 12/01/2021 11:57:am

আপনার সন্তান, আপনার স্বপ্ন!

আপনার সন্তান, আপনার স্বপ্ন!

মোহাম্মদ হেলালুজ্জামান,

মনে রাখবেন আপনার সন্তান, আপনার স্বপ্ন! আপনার অখেয়ালে যেন আপনার স্বপ্ন ধ্বংস না হয়ে যায়। আপনার সন্তান বিপথগামী হলে কেউ তাকে সহায়তার জন্য এগিয়ে আসবে না। যারা আপনার সন্তানকে ব্যবহার করছে উপরের সিঁড়িতে উঠছে, যাদের দেখছেন আপনার সন্তানের পাশে ছায়ার মতো তা কিন্তু সাময়িক সময়ের জন্য। সমাজের এক শ্রেণীর মানুষেরা নিজেদের দরকারে শিশু-কিশোরদের পড়ার টেবিল থেকে তুলে নিয়ে তাদের নানা অসামাজিক কাজে ব্যবহার করছে। এতে শিশু-কিশোরদের বড় একটি অংশ জড়িয়ে পড়ছে নানা অপরাধ কর্মে। ঘুম কেড়ে নিচ্ছে পরিবারের অন্য সদস্যদের এবং সমাজের শান্তিপ্রিয় মানুষদের। আজকে কিশোররা জড়িয়ে পড়ছে নানা অপরাধে, দেশ বঞ্চিত হচ্ছে উদীয়মান মেধাবী ও সুনাগরিক থেকে, যা আমাদের দেশের জন্য অশনি সংকেত।

প্রায় সব এলাকাতেই দেখা যায়, সমাজের অনেক সমস্যার সঙ্গে যুক্ত হয়েছে কিশোর গ্যাং সমস্যা। বিপথগামী কিশোররা এলাকায় মাদক ব্যবসা, মাদক সেবন, চাঁদাবাজি এমনকি হত্যার মতো ঘটনা ঘটাচ্ছে। কিশোরদের এলাকাভিত্তিক গ্যাংয়ের মধ্যে ঘটছে সহিংসতা।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এসব বিপথগামী কিশোরদের আটকের পর আলোর পথে ফিরিয়ে আনতে স্বজনদের কাছে তুলে দিলেও এর ফল পাওয়া যাচ্ছে খুবই কম। যার ফলে পুলিশ-র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উদ্বিগ্ন।

গবেষণায় দেখা যায় - গত তিন বছরে শুধু র্যাব সদস্যরাই প্রায় ৪০০ গ্যাং কালচারের কিশোরকে গ্রেফতার করেছে।

তবে আইনি জটিলতার কারণে অভিযান অনেকটা থমকে গেলেও ফের অভিযান চালানোর পরিকল্পনা করা হচ্ছে বলে জানা গেছে।

গোয়েন্দা তথ্যমতে, প্রতিটি গ্রুপেই রয়েছে কমপক্ষে ১৫ জন করে সদস্য। রাজধানীতে প্রায় ৬০টি কিশোর গ্যাংয়ের সন্ধান পেয়েছে।

এর মধ্যে ৩৪ গ্রুপই সক্রিয় রয়েছে। ঢাকার শিশু আদালতের বিচারিক কার্যক্রমের নথি অনুযায়ী গত ১৫ বছরে রাজধানীতে কিশোর গ্যাং কালচার ও সিনিয়র-জুনিয়র দ্বন্দ্বে ৮৮টি খুনের ঘটনা ঘটেছে। সর্বশেষ গত ১ জানুয়ারি রাজধানীর মহাখালীতে কিশোর গ্যাং গ্রুপের ছুরিকাঘাতে আরিফ হোসেন (১৭) নিহত হয়।

আসুন আমরা সবাই সচেতন ও যত্নশীল হই আমাদের সন্তানদের সকল বিষয়ে, যেমন- পড়ালেখা, বন্ধু-বান্ধব, স্কুল, শিক্ষক ও খেলা-ধুলা। তবেই আমাদের স্বপ্ন বেঁচে থাকবে, বাস্তবায়ন হবে এমনকি দেশ মাতৃকা পাবে সূর্য সন্তান।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ