Thursday -
  • 0
  • 0
Verified MD. MIRAZUL-AL- MISHKAT
Posted at 11/01/2021 10:59:pm

রজত জয়ন্তীতে প্রাণোচ্ছল হাবিপ্রবি ডিবেটিং সোসাইটি

রজত জয়ন্তীতে প্রাণোচ্ছল হাবিপ্রবি ডিবেটিং সোসাইটি

১১ ই জানুয়ারি (সোমবার), উত্তরবঙ্গের শ্রেষ্ঠতম বিদ্যাপীঠ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির ২৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী। 

১৯৯৬ সালে তৎকালীন হাজী মোহাম্মদ দানেশ কৃষি কলেজের সম্মানিত শিক্ষক জনাব সাইদুর রহমান, দিদারুল আলম এবং হাবিপ্রবির কৃষি অনুষদের অধ্যাপক ড. মোঃ শাহাদত হোসেন খান লিখন সহ আরো অনেকের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে প্রতিষ্ঠা পায় ডিবেটিং সোসাইটি অব হাজী মোহাম্মদ দানেশ কৃষি কলেজ। 

পরবর্তীতে ১৯৯৯ সালে কৃষি কলেজ হতে বিশ্ববিদ্যালয়ে রুপান্তর হওয়ার পর সংগঠনটির নাম ডিবেটিং সোসাইটি অব এইচএসটিইউ করা হয়। 

২০১৭ সালে সংগঠনটির তৎকালীন সভাপতি ও সাধারণ সম্পাদকের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে প্রথমবার আনুষ্ঠানিকভাবে সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। সেই ধারাবাহিকতায় পরবর্তি অন্যান্য বছর গুলোতেও সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী বিপুল উৎসাহ উদ্দীপনার মাধ্যমে পালিত হচ্ছে। বিভিন্ন ধরণের প্রীতি বিতর্ক, প্রতিযোগিতা, শোভাযাত্রা, কেক কাঁটা, ক্যাম্পফায়ার, ফানুস উড়ানোসহ নানা কর্মসূচিতে পালন করা হয় দিনটি।

গত ২০২০ সালের এই দিনটিতেই সংগঠনটির অফিসিয়াল ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলের যাত্রা শুরু হয়। কিন্তু এবছর করোনা পরিস্থিতির জন্য দিনটি পালন করা সম্ভব হয়নি। 

২৫ বছরের সোনালি অতীতে সংগঠনটির অর্জন অনেক। দেশব্যাপী আয়োজিত বিভিন্ন বিতর্ক প্রতিযোগিতায় সংগঠনটি অংশগ্রহণ করে ধারাবাহিকভাবে সাফল্য নিয়ে আসছে। ২০০২ সালেই তারা প্রথম টেলিভিশন বিতর্কে অংশগ্রহণ করে।

গত বছর অনুষ্ঠিত কোকা কোলা " বাংলা এখন বাংলা তখন " বিতর্ক প্রতিযোগিতা ও একশনএইড প্রথম আলো বন্ধুসভা জাতীয় বিতর্ক উৎসবে বিভাগীয় চ্যাম্পিয়ন হয় সংগঠনটির একদল মেধাবী বিতার্কিক।

এছাড়াও প্রথম কৃষি বিতর্ক উৎসব, সহিংস উগ্রবাদ বিরোধী বিতর্ক প্রতিযোগিতাসহ বিভিন্ন আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় তারা অংশগ্রহণ করে ও সাফল্য বয়ে আনে। 

সংগঠনটিতে বিতর্ক চর্চার জন্য নিয়মিত কর্মশালা, অনুশীলন পর্ব ও পাঠচক্রের আয়োজন করা হয় এবং প্রতিবছর বিভিন্ন প্রতিযোগিতাসহ আন্তঃঅনুষদীয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। করোনা পরিস্থিতিতেও ঘরে বসে তারা অনলাইনের মাধ্যমে বিতর্ক চর্চা অব্যাহত রেখেছে। 

দেশব্যাপী বিতর্ক আন্দোলন জোরদারে অপরিসীম ভূমিকা রাখছে সংগঠনটি। ২০১৯ সালে সফলভাবে তারা HSTUDS জাতীয় বিতর্ক উৎসব আয়োজন করেছিল। এছাড়া মহান বিজয় দিবস উপলক্ষে গত ডিসেম্বরে করোনা পরিস্থিতির মাঝেই অনলাইনের মাধ্যমে পর্দা নেমেছে HSTUDS জাতীয় বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা ২০২০ এর। 

করোনা মহামারীর জন্য এবছর ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আড়ম্বরভাবে উৎযাপিত না হলেও রজতজয়ন্তীর এই দিনে সংগঠনটির সকল সদস্যবৃন্দ তাদের উন্নয়নের ধারা বজায় রাখার দৃঢ় প্রত্যয়ে উদ্দীপ্ত।

"শোনো, বিতর্ক আমাদের সৌন্দর্য, যুক্তিই আমাদের শক্তি " এই মূলমন্ত্রকে ধারণ করে যুগের পর যুগ হাবিপ্রবির শিক্ষার্থীদের কাছে যুক্তি চর্চার মুক্তমঞ্চ হয়ে উঠুক সেই প্রত্যাশা সাবেক ও বর্তমান সকল বিতার্কিকদের।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ