• 0
  • 0
জাহাঙ্গীর আলম কবীর
Posted at 11/01/2021 09:24:pm

সাতক্ষীরা-কালীগঞ্জ সড়ক আঞ্চলিক মহাসড়কে উন্নয়নে সভা

সাতক্ষীরা-কালীগঞ্জ সড়ক আঞ্চলিক মহাসড়কে উন্নয়নে সভা

সাতক্ষীরা-কালীগঞ্জ সড়কটিকে বর্তমান ১৮ ফিট প্রসস্থের স্থলে ৩৪ থেকে সর্বোচ্চ ৪০ ফিট প্রসস্থের আঞ্চলিক মহাসড়ক ক্যাটাগরিতে উন্নীত করণের কাজ শীঘ্রই শুরু হবে বলে জানিয়েছেন পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব সফিকুল আহম্মদ।

সোমবার (১১ জানুয়ারি) বেলা ১১টায় দেবহাটা উপজেলার পারুলিয়া ইউনিয়ন পরিষদ হলরুমে সাতক্ষীরা-কালীগঞ্জ সড়ক উন্নয়নের লক্ষ্যে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সভাটিতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপ-সচিব সামীমুজ্জামান, সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল, খুলনা সওজ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী আনিসুজ্জামান মাসুদ, খুলনা সড়ক সেক্টরের তত্বাবধায়ক প্রকৌশলী তপশী দাশ, সাতক্ষীরা জেলা সওজ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মীর নিজাম উদ্দীনও উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

বক্তব্যকালে সচিব সফিকুল আহম্মদ আরও বলেন, সুন্দববন পর্যন্ত ৬২ কিলোমিটার বিস্তৃৃত সাতক্ষীরা কালীগঞ্জ সড়কটি বর্তমানে ১৮ ফিট প্রসস্থ রয়েছে। সদর উপজেলা, দেবহাটা, কালীগঞ্জ ও শ্যামনগর উপজেলাকে এই একটি মাত্র সড়কে সরাসরি সংযুক্ত করেছে। তাছাড়া এ সড়ক হয়ে আশাশুনিতেও সহজে যাতায়াত সম্ভব।  সাতক্ষীরা জেলা দেশের মধ্যে অন্যতম সম্ভাবনাময় একটি জেলা।

সুন্দরবন কেন্দ্রীক পর্যটন শিল্পের পাশাপাশি জেলার কাঁকড়া, গলদা ও বাগদা চিংড়িসহ পন্য রপ্তানি কার্যক্রম ছাড়াও প্রতিদিন হাজারো পন্যবাহী ও গণপরিবহন যাতায়াতের একটিই পথ সাতক্ষীরা-কালীগঞ্জ সড়ক। সড়কের দুপাশে পর্যাপ্ত জায়গা থাকা স্বত্ত্বেও বর্তমান প্রেক্ষাপটের চাহিদার তুলনায় সড়কটি অত্যান্ত সংকীর্ণ। ফলে প্রতিনিয়ত এ সড়কে প্রানহানির ঘটনা বেড়েই চলেছে।

দক্ষিনাঞ্চলের অর্থনীতির উন্নয়ন ও সাধারণ মানুষের চাহিদাকে প্রাধান্য দিয়ে জনগুরুত্বপূর্ণ সাতক্ষীরা-কালীগঞ্জ সড়কের ৬২ কিলোমিটার উন্নিতকরণের প্রকল্প গ্রহন করেছে সরকার। যাতে করে চলতি বছরের মধ্যেই এ প্রকল্পের কাজ শুরু করা সম্ভব হয় সেজন্য সংশ্লিষ্ট দপ্তরের তোড়জোড় চলছে বলেও জানান সচিব সফিকুল আহম্মদ।

সভায় বক্তব্যকালে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপ সচিব সামীমুজ্জামান বলেন, সড়ক ও যোগাযোগ মন্ত্রনালয়ের দায়িত্বরত সচিবের নির্দেশনায় তিনি সাতক্ষীরা-কালীগঞ্জ সড়কটি পরিদর্শনে এসেছেন। ঢাকায় ফিরে তিনি প্রতিবেদন দাখিল করবেন। প্রথমেই এ সড়কটি চার লেনের করা সম্ভব হবে না। তবে আঞ্চলিক মহাসড়ক ক্যাটাগরিতে উন্নিতকরণের কাজ শীঘ্রই শুরু করা হবে।

এক্ষেত্রে সাতক্ষীরা থেকে সুন্দরবন পর্যন্ত ৬২ কিলোমিটার সড়কটি বর্তমানে ১৮ ফিট প্রসস্থের স্থলে ৩৪ থেকে সর্বোচ্চ ৪০ ফিট প্রসস্থ করে আঞ্চলিক মহাসড়কে উন্নিত করা হতে পারে বলেও জানান উপ-সচিব সামীমুজ্জামান।

দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার তাছলিমা আক্তারের সভাপতিত্বে এবং উপজেলা প্রশাসন আয়োজিত এই সভায় আরও উপস্থিত ছিলেন দেবহাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মুজিবর রহমান, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন, পারুলিয়া ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার শরীফ মোহাম্মদ তিতুমীর, প্রকল্প বাস্তবায়ন অফিসার শফিউল বাশার, দেবহাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান শাওন, সখিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সম আমজাদ হোসেন, পারুলিয়া ইউপি সচিব আব্দুল হাকিম, প্যানেল চেয়ারম্যান সালাহউদ্দীন সরাফী, ইউপি সদস্য ফরহাদ হোসেন হীরা, শেখ মোকারকম হোসেন, ইয়ামিন মোড়ল, সিরাজুল ইসলাম, গাজী শহীদুল্যাহ, নুরবানু কাদেরীসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ