• 0
  • 0
Gowtom Buddha Paul
Posted at 11/01/2021 05:45:pm

ক্যাপিটল হামলার পরিকল্পনা হয়েছিল ২ মাস ধরে

ক্যাপিটল হামলার পরিকল্পনা হয়েছিল ২ মাস ধরে

ওয়াশিংটন ডিসিতে মার্কিন কংগ্রেসের ক্যাপিটল ভবনে হামলা-তাণ্ডব চালায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। এ ঘটনায় প্রাণ হারিয়েছেন চারজন।

এ অবস্থায় প্রকাশ্যে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। ক্যাপিটল ভবনে হামলার পরিকল্পনা তৈরি হয়েছিল ৬৫ দিন ধরে। 

রবিবার (১০ জানুয়ারি) বিবিসির একটি প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে ষড়যন্ত্র তত্ত্বের বীজ বোনা হয়েছিল নির্বাচনের আগে থেকেই। আর এর যাত্রা শুরু হয় ৩ নভেম্বর মার্কিন নির্বাচনের রাতেই। ওই দিন ভোট গণনা শুরুর পর রাত আড়াইটার দিকে হোয়াইট হাউসের ইস্ট রুমে গিয়ে নিজেকে বিজয়ী ঘোষণা করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

এর এক ঘণ্টা পরই এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, নির্বাচনে চুরি করার চেষ্টা করছে ডেমোক্র্যাটরা। ট্রাম্পের এমন অভিযোগে উদ্বুদ্ধ হয়েই নির্বাচনের ৬৫ দিন পর ক্যাপিটল হিলে হামলা চালায় তার সমর্থকরা। হামলার কয়েক সপ্তাহ আগে থেকেই ‘স্টপ দ্য স্টিল’সহ বিভিন্ন অনলাইন পেজে সহিংসতার নানা বার্তা ছড়ানো হচ্ছিল।  এদিকে ২০০ বছর পর এমন তাণ্ডব দেখল ক্যাপিটল।

এর আগে ১৮১৪ সালে হামলার কবলে পড়েছিল ক্যাপিটল ভবন। ওই ঘটনার ২০৪ বছর পর বুধবার এমন ঘটনা ঘটল। তবে দুটি ঘটনার মধ্যে বড় পার্থক্য রয়েছে।  ১৮১৪ সালে ওয়াশিংটনে অভিযান চালানের সময় ব্রিটিশ বাহিনী নির্মাণাধীন ক্যাপিটল ভবনে হামলা করে এবং এতে আগুন জালিয়ে দেয়। 

যুক্তরাষ্ট্রের হিস্টোরিকাল সোসাইটির বিশেষজ্ঞদের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে ব্রিটিশ বাহিনীর ওই যুদ্ধ ‘ওয়ার অব ১৮১২’ নামে পরিচিতি।

১৮১২ সালের জুন মাসে শুরু হওয়া সেই যুদ্ধ শেষ হয় ১৮১৫ সালে। যুদ্ধ চলাকালে ব্রিটিশ বাহিনীর হামলার শিকার হয় ক্যাপিটল ভবন।  যুক্তরাষ্ট্রের হিস্টোরিকাল সোসাইটির তথ্য অনুযায়ী, ১৮১২ সালের সেই যুদ্ধের পর এই প্রথম যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে এই ধরনের আগ্রাসন হলো।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ