Thursday -
  • 0
  • 0
মো.সাইফুল ইসলাম
Posted at 11/01/2021 04:24:pm

এন্ড্রয়েড ফোনে কানেক্ট থাকা ওয়াইফাই পাসওয়ার্ড জানুন

এন্ড্রয়েড ফোনে কানেক্ট থাকা ওয়াইফাই পাসওয়ার্ড জানুন

আমরা সাধারণত অনেক ওয়াইফাই নেটওয়ার্কের সাথে ফোন বা ডিভাইস কানেক্ট করি। প্রথমে একবারই পাসওয়ার্ড দিয়ে কানেক্ট করা হয়। ফলে অনেক সময় পাসওয়ার্ড ভুলে যাই অথবা না জানার কারণে পাসওয়ার্ড বের করতে পারিনা। আপনি যদি ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে যান তখন আপনি কী করবেন? 

নেটওয়ার্কের সিকিউরিটির জন্য শক্তিশালী পাসওয়ার্ড থাকা খুবই জরুরী। তবে নিজের প্রয়োজনে অনেক সময় পাসওয়ার্ড বের করা লাগে,আর এই কাজটা আপনার ফোনের কানেক্ট করা ওয়াইফাই থেকেই জানতে পারবেন সহজে। ব্যাপারটা আপনি যেমনটা ভাবছেন তারচেয়েও সহজ। চলুন তবে দেখে নেয়া যাক সেই কৌশলগুলি-

পিক্সেল ফোনের ওয়াইফাই পাসওয়ার্ড জানবেন যেভাবে-

আপনি যদি আপনি অ্যান্ড্রয়েড ১০ সম্পন্ন গুগল পিক্সেল ফোন ব্যবহার করে থাকেন তবে এটি আপনার ওয়াইফাই পাসওয়ার্ড খুঁজে পাওয়ার সহজতম উপায়।


১। প্রথমেই আপনার ফোনের  সেটিংস অপশনে যান, অতপর এই অপশনগুলো ফলো করুনঃ

> নেটওয়ার্ক ও ইন্টারনেট> ওয়াইফাই।

২। নেটওয়ার্ক ডিটেইলস  স্ক্রিনে গিয়ে আপনি যে নেটওয়ার্কের পাসওয়ার্ড বের করতে চান সেই ওয়াইফাই নেটওয়ার্কের উপর ক্লিক করুন। 

৩। এখানে শেয়ার অপশনে ক্লিক করুন। 

এখন আপনাকে ফিঙ্গারপ্রিন্ট অথবা আপনার ফোনের সিকিউরিটি পিন দিয়ে ওকে করতে হবে। 

৪। ওকে করার পর একটি কিউআর কোড প্রদর্শন করবে। তার ঠিক নীচেই সেই নেটওয়ার্কের ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পাবেন।

অন্যান্য এন্ড্রয়েড ফোনে ওয়াইফাই পাসওয়ার্ড জানবেন যেভাবে-

আপনি যদি অ্যান্ড্রয়েড ১০ সম্পন্ন যেকোন এন্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকেন তবে পাসওয়ার্ড বের করাটা কিছুটা জটিল কিন্তু অসম্ভব কিছুনা। এন্ড্রয়েড ফোনের ওয়াইফাই পাসওয়ার্ড জানতে এই অপশনগুলো অনুসরণ করুন-

১। প্রথমে সেটিংস এ যান>কানেকশন এ ক্লিক করুন>  Wi-Fi এ ক্লিক করুন> স্ক্রিনের নীচে-বামে, কিউআর কোড অপশনে ক্লিক করুন। 

২। এবার কিউআর কোডটির একটি স্ক্রিনশট নিয়ে নিন। স্কিনশট নেয়া কিউআর কোডটি এবার যেকোন কিউআর কোড স্ক্যানার অ্যাপ দিয়ে স্ক্যান করে নিন। স্ক্যান করলেই আপনি পাসওয়ার্ড দেখতে পাবেন।

অ্যান্ড্রয়েড ৯ এবং পুরানো ফোনে ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায়-

আপনি যদি অ্যান্ড্রয়েড ৯ (পাই) বা অ্যান্ড্রয়েডের পুরানো ভার্সন ব্যবহার করে থাকেন তবে ওয়াইফাই পাসওয়ার্ড খুঁজে পাওয়াটা একটু কঠিন। 

এক্ষেত্রে আপনাকে প্রথমে আপনার ফোনটি রুট করতে হবে। এতে করে আপনি নিজের ফোনকে সর্বোচ্চ অ্যাক্সেস লেভেল দিতে পারবেন। নির্দিষ্ট কিছু নিয়ম মেনে আপনাকে আগে ফোন রুট করে নিতে হবে। 

তারপর আপনার একটি কম্পিউটার লাগবে এবং সেখানে কিছু সফ্টওয়্যার ইনস্টল করতে হবে। এবং আপনার ফোনটি কম্পিউটারের সাথে সংযোগ করতে হবে। ফোন রুট করার পর-

১। প্রথমে আপনার ফোনে ডেভেলপার মোড অন করুন। ডেভেলপার মোড অন করতে সেটিংস থেকে> সিস্টেম> এবাউট ফোন অপশনে যান। 

২।তারপরে বিল্ড নম্বরে ক্লিক করুন। বিল্ড নম্বরে একটানা 7 বার ক্লিক করলে আপনি ডেভেলপার অপশন চালু হওয়া নোটিফিকেশন দেখতে পাবেন! 

৩।স্ক্রিনে ফিরে গিয়ে আবার ডেভেলপার অপশনে প্রবেশ করুন।  ইউএসবি ডিবাগিং অন করে দিন। 

৪। আপনার পিসিতে ইউনিভার্সাল এডিবি ড্রাইভার ইনস্টল করুন। এটি আপনার কম্পিউটারকে একটি ইউএসবির মাধ্যমে অ্যান্ড্রয়েডের সাথে কানেক্ট করবে। USB ক্যাবলকে শুধু  চার্জিংয়ের জন্য নয়, মিডিয়া ট্রান্সফারের জন্য এক্সেস এলাউ করবেন।

৫। আপনার পিসিতে এডিবি ফাস্টবুট অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করুন। কম্পিউটারের সাথে ফোনটি সংযুক্ত করুন এবং এডিবি ফাস্টবুট অ্যাপ্লিকেশনটি ওপেন করুন। 

৬। এবার এই  কমান্ডটি লিখুনঃ 

  
 adb pull /data/misc/wifi/wpa_supplicant.conf 
 

এবং এন্টার টিপুন। 

৭।কমান্ডটি আপনার পিসিতে wpa_supplicant.conf ফাইল আকারে এডিবি ফাস্টবুট ফোল্ডারে সেইভ হবে এবং এডিবি ফাস্টবুট ইনস্টল থাকা অবস্থায় পাসওয়ার্ড কপি করবে। 

৮। ফাইল ম্যানেজার থেকে ফোল্ডারটিতে গিয়ে সেইভ হওয়া ফাইলটি আপনার ফোনের নোটপ্যাডে ওপেন করুন। ওপেন করলেই ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পাবেন।

অ্যাপ ব্যবহার করে ওয়াইফাই পাসওয়ার্ড বের করা-

গুগল প্লে স্টোরে এমন অনেক ওয়াইফাই রিকভার অ্যাপ্লিকেশন রয়েছে,যেগুলো দিয়ে পাসওয়ার্ড বের করা যায়। তবে সেগুলো আদৌ কতোটা বিশ্বাসযোগ্য তার নিশ্চয়তা নেই। কোনো কোনো এপ্লিকেশনে ভালো রেটিং রয়েছে তবে বেশিরভাগই ভুয়া বলে মনে হয়। আপনি হয়তো দেখবেন যে সেসব অ্যাপ ব্যবহার করতে আপনার নিজের ফোনটি রুট করা দরকার। এবং সেই অ্যাপ যদি কাজও করে, আপনার কি তাদের বিশ্বাস করা উচিত? 

আপনি কি নিশ্চিত যে তারা আপনার তথ্য চুরি করছেনা? এজন্য সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা এধরনের অ্যাপ্লিকেশন এড়িয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন। 

কোনোভাবেই ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারেননি? 

আপনার অ্যান্ড্রয়েড ফোনে ওয়াইফাই পাসওয়ার্ড রিকভার করার সুবিধাটি কম্পিউটারের সাথে সংযোগ করে উইন্ডোজ কমান্ড প্রম্পট ব্যবহার করে পেতে পারেন।  যদি উপরের পদ্ধতিগুলি কাজ না করে তবে আপনার রাউটারে ওয়াইফাই পাসওয়ার্ড রিসেট করে নিন।

যদি আপনার নিজের ওয়াইফাই রাউটার না হয়, তবে রাউটারের মালিকের কাছ থেকে পাসওয়ার্ড চেয়ে নিতে পারেন।আপনি যদি রাউটারের মালিক না হন তবে অন্যের ওয়াইফাই ব্যবহার করা উচিত নয়। এটি অনৈতিক এবং অবৈধ। 


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ