Thursday -
  • 0
  • 0
Verified আই নিউজ বিডি ডেস্ক
Posted at 11/01/2021 02:20:pm

২৮ জানুয়ারি প্রকাশ হবে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল

২৮ জানুয়ারি প্রকাশ হবে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল

২৮ জানুয়ারির মধ্যেই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। আর তাই আইন সংশোধন করতে যাচ্ছে সরকার। মন্ত্রিসভা বৈঠক শেষে এ কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আজ সোমবার (১১ জানুয়ারি) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় মন্ত্রিপরিষদ বৈঠক। ভিডিও কনফারেন্সে গণভবন প্রান্ত থেকে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সচিবালয়ে প্রান্ত থেকে যুক্ত ছিলেন মন্ত্রিসভার অন্য সদস্যরা।

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশে 'মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধ্যাদেশ ১৯৬১ (সংশোধন), অধ্যাদেশ ২০২০'; 'বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন, ২০১৮' এবং 'বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আইন, ২০২০' এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, অর্ডিন্যান্স করে আগামী বুধ, বৃহস্পতিবার বা শনিবারের মধ্যে রেজাল্ট দিয়ে দেয়া যায় কিনা সেটাই ছিল উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের পরিকল্পনা।

কারণ বিদ্যমান আইনে পরীক্ষা ছাড়া ফল ঘোষণার কোনো সুযোগ নেই।

সচিব বলেন, যে পদ্ধতিতে উনারা চিন্তা ভাবনা করতেছেন, রেজাল্ট ক্যালকুলেশন করে সব রেডি করে রাখছেন। কিন্তু আগের যে আইন আছে, ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিন্যান্স ১৯৬১, সেই আইনের বিধান হলো পরীক্ষা নিয়ে রেজাল্ট দিতে হবে।

কিন্তু এখন যেহেতু পরীক্ষা নেয়া সম্ভব হচ্ছে না উনারা যে পদ্ধতিতে রেজাল্ট সব রেডি করে রাখছে সেই পদ্ধতিতে ওনারা এখন অর্ডিন্যান্স করে রেজাল্ট দিবেন ৭, ৮, ১০ দিনের মধ্যে। তবে অধ্যাদেশ জারির নিয়ে আপত্তি তুলে মন্ত্রিসভা।

কারণ হিসেবে সচিব বলেন, কেবিনেটে আলোচনার পর দেখা গেল যে আর মাত্র ৬ দিন পরে সংসদ অধিবেশন। পার্লামেন্ট যেহেতু অলরেডি কল করা হয়ে গেছে, এজন্য কেবিনেট সিদ্ধান্ত দিয়েছে আর দরকার নেই। এটা যদি আমরা এখন অর্ডিন্যান্স করি তাহলে অর্ডিন্যান্স পার্লামেন্ট থেকে এসে কেবিনেট থেকে আবার ভেটিং করতে করতে সময় পাওয়া যাবে না।

কারণ ১০ দিনে মাত্র পার্লামেন্ট বসবে। প্রথম অধিবেশনে এটাকে পাস করাতে হবে।

সচিব আরও জানান, 'কেবিনেট সিদ্ধান্ত দিয়েছে এটা অর্ডিন্যান্স করার দরকার নেই। এটাকে সরাসরি ভেটিং সাপেক্ষে অনুমোদন দেয়া হলো। পার্লামেন্টে গিয়ে ফার্স্ট দিনে পুট আপ করে তিন দিনের মধ্যে আইন করে ২০ তারিখ বা ম্যাক্সিমাম ২৮ তারিখের মধ্যে রেজাল্ট দিয়ে দেয়া যায়।

২০২১ সালের এসএসসি ও এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের নিয়ে মন্ত্রিসভায় কোন আলোচনা হয়নি বলেও জানান খন্দকার আনোয়ারুল।

উনারা প্রেজেন্টেশন সময় বলেছে, ওটা নিয়ে তারা চিন্তা করছে। অলরেডি তাদের একটা প্ল্যান প্রোগ্রাম আছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ