Saturday -
  • 0
  • 0
কাওসার জামিল
Posted at 11/01/2021 03:16:pm

মেয়াদের আগেই ট্রাম্পের ক্ষমতাচ্যুত হওয়ার সম্ভাবনা

মেয়াদের আগেই ট্রাম্পের ক্ষমতাচ্যুত হওয়ার সম্ভাবনা

হোয়াইট হাউসে তাঁর মেয়াদ আর মাত্র ১০ দিন। কিন্তু ক্যাপিটলে হামলার জন্য কী মেয়াদ শেষের আগেই পদ ছাড়তে হবে ডোনাল্ড ট্রাম্পকে? ইমপিচমেন্টের মুখে পড়তে হবে? এই নিয়ে সরগরম মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বিশ্বের বিভিন্ন মহল।

ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে মরিয়া হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি। এখনই সরে যেতে হবে ট্রাম্পকে, নয়তো

পদক্ষেপ করবে কংগ্রেস। এমনই হুঁশিয়ারি দেন মার্কিন কংগ্রেসের হাউজ অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি। তিনি ও সেনেটের ডেমোক্র্যাট লিডার চাক শুমার ট্রাম্পকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার দাবি তুলেছেন।

তাঁদের বক্তব্য, মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের ২৫তম সংশোধন মেনে ট্রাম্পকে সরিয়ে দেওয়া হোক। ডেমোক্র্যাট নেতাদের ইতিমধ্যেই একটি চিঠি দিয়েছেন ন্যান্সি পেলোসি। তাতে স্পষ্টভাবে জানানো হয়েছে, বিদায়ী প্রেসিডেন্ট যদি নিজে থেকে সরে না দাঁড়ান, তবে তাঁর বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রক্রিয়া শুরু করতে তাঁরা প্রস্তুত।

জানা গিয়েছে, সোমবার এই নিয়ে ভোটগ্রহণ হবে হাউস অব রিপ্রেজেন্টেটিভসয়ে। এই মুহূর্তে হাউস অব রিপ্রেজেন্টেটিভসয়ে ডেমোক্র্যাটরাই সংখ্যাগরিষ্ঠ থাকায় তাঁদের কোনও বাঁধার মুখে পড়তে হবে না বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। এদিকে বিপাকে পড়ে শান্তির বার্তা দিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প।

জানা গিয়েছে, ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় কোনও সমস্যা হবে না বলেও জানিয়েছেন তিনি। নিজেই নিজেকে ক্ষমা করার রাজনৈতিক ও আইনি দিকগুলিও খতিয়ে দেখছেন তিনি।





শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ