Saturday -
  • 0
  • 0
মোহাম্মদ সোহেল রানা
Posted at 11/01/2021 01:08:pm

যুক্তরাষ্ট্রে মানব পাচারের দায়ে বাংলাদেশির কারাদণ্ড

যুক্তরাষ্ট্রে মানব পাচারের দায়ে বাংলাদেশির কারাদণ্ড

মানব পাচারের দায়ে যুক্তরাষ্ট্রে মোক্তার হোসেন নামে এক বাংলাদেশিকে ৪৬ মাসের কারাদণ্ড দিয়েছেন, দেশটির আদালত।

জানা গেছে, মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে আদম পাচারকারী শক্তিশালী চক্রের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত ছিলেন মোক্তার হোসেন। ২০১৭ সালের মার্চ থেকে, ২০১৮ সালের আগস্ট পর্যন্ত, বাংলাদেশি নাগরিকদের অর্থের বিনিময়ে, টেক্সাস সীমান্ত হয়ে যুক্তরাষ্ট্রে নেয়ার ষড়যন্ত্র করেন তিনি।


মোক্তার হোসেন মেক্সিকোর মন্টেরেতে কাজ করতেন। সেখানে তিনি পাচার হওয়া বাংলাদেশিদের বসবাসের জন্য একটি হোটেল ও বাড়ি ভাড়া করে রেখেছিলেন।

মোক্তার হোসেন মার্কিন পুলিশকে জানান, পাচারের উদ্দেশ্যে জড়ো করা মানুষকে, মার্কিন সীমান্তে পরিবহণের জন্য ড্রাইভারদের অর্থ দিয়ে, কীভাবে রিও গ্র্যান্ড নদী পার করবেন, সেই বিষয়েও তাদের নির্দেশনা দেন।

ক্রিমিনাল ডিভিশনের ভারপ্রাপ্ত সহকারী অ্যাটর্নি জেনারেল ডেভিড পি বার্নসকে উদ্ধৃত করে দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মামলার আসামি একটি সংগঠিত চোরাচালান নেটওয়ার্কের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন, যিনি মুনাফার জন্য কাজ করতেন এবং যেসব বাংলাদেশি নাগরিক অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চাইত, তাদেরকে শিকার বানাতেন।

এই দন্ডাদেশ এ ধরনের আন্তঃসীমান্ত অপরাধে জড়িতদের জন্য একটি সুস্পষ্ট বার্তা হিসেবে কাজ করবে, যারা আর্থিক লাভের জন্য আমাদের সীমান্তের নিরাপত্তাকে উপেক্ষা করে অবৈধভাবে বিদেশিদের যুক্তরাষ্ট্রে ঠেলে দেয়।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ