• 0
  • 0
কাওসার জামিল
Posted at 09/01/2021 08:09:pm

ভ্যাকসিন নিয়ে বৈষম্য হলে সমাজে অস্থিরতা তৈরির আশঙ্কা

ভ্যাকসিন নিয়ে বৈষম্য হলে সমাজে অস্থিরতা তৈরির আশঙ্কা

ভ্যাকসিন নিয়ে বৈষম্য হলে সমাজে অস্থিরতা তৈরি হতে পারে। তাই এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়কে আরো স্বচ্ছ হতে হবে। বিকল্প বহু উৎস থেকে ভ্যাকসিন সংগ্রহ করতে হবে।

শনিবার রাজধানীতে অনুষ্ঠিত সেমিনারে জনস্বাস্থ্যবিদ ও ভ্যাকসিন বিশেষজ্ঞরা এসব কথা বলেন। 

তারা সহজে ভ্যাকসিন পেতে দেশে টিকা ট্রায়ালের উদ্যোগ নেয়ার জন্য সরকারকে পরামর্শ দেন।  অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার ভ্যাকসিন কবে আসবে সেদিকে তাকিয়ে আছে দেশের মানুষ। ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে ৩ কোটি ডোজ দেশে আসার কথা রয়েছে।

এরইমধ্যে সরকার সিরাম থেকে ভ্যাকসিন কেনার জন্য ৬০০ কোটি টাকার বেশি অগ্রিম হিসেবে ব্যাংকে জমা দিয়েছে।  শনিবার রাজধানীতে কোভিড ১৯ টিকা ব্যবস্থাপনা-প্রেক্ষাপট বাংলাদেশ’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্যবিটের সাংবাদিকদের সংগঠন বিএইচআরএফ আয়োজিত এই সেমিনারে বক্তারা বলেন, ভ্যাকসিন কার্যক্রমের সাফল্য নির্ভর করবে এটির স্বচ্ছতা ও গ্রহণযোগ্যতার ওপর।  সেমিনারে বক্তারা বহু উৎস থেকে ভ্যাকসিন সংগ্রহের জন্য সরকারকে পরামর্শ দেন। 

এছাড়া বক্তারা বলেন, ভ্যাকসিন নিয়ে দেশের মানুষ যেন সঠিক তথ্য পায়। ডাবল ডোজ ছাড়াও যেসব দেশ কিংবা প্রতিষ্ঠান সিঙ্গেল ডোজ করোনার ভ্যাকসিন উদ্ভাবন করেছে তাদের সঙ্গেও যোগাযোগ করতে সরকারকে পরামর্শ দিয়েছে বিশেষজ্ঞরা।   

সেমিনারে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ফর্মাকোলজি বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ডা. সায়েদুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা, স্বাস্থ্য অধিদপ্তরের পাবলিক হেলথ অ্যাডভাইজারি কমিটির সদস্য ডা. আবু জামিল ফয়সাল।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের সদস্য  অধ্যাপক ড.সৈয়দ আ্দুল হামিদ বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন-বিএমএ এর  সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব।,


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ