Tuesday -
  • 0
  • 0
Rakib Monasib
Posted at 08/01/2021 08:42:pm

স্বাধীনতার ৫০ বছরে ভোটাধিকার না থাকা কলঙ্কজনক: চরমোনাই

স্বাধীনতার ৫০ বছরে ভোটাধিকার না থাকা কলঙ্কজনক: চরমোনাই

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম বলেছেন, বাংলাদেশের স্বাধীনতার প্রেক্ষাপট রচিত হয়েছিল ভোটাধিকারের প্রশ্নে।

ভোটের অধিকার রক্ষার আন্দোলনই স্বাধীনতা আন্দোলনে পরিণত হয়েছিল। এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত সেই স্বাধীনতার ৫০তম বছরে এসেও বাংলার মানুষ ভোটের অধিকার বঞ্চিত, এর চেয়ে কলঙ্কজনক বিষয় আর কিছু হতে পারে না।

তিনি বলেন, লজ্জাজনক বিষয় হলো, বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বেই সেই ভোটাধিকার হরণ করা হয়েছে। এই কলঙ্ক আওয়ামী লীগের নেতৃত্বের জন্য লজ্জাজনক।

শুক্রবার (৮ জানুয়ারি) সকালে পুরানা পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের ২০২১-২২ সেশনের কেন্দ্রীয় মজলিসে আমেলার প্রথম সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চরমোনাই পীর বলেন, বৈষম্য, অবিচার, রাজনৈতিক অস্থিরতা, শাসন পদ্ধতির অনিশ্চয়তা, অর্থনৈতিক দুরবস্থা ও ইসলামী অনুশাসনের অভাবের প্রেক্ষিতে স্বাধীনতার দাবি উঠেছিল বাঙালির চেতনায়।

দুর্ভাগ্যজনক হলো, ৫০ বছর পরেও বাংলাদেশ একই অবস্থানে দাঁড়িয়ে আছে। বিগত বছরগুলোতে যারা দেশ শাসন করেছে তারা মুক্তিযুদ্ধের চেতনার বুলি তোতাপাখির মতো আউড়িয়ে মুক্তিযুদ্ধের মূল চেতনার প্রতি পাকিস্তানী শাসকদের মতো অবজ্ঞা, উপেক্ষা করেছে এবং নিজেদের আখের গুছিয়েছে। ফলে বাংলাদেশ গুণগত মানে স্বাধীনতার আগের মতোই থেকে গেছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ