• 0
  • 0
জাহাঙ্গীর আলম কবীর
Posted at 08/01/2021 06:09:pm

মিশন মহিলা উন্নয়ন সংস্থার অগ্রগতি

মিশন মহিলা উন্নয়ন সংস্থার অগ্রগতি

সাতক্ষীরা কালিগঞ্জে বেসরকারি সংস্থা “মিশন মহিলা উন্নয়ন সংস্থা”র শুরু থেকে অগ্রগতি ২০২০ প্রকাশ করেছে।

যৌতুক প্রথা ও বাল্যবিবাহ রোধে সংস্থাটি উপজেলাব্যাপি বিভিন্ন ধরনের জনসচেতনামূলক কর্মকাণ্ড বাস্তবায়ন করে আসছে। সংস্থাটি এ পর্যন্ত ১৫৩টি উঠান বৈঠকের মাধ্যমে ৪৫৯৩জন অংশগ্রহন কারীদের মধ্যে বাল‌্যবিবাহ, যৌতুক, গ্রাম আদালত, অটিজম, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করতে সক্ষম হয়েছে। উপজেলার বেকার নারীদের উন্নয়নের জন্য বিভিন্ন ইউনিয়ন থেকে বাছাইকৃত ২৮০জন নারীকে প্রশিক্ষিত প্রশিক্ষক দ্বারা ১৫ দিনব্যাপি ৭টি ব্যাচের মাধ্যমে বয়নশিল্পের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়।

উপজেলার বেকার নারীদের আত্মকর্মসংস্থান সৃষ্টির জন্য অত্র উপজেলার ১২টি ইউনিয়ন থেকে বাছাইকৃত ১৮০জন নারীকে প্রশিক্ষিত প্রশিক্ষক দ্বারা ৩০ দিনব্যাপি ৯টি ব্যাচের মাধ্যমে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করেছে। উপজেলার দরিদ্র নারীদের আত্মকর্মসংস্থান সৃষ্টির জন্য অত্র উপজেলার ১২টি ইউনিয়ন থেকে বাছাইকৃত ২০০জন নারীকে প্রশিক্ষিত প্রশিক্ষক দ্বারা ৩০ দিনব্যাপি ১০টি ব্যাচের মাধ্যমে টেইলারিং প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

উপজেলার প্রান্তিক দারিদ্র গোষ্টি থেকে বাছাইকৃত ৮০জন মহিলাকে সক্ষমতা বৃদ্ধির জন্য অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা ৪টি ব্যাচে গবাদি পশু পালন ও মৎস‌্য চাষ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে দীর্ঘদিন। নারী শিশু নির্যাতন প্রতিরোধে অত্র সংস্থার ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা আছে। নির্যাতিত নারী ও শিশুদেরকে আইনের সহায়তা প্রদান করা হয়।

এছাড়াও ১০৯ ডায়াল করে/ থানা অফিসার ইনচার্জ/ মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের অধিনে ন্যস্ত করা হয়। বিভিন্ন উঠান বৈঠক ও সেমিনারে নারী শিশু নির্যাতন প্রতিরোধে ৯৯৯ এর সহায়তা নেওয়ার জন্য সুপারিশ করা হয়।

এছা্ড়া নির্যাতনের স্বীকার ব্যক্তিকে লিগ্যাল এইড -এ প্রেরণ করা হয়। দীর্ঘদিন যাবৎ নারীদের ‍ঋতু কালীন পরিস্কার -পরিচ্ছন্নতা, পারিবারিক পরিস্কার -পরিচ্ছন্নতা, হাত ধোয়া, নিরাপদ পায়খানা স্থাপন সহ কোভিড-১৯ সংক্রান্ত সাবান ও পানি দ্বারা হাত ধোয়া/ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার, মাস্ক পরিধান করা, সামাজিক দুরুত্ব বজায় রাখা ইত্যাদি জনসচেতনতার উপর ২০০টি উঠান বৈঠক পরিচালনা করেছে।

কোভিড-১৯ এর সময় সচেতনতামূলক প্রচার, লিফলেট ও পোস্টার বিতরন এবং ৪০০০পরিবারে স্যানিটেশন কিট প্রদান করা হয়। এলাকার আগ্রহী বেকার নারীদের উন্নয়নের জন্য বাছাইকৃত ৮০জন মহিলাকে আত্মকর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা ৪টি ব্যাচে বিউটিফিকেশন প্রশিক্ষণ প্রদান করা হয়।

অত্র এলাকার বেকার নারীদের স্ব উদ্যোগী কর্মসংস্থান সৃষ্টির জন্য বাছাইকৃত ১৬০জন মহিলাকে আত্মকর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা ৮টি ব্যাচে নকশীকাঁথা সেলাই প্রশিক্ষণ প্রদান করা হয়। দূর্যোগের মুহূর্তে মনুষের জান ও মাল রক্ষার জন্য সংস্থাটি স্ব-উদ্যোগে বিভিন্ন ধরনের কর্মকান্ড পরিচালনা করে আসছে। ঘূর্ণিঝড়, বন্যা, মৌসূমী ঝড়, জ্বলোচ্ছাস প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগের সময় সতর্কবার্তা প্রচার, আশ্রয়কেন্দ্র নির্ধারন, মানুষকে আশ্রয়কেন্দ্রে স্থানন্তর, ত্রান বিতরন, চিকিৎসা ব্যবস্থা প্রদাণ এবং দুর্যোগ পরবর্তি ব্যবস্থাপণা উল্লেখযোগ্য।

ঘূর্ণিঝড় বুলবুল এর সময় ক্রিশ্চিয়ান এইড এর অর্থায়নে মিশন মহিলা উন্নয়ন সংস্থার বাস্তবায়নে ৭৪পরিবারকে ২০,৬৩০টাকা পরিবার প্রতি ঘর মেরামত বাবদ, কোভিড-১৯ এর সময় মিশন মহিলা উন্নয়ন সংস্থার অর্থায়নে ৮০পরিবারকে ৫কেজি চাউল, ১কেজি ডাল ও ২কেজি আলু পরিবার প্রতি, ৫০টি পরিবারকে উন্নত খাবার প্রদান, ৫০০পরিবারকে সাবান ও মাস্ক প্রদান, লিফলেট বিতরণ করা হয়। এছাড়া সাম্প্রতিক ঘূর্ণিঝড় আম্পানের সময় ৬৭৫টি পরিবারকে ৩০০০টাকা পরিবার প্রতি এবং হাইজিন কিটস্ প্রদান করা হয়। 


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ