Saturday -
  • 0
  • 0
Younus Ali
Posted at 08/01/2021 03:52:pm

নিজেকে ক্ষমা করার বিষয়ে ভাবছেন ট্রাম্প!

নিজেকে ক্ষমা করার বিষয়ে ভাবছেন ট্রাম্প!

সম্প্রতি অজ্ঞাত দুটি সুত্রের বরাতে মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস জানায়, নিজেকে ক্ষমাপ্রদানের বিষয়টি নিয়ে ট্রাম্প তার উপদেষ্টাদের সাথে আলোচনা করছেন। তবে, ক্যাপিটল ভবনে তার সমর্থকদের হামলার পর এই বিষয়ে কোনো আলোচনা হয়েছে সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি বলেও জানিয়েছে পত্রিকাটি।   

এর আগে ২০১৮ সালে এক টুইটবার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, “প্রেসিডেন্ট হিসেবে আমার নিজেকে ক্ষমা করার অধিকার আছে।”  এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের আইনবিভাগের অধ্যাপক ব্রায়ান কাল্ট বলেন, 'প্রেসিডেন্ট সাংবিধানিক ক্ষমতাবলে নিজেকে ক্ষমা করার চেষ্টা করে দেখতে পারেন।

সংবিধানে এই বিষয়ে সুস্পষ্ট কিছু বলা নেই।  তবে, এ ধরণের সিদ্ধান্ত নেয়া হলে সেটি হবে অসাংবিধানিক বলে মত দেশটির আইন বিশেষজ্ঞদের।  এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি হোয়াইট হাউজ।   

অন্যদিকে, ক্যাপিটল ভবনে উগ্র ট্রাম্প সমর্থকদের হামলার পর এ হামলায় প্ররোচনার দায়ে ট্রাম্পকে প্রেসিডেন্টের পদ থেকে অব্যাহতি দেয়ার দাবী তুলেছেন প্রতিনিধি পরিষদের স্পীকার ন্যান্সি পেলোসি এবং ডেমোক্রেট নেতা চাক শুমার।

এ বিষয়ে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনী কার্যকর করার আহ্বান জানিয়েছেন নিউইয়র্কের এই সিনেটর।   

যদিও বার্তাসংস্থা রয়টার্স জানায়, সংবিধানের ২৫তম সংশোধনী কার্যকর করতে অনিচ্ছা প্রকাশ করেছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।   

এছাড়া, কংগ্রেসে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে পৃথকভাবে অভিশংসনের প্রস্তাব আনতে সম্পূর্ণ প্রস্তুত বলে জানিয়েছেন প্রতিনিধি পরিষদের ডেমোক্রেট সদস্য ইলহান ওমর এবং আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্টেজের নেতৃত্বে একদল আইনপ্রণেতা।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ