• 0
  • 0
Younus Ali
Posted at 08/01/2021 02:44:pm

দুই সপ্তাহের জন্য ট্রাম্পের ফেইসবুক একাউন্ট বন্ধ

দুই সপ্তাহের জন্য ট্রাম্পের ফেইসবুক একাউন্ট বন্ধ

স্পর্শকাতর এ সময়ে প্রেসিডেন্টকে ফেসবুক পরিসেবা ব্যবহার করতে দেওয়া ঝূঁকিপূর্ণ বলে জানান মার্ক জুকারবার্গ  শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তরের আগ পর্যন্ত ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক একাউন্ট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।   

বৃহস্পতিবার (৮ জানুয়ারি) ফেসবুকে এক বিবৃতিতে এ কথা বলেন প্রতিষ্ঠানটির নির্বাহী মার্ক জাকারবার্গ।   

প্রথম দফায় ২৪ ঘন্টা নিষেধাজ্ঞার সময়সীমা বাড়িয়ে দুই সপ্তাহ করা হয়েছে। একটি শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া নিশ্চিতকরণের লক্ষে এ সিদ্ধান্ত বলে জানান তিনি।   

জাকারবার্গ বলেন, আমরা বিশ্বাস করি, স্পর্শকাতর এ সময়ে প্রেসিডেন্টকে ফেসবুক পরিসেবা ব্যবহার করতে দেয়ার ঝুঁকি অনেক। উক্ত নিষেধাজ্ঞা ফেসবুক-মালিকানাধীন ইন্সটাগ্রামেও কার্যকর হবে বলেও জানান তিনি। 

নিষেধাজ্ঞার বিষয়ে তিনি আরো বলেন, প্রেসিডেন্ট ক্যাপিটল হিলে তার সমর্থকদের হামলার ঘটনায় নিন্দা জানানোর পরিবর্তে পরোক্ষভাবে উৎসাহ প্রদান করার ব্যাপারটি মার্কিন যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বকে ব্যথিত করেছে। এ বিষয়ে যোগাযোগ করা হলে মন্তব্য করতে রাজি হননি হোয়াইট হাউজ মুখপাত্র।   

এর আগে, বুধবার (৭ জানুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যমে ভিত্তিহীন তথ্য এবং ক্যাপিটল হিলে হামলার ব্যাপারে প্ররোচনার দায়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একাউন্ট সাময়িক বন্ধ ঘোষণা করে ফেসবুক, টুইটার এবং স্ন্যাপচ্যাট।   

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণার পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ভিত্তিহীন তথ্য ছড়িয়ে আসছিলো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার সমর্থকরা।   

এ বিষয়ে ব্যবস্থা নিতে বেশ কিছুদিন ধরেই সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর উপর চাপ প্রয়োগ করে আসছিলো ব্যবহারকারীরা। কয়েকটি মানবাধিকার সংস্থা ডোনাল্ড ট্রাম্পের একাউন্টগুলো স্থায়ীভাবে বন্ধের দাবীও জানান। 



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ