• 0
mahfuz
Posted at 08/01/2021 02:13:pm

ঠাকুরগাঁয়ের সরিষার বাম্পার ফলন

ঠাকুরগাঁয়ের সরিষার বাম্পার ফলন

সরিষার জন্য অনূকুল আবহাওয়া হওয়ায় বেড়ে ওঠা গাছ আর ফুল দেখে অধিক ফলনের সম্ভাবনার কথা বলেন ঠাকুরগাঁওয়ের সরিষা চাষিরা। এবার ঠাকুরগাঁয়ের রেকর্ড পরিমাণ সরিষা চাষ হয়েছে। স্বল্প খরচে অল্প সময়ে এ ফসল জনপ্রিয় হয়ে উঠেছে কৃষকের মাঝে। হলুদ রংয়ে আর মিষ্টি সুবাসে ভরে গেছে সরিষার ক্ষেতগুলো। 

জেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর ১২ হাজার ৬৩০ হেক্টর জমিতে সরিষা চাষ আবাদ হয়েছে। এই মৌসুমে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা এবং সরিষা চাষিরা অধিক মুনাফা আসবে বলে আশা করছেন জেলা কৃষি বিভাগ। 

সালন্দর ইউনিয়নের শিংপাড়া গ্রামের সরিষা চাষি শামিম হোসেন বলেন, গত বছর ২ বিঘা জমিতে সরিষার চাষ করে লাভবান হওয়ায় এ বছর ৩ বিঘায় সরিষা চাষ করেছেন। সরিষার ফুল শেষে ভালো আর বড় বড় বীজ দেখা যাচ্ছে। আশা করছি ন্যায্য মূল্য পেলে আমরা এবারও লাভবান হবো।

আরেক চাষি শুভঙ্কর বলেন, এবার ১ বিঘা জমিতে সরিষা চাষ করেছি। এখন পর্যন্ত জমিতে কোনো সমস্যা দেখা যায়নি। বরং সুন্দর আর স্বাস্থ্যবান বীজের দেখা পাওয়া যাচ্ছে। এতে ভালো ফলন পেয়ে লাভবান হতে পারবো। 

ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক আফতাফ হোসেন জানান, কৃষকদের যথার্থ পরামর্শ ও পরিচর্যার বিষয়ে দিক নির্দেশনা দেওয়া হচ্ছে। তবে তীব্র শীত ও ঘন কুঁয়াশা কিছুটা প্রতিবন্ধকতার সৃষ্টি করে। তারপরও সার্বিক আবহাওয়া অনুকূল থাকায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ