Saturday -
  • 0
  • 0
Md. Sukh Badsha
Posted at 07/01/2021 10:19:pm

ভূমিহীন ও গৃহহীন পরিবারেরা পেল স্বপ্নের ঘর

ভূমিহীন ও গৃহহীন পরিবারেরা পেল স্বপ্নের ঘর

মুজিব শতবর্ষ উপলক্ষে কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলায় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে নতুন ঠিকানা। গৃহহীন পরিবারের জন্য সরকারি খাস জমিতে গৃহ নির্মাণের কাজ পুরোদমে চলছে। গৃহহীন পরিবার তাদের স্বপ্নের ঘর পাওয়ার অপেক্ষায় দিন গুনছে।

বৃহস্পতিবার (৭ জানুয়ারী) দুপুরে দিকে উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান ও উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আব্দুল্লাহ্, সরেজমিনে গিয়ে কাজের সার্বিক বিষয় পরিদর্শন করেন।
আশ্রয়ণের অধিকার-শেখ হাসিনার উপহার এই শ্লোগানে কুড়িগ্রামের রৌমারীতে ভূমি ও গৃহহীন মানুষের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আবাসন উপহার হিসেবে দেওয়া খাস জমিতে গৃহ নির্মাণের কাজ করছে রৌমারী উপজেলা প্রশাসন। মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ভূমি ও গৃহহীন পরিবারের জন্য দিনরাত পরিশ্রম করে গৃহ নির্মাণকাজ করছে।

আগামী ১৫ জানুয়ারির মধ্যে কাজ শেষ করে উপকারভোগীদের মধ্যে ঘরের চাবি হস্তান্তর করা হবে বলে প্রশাসনের পক্ষ থেকে জানা গেছে। প্রত্যেক ভূমি ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাসজমি বন্দোবস্ত করে ওই জমির ওপর ঘর তৈরি করে দেওয়া হচ্ছে। দুই কক্ষবিশিষ্ট প্রতিটি আধা-পাকা সেমি ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লক্ষ ৭১ হাজার টাকা। সরকার নির্ধারিত নকশায় সবগুলো ঘর  তৈরি করা হচ্ছে। রান্নাঘর,সংযুক্ত টয়লেট, গোসল খানাসহ অন্যান্য সুবিধাও রয়েছে এসব ঘরে।

উপজেলা প্রশাসন অফিস সূত্রে জানা গেছে, বন্দবেড় ইউনিয়নের টাপুরচর গ্রামে ১০টি, যাদুরচর ইউনিয়নের লাঠিয়াল ডাঙ্গা গ্রামে ৩০ টি ও দাঁতভাঙ্গা ইউনিয়নে ১০ টি ঘর নির্মাণ করা হচ্ছে। প্রত্যেক সুবিধাভোগীর নামে সরকারি ২ শতাংশ জমির বন্দোবস্ত দলিল ১৫ জানুয়ারির মধ্যে সকল কাজ সম্পন্ন করে সুবিধাভোগী পরিবারের কাছে ঘরের চাবি হস্তান্তর করবেন বলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়।

এ বিষয়ে রৌমারী উপজেলা নির্বাহী অফিসার মো. আল ইমরান জানান, বরাদ্দকৃত ঘরের নির্মাণকাজ প্রায়ই শেষের দিকে। এ প্রকল্প অত্যন্ত সুন্দরভাবে সম্পন্ন হওয়ার পথে। প্রকৃত ভূমিহীন ও গৃহহীনরাই এই ঘর গুলো পাবে। জেলা প্রসাশনের সার্বিক দিক নির্দেশনায় নির্মাণকাজ সঠিক ভাবে করা হচ্ছে। ফলে অসহায় পরিবারগুলো মাথা গোঁজার ঠাঁই পাবে।

এছাড়াও উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আব্দুল্লাহ্ বলেন, ঘর নির্মাণের কাজ সঠিক ভাবে তদারকি করা হচ্ছে। সারাদেশের ন্যায় আমাদের উপজেলায় কেউ গৃহহীন থাকবে না। আওয়ামীলীগ সরকার যে উন্নয়নে বিশ্বাসী এটি তার আরেকটি বড় উদাহরণ। মুজিব শতবর্ষে গৃহহীনদের ঘর নির্মাণের মাধ্যমে শেখ হাসিনার করা অঙ্গীকার আজ তা বাস্তবায়ন হচ্ছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ