Saturday -
  • 0
  • 0
Verified আই নিউজ বিডি ডেস্ক
Posted at 07/01/2021 04:45:pm

সিগারেট থেকে ঢামেক হাসপাতালে আগুন

সিগারেট থেকে ঢামেক হাসপাতালে আগুন

সিগারেট থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) আগুনের সূত্রপাত হতে বলে ফায়ার সার্ভিসের কর্মীরা প্রাথমিকভাবে ধারণা করছে। সিগারেটের আগুন হাসপাতালের কার্নিশে জমে থাকা ময়লা পড়লে সেখান থেকে ধোঁয়া বের হতে থাকে।

আজ বৃহস্পতিবার (৭ জানুয়ারি) দুপুরে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, পুরনো ভবনের চারতলার ইনসেন্টিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ঘেঁষা কার্নিশে রোগীদের ব্যবহার্য কাপড়, তাদের স্বজনদের ফেলে দেওয়া বিস্কুটের প্যাকেট, পানির বোতল পড়ে আছে। সেখান থেকে ধোঁয়া বের হচ্ছিল তবে ফায়ার সার্ভিসের কর্মীরা পানি দিয়ে ধোঁয়া নির্বাপনের চেষ্টা করছিলেন।

ফায়ার সার্ভিসের সহকারী উপ-পরিচালক মোহাম্মদ সালেহউদ্দিন গণমাধ্যমকে জানান, ধারণা করা হচ্ছে ওপর থেকে কেউ সিগারেট খেয়ে ফেলে দেয়। এরপর সেখানে আগুন ধরে ধোঁয়া বের হতে থাকে। দ্রুত ব্যবস্থা নেওয়ায় আগুন আইসিইউ পর্যন্ত এসে পৌঁছায়নি।

তবে সেখানে বাইরে থেকে ধোঁয়া প্রবেশ করে অন্ধকার হয়ে যায় জানা গেছে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড, ইউনিট ও আশেপাশের কার্নিশ, খোলা পরিত্যক্ত জায়গায় রোগীর স্বজন হাসপাতাল কর্তৃপক্ষের অব্যবহৃত বিভিন্ন জিনিসপত্র বছরের-পর-বছর পড়ে আছে। আর এসব থেকে এর আগেও তিনবার আগুন ধরে যায় পুরনো ঐতিহ্যবাহী ও সর্ববৃহৎ এই হাসপাতালে।

এদিকে আগুনের ধোঁয়া আইসিইউতে প্রবেশ করায় সেখানে চিকিৎসাধীন রোগী ও স্বজনদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকেই নিরাপদ গন্তব্যে যাওয়ার চেষ্টা করেন। তবে আগুন অল্প সময়ের মধ্যে নিয়ন্ত্রণে আসায় অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক গণমাধ্যমকে জানান, এ ঘটনায় একটি তদন্ত কমিটি করা হবে তদন্ত কমিটি তদন্তে বেরিয়ে আসবে আগুনের কারণ।

সাংবাদিকদের প্রশ্নে তিনি আরো বলেন, হাসপাতালে আশপাশে ময়লা বা পরিত্যক্ত জায়গায় অব্যবহৃত জিনিসপত্র পড়ে থাকতে পারে। কিন্তু সেগুলো কেন বা কিভাবে আসলো এবং দ্রুত পরিষ্কার করা যায় সে বিষয়েও আমরা কাজ করব। এর আগে বৃহস্পতিবার দুপুর ১ টা ৪৮ মিনিটে আগুনের সূত্রপাত হয়। তবে অল্প কিছু সময়ের ব্যবধানে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের ৩ টি ইউনিট।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ