• 0
Gowtom Buddha Paul
Posted at 07/01/2021 04:30:pm

ট্রাম্পের উগ্র সমর্থকের ক্যাপিটল ভবনে হামলা

ট্রাম্পের উগ্র সমর্থকের ক্যাপিটল ভবনে হামলা

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ক্যাপিটল ভবনের এত বড় সংঘর্ষের আঁচ লাগেনি দেশটির পুঁজিবাজারে। গতকাল বুধবার লেনদেন শেষে ডাও জোন্স সূচক বেড়ে ইতিহাসে প্রথমবারের মতো ৩১ হাজার পয়েন্ট ছাড়িয়েছে। অন্য দুটি সূচকের মধ্যে এসঅ্যান্ডপি ৫০০ বেড়েছে, তবে কমেছে নাসডাক সূচক।   


গতকাল বুধবার (৬ জানুয়ারী)  ট্রাম্পের শত শত উগ্র সমর্থক ক্যাপিটল ভবনে হামলা চালায়। জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে প্রত্যয়নে এ সময় কংগ্রেসের যৌথ অধিবেশন চলছিল। নির্বাচনে ট্রাম্পের পরাজিত হওয়ার ফল পাল্টে দেওয়ার লক্ষ্যে এই হামলা চালানো হয়। এ ঘটনায় এখন পর্যন্ত এক নারীসহ নিহত হয়েছেন চারজন।


রোম যখন পুড়ছে সম্রাট নিরো তখন বাঁশি বাজাচ্ছে’—গতকাল এমন অবস্থা হয়েছে অনেকটা শেয়ারবাজারে। ক্যাপিটাল ভবনের এমন তুলকালাম কাণ্ডের কোনো প্রভাব দেখা যায়নি ওয়াল স্ট্রিটে। মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 


বাজার বিশ্লেষকেরা বলছেন, বিনিয়োগকারীরা আসলে বর্তমান পরিস্থিতির চেয়ে ভবিষ্যতে কী হবে, সেই হিসাব কষেন বেশি। তাঁরা ভাবেন, সামনে কী আছে। যে প্রতিষ্ঠানে তাঁরা বিনিয়োগ করছেন, সামনের অর্থনৈতিক প্রভাব সেই প্রতিষ্ঠানের ওপর কতটা পড়বে, এটাই তাদের মূল ভাবনা থাকে। সে হিসাবে গতকালের ঘটনা ডেমোক্র্যাটদের পক্ষেই গেছে।


অর্থনৈতিক এজেন্ডা কী হতে পারে, এ ঘটনার মাধ্যমে জো বাইডেনের কাছে তা স্পষ্ট হয়ে উঠেছে। এ ছাড়া মহামারির প্রভাব থেকে অর্থনীতিকে রক্ষা করার জন্য যে আরও প্রণোদনার প্রয়োজন, সে বিষয়টিও স্পষ্ট হয়েছে। এ জন্য হয়তো ভবিষ্যতে কর বাড়তে পারে তারপরও বিনিয়োগকারীরা প্রণোদনার বিষয়ে বাইডেন প্রশাসন নিয়েই আশাবাদী। 


এ ছাড়া বাইডেনের অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি হলো অবকাঠামো নির্মাণ এবং নবায়নযোগ্য জ্বালানিতে বড় বিনিয়োগ। যার মাধ্যমে অনেক কাজের সুযোগ তৈরি হবে। শিল্প খাতে বাজার সম্প্রসারণ হবে। এসব বিশ্লেষণে এ খাত সংশ্লিষ্ট শেয়ারের দাম বেড়েছে গতকাল। ব্যাংক এবং আর্থিক খাতের শেয়ারের দামও বেড়েছে। প্রযুক্তি খাতনির্ভর নাসডাক সূচক অবশ্য গতকাল নেতিবাচক ছিল।


এর অন্যতম কারণও ছিল ট্রাম্পের সিদ্ধান্ত। গত মঙ্গলবার আটটি চীনা অ্যাপের মাধ্যমে লেনদেন নিষিদ্ধ করে এক নির্বাহী আদেশে সই করেছেন ট্রাম্প। নির্বাহী আদেশে বলা হয়েছে, আগামী ৪৫ দিনের মধ্যে এ সিদ্ধান্ত কার্যকর হবে। জাতীয় সুরক্ষার জন্য হুমকি হওয়ায় এগুলো নিষিদ্ধ করা হচ্ছে। আর এ কারণে প্রযুক্তি খাতের শেয়ারগুলোর দর কমেছে গতকাল।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ