• 0
  • 0
Verified আই নিউজ বিডি ডেস্ক
Posted at 07/01/2021 02:03:pm

আমদানি রপ্তানি খাতে কমলো গ্রাহক ভোগান্তি

আমদানি রপ্তানি খাতে কমলো গ্রাহক ভোগান্তি

গ্রাহক ভোগান্তি কমিয়ে বাণিজ্যিক কাজ সহজ করতে সোনালী ব্যাংকের সঙ্গে একটি সমঝোতা স্মারকে সই করেছে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর (সিসিআইএন্ডই)। এছাড়া এই দুই প্রতিষ্ঠানের মধ্যে শুরু হয়েছে ই- পেমেন্ট কার্যক্রম।

আজ বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকালে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এ কার্যক্রমের উদ্বোধন করেন। বৃহস্পতিবার থেকে এই ই সেবা চালু হচ্ছে।

ই-পেমেন্ট চালুর কারণে গ্রাহকরা সনাতন ধারার ব্যাংকে গিয়ে ম্যানুয়্যাল পেমেন্টের ঝামেলা থেকে মুক্তি পাবে। ফলে তাদের সময়, যাতায়াত ও খরচ সাশ্রয় হবে। ঘরে বসেই এই পেমেন্ট করা যাবে।

অপরদিকে সিসিআইএন্ডই এর কর্মকর্তারা বাস্তব সময়ের ই-চালানের তথ্য পাবেন। ফলে আমদানি ও রপ্তানি সংক্রান্ত সেবাগুলো আবেদনের সঙ্গে সঙ্গে অনুমোদনের প্রক্রিয়া শুরু করা সম্ভব হবে।

এর মধ্য দিয়ে 'ইজ অব ডুইং বিজনেস' সূচকে বাংলাদেশের অবস্থান আরও সুসংহত হবে।

২০১৯ সালের ১ জুলাই থেকে আমদানি নিবন্ধন সনদ, রপ্তানি নিবন্ধন সনদ, শিল্প আমদানি নিবন্ধন সনদ, ইন্ডেন্টিং নিবন্ধন সনদ ইত্যাদি সেবাগুলো অনলাইনে অনলাইন লাইসেন্সিং মডিউল (ওএলএম) সফটওয়্যার দিয়ে দেয়া হচ্ছে।

কিন্তু এই সেবা পেতে নির্ধারিত ফি টিআর চালানের মাধ্যমে ব্যাংলাদেশ ব্যাংক অথবা সােনালী ব্যাংকে গিয়ে ম্যানুয়ালি জমা করতে হতো গ্রাহকদের। এরপর সেই চালানের স্ক্যান কপি আপলােড করে সিসিআইএন্ডই সেবার জন্য আবেদন করতে হয়।

এর ফলে টিআর চালান জমা হওয়ার পরদিন দুপুর ১২ টা র পরে সিজিএ অফিসের ওয়েবসাইট হতে অনলাইনে যাচাই করা হয়। এতে সেবাগ্রহীতাকে চালানে অর্থ জমা দেবার পরেও কাঙ্খিত সেবার জন্য একদিন অপেক্ষা করতে হতো।

এর অন্যতম কারণ পেমেন্ট ব্যবস্থা ছিল সনাতনী ধাঁচের। আর সেই ভোগান্তি ঘুচাতেই চালু করা হলো, ই পেমেন্ট ব্যবস্থা।

সচিব ড. জাফর উদ্দিন বলেন, এটি টিম কমার্সের এর একটি প্রয়াস। এর মধ্য দিয়ে ব্যবসায়ীদের কাজ সহজ হবে বলে মনে করেন তিনি। ই পেমেন্ট সুবিধার কারণে পেমেন্ট গেটওয়ের মাধ্যমে গ্রাহক ক্যাশ অন কাউন্টার (ব্যাংক ব্রাঞ্চ), অনলাইন একাউন্ট ট্রান্সফার, মােবাইল ফিনান্সিয়াল সার্ভিস (বিকাশ, রকেট, নগদ , ইউক্যাশ ইত্যাদি), ডেবিট/ক্রেডিট কার্ড (ভিসা, মাস্টার, এমেক্স, নেক্সাস ইত্যাদি) সহ অন্যান্য পেমেন্ট সিস্টেম ব্যবহার করে অনলাইনে পেমেন্ট দিতে পারবেন।

বাণিজ্য মন্ত্রী বলেন, এর মধ্য দিয়ে ইজ ডুইং বিজনেস সূচকে নতুন মাত্রা যুক্ত হলো। সবাইকে সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ