• 0
  • 0
Verified আই নিউজ বিডি ডেস্ক
Posted at 07/01/2021 01:48:pm

টিকা রপ্তানিতে কোনো নিষেধাজ্ঞা দেয়নি ভারত: দোরাইস্বামী

টিকা রপ্তানিতে কোনো নিষেধাজ্ঞা দেয়নি ভারত: দোরাইস্বামী

 করোনা ভাইরাস নিরাময়ে ভারতে উৎপাদিত হতে যাওয়া অক্সফোর্ডের টিকা রপ্তানিতে সরকারের কোনো নিষেধাজ্ঞা নেই বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

আজ বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকালে সচিবালয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

বিক্রম দোরাইস্বামী বলেন, গতকাল আমাদের স্বাস্থ্য সচিব বিষয়টি জনসন্মুখে বলেছেন। টিকা ইস্যুতে আমাদের দেশের তিনটি মন্ত্রণালয় সংযুক্ত- স্বাস্থ্য, বাণিজ্য, এবং ফার্মাসিটিক্যালস মন্ত্রণালয়। এই তিনটি মন্ত্রণালয়ের কোনটি ভ্যাকসিন রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে কোন কথা বলে নি।

আমি জানিনা কিভাবে এই কথাটি ছড়িয়ে গেল?'

দোরাইস্বামী বলেন, বিষয়টিকে আর কিভাবে ব্যাখ্যা করতে পারি আমি জানি না, আমি শুধু বলতে চাই, ভারত সরকারের পক্ষ থেকে কোনো প্রকার নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি

হাইকমিশনার বলেন, আমাদের প্রধানমন্ত্রী বলেছেন টিকা ব্যবহার হবে মানবতার জন্য। আমাদের দেশের জনগণ সেখানে গুরুত্বপূর্ণ। তাদের অগ্রাধিকার দেয়া হবে। সঙ্গে আমরা আমাদের প্রতিবেশী দেশগুলোর বিষয়টিও মাথায় রাখবো।

এর বাইরে আসলে কিভাবে নিশ্চয়তা দেয়া যায় সেটা তার জানা নেই বলেও মন্তব্য করেন দোরাইস্বামী। টিকা কবে আসতে পারে এমন প্রশ্নের উত্তর তার কাছে নেই বলেও জানান তিনি।

তবে ভ্যাকসিন কবে আসবে, কি পরিমান আসবে সে বিষয়ে আমি কিছু বলতে পারবো না। আসলে কেউই বলতে পারবে না। বিষয়টি টিকা উৎপাদনের ওপর নির্ভর করছে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, টিকা উৎপাদন প্রক্রিয়া মাত্র শুরু হলো। 'হাজার জার ডোজ বিতরন করার জন্য রেডি, এমন নয়। এটা বলা যাবে না। কারণ এখনও ভ্যাকসিন উৎপাদন প্রক্রিয়ার মধ্যে আছে। অনুমতি আসলেই তারা উত্পাদন করবে।

ভারতে জনগণের সঙ্গে সঙ্গে বাংলাদেশে টিকা আসবে কিনা জানতে চাওয়া হয় ভারতের দূতের কাছে।

উত্তরে তিনি বলেন, আমি জানি না কিভাবে এর উত্তর দেব। আগে টিকা উৎপাদন হোক তারপর বিতরণ শুরু হবে। কারণ উৎপাদনকারীরা ভারত সরকারকে দেবে এবং তারা যাদের কাছে বিক্রি করে তাদের কাছে ও দেবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ, ভারত, ভুটান, নেপাল সব দেশে টিকার জন্য অগ্রাধিকার তালিকা তৈরি করা হচ্ছে। সবাই চায় দ্রুত টিকা পেতে।

কিন্তু কখন পাবেন সেটা আমি নিশ্চিত করতে পারছি না। কারণ আমাদের দেশে আমরা কখন পাবো সেটাও নিশ্চিত না। তবে আমরা সবাই আশাবাদী।

এর আগে ভূমিমন্ত্রী সঙ্গে দেখা করেন তিনি।

ভূমিমন্ত্রী জানান, বন্ধুপ্রতিম ভারতের সঙ্গে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র তৈরির বিষয় নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ